ছাত্র বিক্ষোভে নিহতের খবর কোথা থেকে পেলো যুক্তরাষ্ট্র?

প্রথম পাতা » আন্তর্জাতিক » ছাত্র বিক্ষোভে নিহতের খবর কোথা থেকে পেলো যুক্তরাষ্ট্র?
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪



ছাত্র বিক্ষোভে নিহতের খবর কোথা থেকে পেলো যুক্তরাষ্ট্র?

বাংলাদেশে কোটা আন্দোলনের বিক্ষোভে দুজন নিহত ও শত শত শিক্ষার্থী আহত হয়েছে বলে দাবি করেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার। স্থানীয় সময় সোমবার (১৫ জুলাই) পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মিলার এমন দাবি করেন। কিন্তু কোথা থেকে নিহতের খবর পেয়েছেন, সে বিষয়ে কোনো তথ্য দেননি তিনি।

প্রেস ব্রিফিংয়ে ম্যাথিউ মিলারের কাছে এক সাংবাদিক জানতে চান, সরকারি চাকরিতে মেধাভিত্তিক পদ্ধতির পক্ষে কোটা বাতিলের দাবিতে গত কয়েক দিন ধরে বাংলাদেশে হাজার হাজার শিক্ষার্থী বিক্ষোভ করছেন। কিন্তু তাদের ওপর হামলার ঘটনা ঘটেছে এবং এতে প্রায় ৫০০ শিক্ষার্থী আহত হয়েছেন। এমনকি চিকিৎসার জন্য হাসপাতালের জরুরি বিভাগে যাওয়া শিক্ষার্থীদের ওপরও হামলা চালানো হয়েছে। বাংলাদেশে চলমান এই প্রতিবাদের বিষয়ে আপনাদের অবস্থান কী?

জবাবে মিলার বলেন,

আমরা ঢাকা এবং বাংলাদেশের বিভিন্ন স্থানে ব্যাপক ছাত্র বিক্ষোভের বিষয়ে অবগত, যাতে দুজন নিহত ও কয়েকশ’ আহত হয়েছে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

তিনি আরও বলেন,

মত প্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশ যেকোনো বিকাশমান গণতন্ত্রের অপরিহার্য উপাদান এবং আমরা শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের বিরুদ্ধে যেকোনো সহিংসতার নিন্দা জানাই। যারা সহিংসতার শিকার হয়েছে, তাদের প্রতি আমাদের সমবেদনা।

তবে প্রেস ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বাংলাদেশে কোটা আন্দোলনে দুজন নিহত হওয়ার দাবি করলেও, কীভাবে বা কোথা থেকে তিনি এ খবর পেয়েছেন তা খোলাসা করেননি। ওই ব্রিফিংয়ে উপস্থিত থাকা কোনো সাংবাদিকও মিলারের এমন তথ্যের উৎস সম্পর্কে জানতে চাননি।

প্রসঙ্গত, ছাত্রলীগের সঙ্গে কোটা আন্দোলনকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়া আর দফায় দফায় সংঘর্ষে সোমবার দুপুর থেকে রাত পর্যন্ত উত্তপ্ত ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। মঙ্গলবারও (১৬ জুলাই) পাল্টাপাল্টি কর্মসূচি দিয়েছে দুই পক্ষ। এ নিয়ে ক্যাম্পাসগুলোসহ চাপা উত্তেজনা বিরাজ করছে সারাদেশে।

বাংলাদেশ সময়: ১৬:৫৭:১০   ৪১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


ইউক্রেনের মিত্রদের সমাবেশে যোগ দিতে জার্মানিতে জেলেনস্কি
কেনিয়ায় স্কুলে আগুন লেগে ১৭ শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু
‘পর্তুগালের ইউরো জয় বিশ্বকাপের সমান’
মালয়েশিয়ায় শ্রমিক ভিসায় গিয়ে ব্যবসা করায় ৭ বাংলাদেশিসহ আটক ৯
বিশ্ব ক্রিকেটে প্রশংসায় ভাসছেন টাইগাররা
ডেনমার্কে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ থেকে গ্রেটা থুনবার্গ গ্রেপ্তার
আসামে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার
উলানবাটোরে মঙ্গোলীয় প্রেসিডেন্টের সাথে পুতিনের বৈঠক
ইসরাইলে অস্ত্র রফতানি আংশিক স্থগিত করল যুক্তরাজ্য
চীনে ভিড়ের মধ্যে ঢুকে গেল বেপরোয়া বাস, নিহত ১১

News 2 Narayanganj News Archive

আর্কাইভ