গোপালগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

প্রথম পাতা » গোপালগঞ্জ » গোপালগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু
মঙ্গলবার, ৩০ জুলাই ২০২৪



গোপালগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

‘ভরবো মাছে মোদের দেশ- গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্য গোপালগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে।
এ উপলক্ষে আজ মঙ্গলবার জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে মৎস্য অধিদপ্তরের গৃহীত কার্যক্রম বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথি ছিলেন- গোপালগঞ্জ মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. সাজদার রহমান। বিশেষ অতিথির বক্তব্য দেন- দেশীয় প্রজাতির মাছ ও শামুক সংরক্ষণ এবং উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. খালিদুজ্জামান।
জেলা মৎস্য কর্মকর্তা বিজন কুমার নন্দী এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন। এতে গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা, মৎস্য কর্মকর্তা, প্রাণিসম্পদ কর্মকর্তা, যুব উন্নয়ন কর্মকর্তা, বিআরডিবি কর্মকর্তা সহ সুফল ভোগীরা উপস্থিত ছিলেন। এর আগে গোপালগঞ্জ সদর উপজেলায় মৎস্য সপ্তাহ উপলক্ষে মাইকিংয়ের মাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হয়।
দ্বিতীয় দিন আগামীকাল বুধবার গোপালগঞ্জ হেলিপ্যাড সংলগ্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হবে।
এরপর ব্যানার ফেস্টুন সহযোগে সড়ক র্যাোলি বের করা হবে।
র্যা লি শেষে জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা এবং সফল মৎস্য চাষিদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
এদিন বিকেলে শহরের বড়মাছ বাজারে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে।
৩য় দিন বৃহস্পতিবার গোপালগঞ্জ সদর উপজেলার কাজুলিয়া গ্রামে সব অংশীজনের অংশগ্রহনে মৎস্য সম্পদের স্থায়ীত্বশীল এবং সর্বোত্তম ব্যবহার বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।
৪র্থ দিন শুক্রবার রঘুনাথপুরে গোপালগঞ্জ জেলার বিভিন্ন উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় পুকুর/জলাশয়ের পানির ভৌত রাসায়নিক গুনাগুন পরীক্ষা এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদানের ব্যবস্থা করা হয়েছে। জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে এদিন বিকেলে ‘‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রধান উৎস্য হিসেবে মৎস্য খাতের টেকসই উন্নয়ন নিয়ে তরুনদের ভাবনা” শীর্ষক মতবিনিময় সভার আয়োজন হয়েছে।
৫ম দিন শনিবার গোপালগঞ্জ সদর উপজেলার উলপুরে মৎস্য বিষয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। পরে ওই গ্রামে উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় পুকুর/জলাশয়ের পানির ভৌত রাসায়নিক গুনাগুন পরীক্ষা এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হবে।
৬ষ্ঠ দিন রোববার গোপালগঞ্জ সদর উপজেলার রঘুনাথপুর গ্রামে সুফলভোগীদের প্রশিক্ষণ ও মাছচাষের উপকরণ বিতরণের আয়োজন করা হয়েছে ।
৭ম দিন সোমবার বিকেলে জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
গোপালগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা বিজন কুমার নন্দী বাংলাদেশ সংবাদ সংস্থা বাসসকে এসব তথ্য জানিয়েছেন।
অপরদিকে, জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ উপলক্ষে জেলার টুঙ্গিপাড়ায় গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় টুঙ্গিপাড়া উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা দেবাশীষ বাছাড়, উপজেলা প্রেসক্লাবের সভাপতি ইমরান শেখ, সাধারণ সম্পাদক এসএম বিপুল ইসলাম, সাংবাদিক আমিনুর রহমান, সজল সরকার ও ফারহান লাবিব প্রমূখ বক্তব্য রাখেন।
সভায় মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে মৎস্য অধিদপ্তরের গৃহীত কার্যক্রম বিষয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৬:৪২:০১   ৪৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

গোপালগঞ্জ’র আরও খবর


গোপালগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা
গোপালগঞ্জে আহত সেনাসদস্যদের দেখতে যশোর সিএমএইচ এ সেনাবাহিনী প্রধান
শোকাবহ আগস্টের প্রথম দিন: টুঙ্গিপাড়ায় শোকার্ত মানুষের ঢল
গোপালগঞ্জের মুকসুদপুরে সড়ক দুর্ঘটনায় দুইভাই নিহত
জাতির পিতার সমাধিতে বাংলা একাডেমির নতুন মহাপরিচালকের শ্রদ্ধা
গোপালগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু
গোপালগঞ্জে ২৩ আনসার ব্যাটালিয়নের উদ্যোগে ১০০ বৃক্ষের চারা বৃক্ষরোপণ
গোপালগঞ্জে ৩৮০ কোটি টাকার পাট উৎপাদনের আশা
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় স্কাউটে উদ্বুদ্ধ করতে ছাত্রীদের জন্য হলদে পাখির পোশাক

News 2 Narayanganj News Archive

আর্কাইভ