নাটোরে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

প্রথম পাতা » ছবি গ্যালারী » নাটোরে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু
মঙ্গলবার, ৩০ জুলাই ২০২৪



নাটোরে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

আজ থেকে নাটোরে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। সকাল দশটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জন শীর্ষক মতবিনিময় সভার মাধ্যমে শুরু হওয়া কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা।
সভায় বক্তারা বলেন, মৎস্য অভয়াশ্রম প্রতিষ্ঠা ও সংরক্ষণ, জেলেদের প্রশিক্ষণ ও প্রযুক্তি সরবরাহ এবং বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ, প্রদর্শনী খামার স্থাপন, বিভিন্ন প্রকল্পের মাধ্যমে মাছের পোনা অবমুক্তকরণ, জলাশয়ে অবৈধ জাল ও অবকাঠামো উচ্ছেদ ও শাস্তিমূলক ব্যবস্থ্য গ্রহণ ইত্যাদি কার্যকর ব্যবস্থা গ্রহণের ফলে নাটোর মৎস্য সম্পদে উদ্বৃত্ত জেলায় পরিণত হয়েছে। জেলায় ৭৪ হাজার ৯০৫ টন উৎপাদনের বিপরীতে বাৎসরিক ৪০ হাজার ৪৯১ টন চাহিদা মিটিয়ে ৩৪ হাজার ৪১৪ টন মাছ উদ্বৃত্ত থাকছে।
সমৃদ্ধির এ ধারা অব্যাহত রাখতে পরিবেশ-বান্ধব উৎপাদন ব্যবস্থাপনা, সমন্বিত পদ্ধতিতে মাছ চাষ, মা মাছের সুরক্ষা প্রদান, মৎস্য প্রক্রিয়াজাতকরণ ও মাননিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন ইত্যাদি ব্যবস্থা গ্রহণের জন্যে বক্তারা মত প্রকাশ করেন।
জেলা মৎস্য কর্মকর্তা ড. আবুল কালাম আজাদ এর সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাছুদুর রহমান, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, সাংবাদিক মাহবুবুর রহমান এবং মৎস্যচাষী ও মৎস্যজীবীবৃন্দ। নাটোর সদর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আয়েশা খাতুন সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন।
মৎস্য সপ্তাহের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সফল মৎস্য চাষি, উদ্যোক্তা ও প্রতিষ্ঠানকে পুরষ্কার প্রদান, জেলা ও উপজেলা পর্যায়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ এবং পানির ভৌত-রাসায়নিক গুণাগুন পরীক্ষা ও পরামর্শ প্রদান, মৎস্য খাতের টেকসই উন্নয়ন বিষয়ে কর্মশালা, সুফলভোগীদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ এবং মূল্যায়ন।

বাংলাদেশ সময়: ১৭:৪০:২৪   ৪৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


গণ-অভ্যুত্থানে নিহত-আহতদের পরিবারকে পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম
বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক
অবৈধ ইটভাটা বন্ধ করা হবে : পরিবেশ উপদেষ্টা
বাংলাদেশে চুরি-ডাকাতির মেগাপ্রজেক্ট খোলা হয়েছিল : ফয়জুল করীম
সংস্কার কমিশনের কাজ শুরু ১ অক্টোবর, প্রতিবেদন ডিসেম্বরে
বাংলাদেশীদের গণতান্ত্রিক ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতকে সমর্থন দিয়ে যাবে অস্ট্রেলিয়া
মূল সংস্কার উদ্যোগে বিশ্বব্যাংকের সহায়তার অঙ্গীকার
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যা, ছাত্রলীগ নেতাসহ আটক ৩
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
সমন্বয়ক পরিচয়ে চাঁদা দাবি, ৯ জনকে পুলিশে দিল জনতা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ