উৎপাদন বন্ধ রেখে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে শ্রমিকরা

প্রথম পাতা » ছবি গ্যালারী » উৎপাদন বন্ধ রেখে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে শ্রমিকরা
সোমবার, ১৫ জুলাই ২০২৪



উৎপাদন বন্ধ রেখে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে শ্রমিকরা

উৎপাদন খরচ অনুযায়ী ন্যায্য মজুরি না পাওয়া ও মালিকদের অসহযোগিতার কারণে উৎপাদন বন্ধ রেখে সারা দেশের সঙ্গে নারায়ণগঞ্জে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন নিটিং কারখানার শ্রমিকরা।

বাংলাদেশ নিটিং ওনার্স এসোসিয়েশনের পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার (১৫ জুলাই) সকাল ৮টা থেকে এ কর্মবিরতি শুরু হয়। ফতুল্লার বিসিক শিল্প নগরীসহ জেলার বিভিন্ন এলাকায় অবস্থিত সাড়ে চার শতাধিক নিটিং ও কলার কারখানায় উৎপাদন বন্ধ রেখে এই কর্মবিরতি পালন করছেন প্রতিষ্ঠানগুলোর মালিক এবং অর্ধ লক্ষাধিক শ্রমিক-কর্মচারীরা।

সরেজমিনে ফতুল্লার বিসিক শিল্পনগরী ঘুরে দেখা গেছে, সব নিটিং কারখানায় উৎপাদন বন্ধ রেখে অলস সময় পার করছেন শ্রমিক ও কর্মচারীরা।

বাংলাদেশ নিটিং ওনার্স এসোসিয়েশন এর সভাপতি সেলিম সারোয়ার জানান, ডলারের মূল্য বৃদ্ধির কারণে আমদানি নির্ভর কাঁচামালের দাম, ফ্লোর ভাড়া, শ্রমিকদের মজুরি, নিটিং মেশিনের এক্সেসরিজের মূল্য, পরিবহন খরচ ও দফায় দফায় বিদ্যুতের বিল বাড়ানোর হয়েছে। এতে তাদের কারখানা চালিয়ে রাখা অসম্ভব হয়ে পড়েছে। পাশাপাশি থান কাপড় উৎপাদন খরচ অনুযায়ী গার্মেন্টস কারখানার মালিকরাও ন্যায্য মজুরি দিচ্ছেন না। তাদের অবহেলা ও অসহযোগিতার কারণে নিটিং শিল্প রুগ্ন প্রতিষ্ঠানে পরিণত হয়ে সারা দেশে ৩০ শতাংশ কারখানা বন্ধ হয়ে গেছে। চলমান আড়াই হাজার নিটিং কারখানায় আড়াই লক্ষাধিক শ্রমিক কর্মচারী ও মালিকরা মানবেতর জীবনযাপন করছেন। এ অবস্থায় বাধ্য হয়ে কর্মবিরতি পালন করছেন তারা।

তিনি বলেন, ‘আমরা কর্মবিরতি পালন করতে চাইনি। আমরা গার্মেন্টস মালিকদের সহযোগিতা না পেয়ে সব কারখানার মালিকদের দাবির কারণে বাধ্য হয়েছি এই কর্মসূচি দিতে। আমরা বিকেএমইএর সভাপতি সংসদ সদস্য সেলিম ওসমান, নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম এবং নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি খালেদ হায়দার খান কাজলের দৃষ্টি আকর্ষণ করছি। তারা সুদৃষ্টি দিলে আমাদের সমস্যা তারা সমাধান করে দিতে পারেন।’

এর আগে গত ১৩ জুলাই ফতুল্লায় বিসিক শিল্পনগরীতে বাংলাদেশ নিটিং ওনার্স এসোসিয়েশনের কেন্দ্রীয় কার্যালয়ে জরুরি সভায় সব কারখানা মালিকদের দাবির প্রেক্ষিতে এই কর্মবিরতি পালনের ঘোষণা দেন সভাপতি সেলিম সারোয়ার।

বাংলাদেশ সময়: ১৬:৫৯:৫১   ৬৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ইসলামী আন্দোলনের সাথে এসপির মতবিনিময়
টিপুকে দেখতে হাসপাতালে গিয়াসউদ্দিন, জড়িতদের আইনের আওতায় আনার দাবি
৩১ কেজি গাঁজাসহ আটক ৩, পিকআপ ভ্যান জব্দ
‘কেমন না.গঞ্জ চাই’ জানালো শিক্ষার্থীরা, বিএনপির বিরুদ্ধে আনলো নানা অভিযোগ
প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স উত্তোলন করা যাবে
আগামীর রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পূরণের রাজনীতি: আমীর খসরু
৬ জুলাই ‘বিশ্ব পল্লী উন্নয়ন দিবস’ প্রস্তাব জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত
বিশ্বকাপ বাছাই: রড্রিগোর একমাত্র গোলে জয়ে ফিরলো ব্রাজিল
নেশন্স লিগ: ফ্রান্সকে উড়িয়ে দিয়েছে ইতালি, ডি ব্রুইনার দুই গোলে বেলজিয়ামের জয়
ইংলিশের রেকর্ড সেঞ্চুরিতে স্কটল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো অস্ট্রেলিয়া

News 2 Narayanganj News Archive

আর্কাইভ