ফ্রান্সের বিপক্ষে প্রতিকূল পরিস্থিতে খেলতে প্রস্তুত আর্জেন্টিনা

প্রথম পাতা » খেলাধুলা » ফ্রান্সের বিপক্ষে প্রতিকূল পরিস্থিতে খেলতে প্রস্তুত আর্জেন্টিনা
শুক্রবার, ২ আগস্ট ২০২৪



ফ্রান্সের বিপক্ষে প্রতিকূল পরিস্থিতে খেলতে প্রস্তুত আর্জেন্টিনা

ফুটবলে ফ্রান্স-আর্জেন্টিনার লড়াইয়ে এখন অন্য রকম এক মাত্রা যোগ হয়েছে। মাঠে দুই বিশ্বচ্যাম্পিয়ন যেমন কেউ কাউকে বিন্দুমাত্র ছাড় দেয় না, তেমনি মাঠের বাইরে কথার লড়াইয়েও। সর্বশেষ কাতার বিশ্বকাপের পর থেকে দুই দলের মধ্যে এই কথার লড়াই শুরু হয়েছে।

যার আঁচ আজ প্যারিস অলিম্পিকেও থাকবে।
হোক না সেটা ছোটদের লড়াই। এখন আর্জেন্টিনা-ফ্রান্স ফুটবল ম্যাচ মানেই যুদ্ধংদেহী লড়াই। অলিম্পিকে দুই দলের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হওয়া নিশ্চিত হওয়ার পর থেকেই কথা লড়াই শুরু হয়েছে। একদল আরেক দলকে পাল্টাপাল্টি হুমকি দিয়ে রেখেছে।

আজ রাত ১টায় সেমিফাইনালে ওঠার ম্যাচে সেই ঝাঁজটাই দেখা যাবে বোর্দো স্টেডিয়ামে। পরিস্থিতি যে আলবিসেলেস্তাদের অনুকূলে থাকবে না সেটা বোঝা গিয়েছে ইতিমধ্যে। ফ্রান্সে এসেই দুয়ো শুনতে হয়েছে কোচ হাভিয়ের মাচেরানোর দলকে। সঙ্গে ফ্রান্সের রাগবি দলের বিপক্ষে ম্যাচে ‘সাপে-নেউলে’ সম্পর্কের অভিজ্ঞতা হয়েছে আর্জেন্টিনা রাগবি দলের।

স্বাগতিক দেশ হওয়ায় আজকের ম্যাচে দর্শক-সমর্থকদের সমর্থন স্বাভাবিকভাবেই পাবে ফ্রান্স দল। সেটা মাথায় রেখেই নিজেদের প্রস্তুতি নিয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক হেরোনিমা রুলি। বিশ্বকাপে চ্যাম্পিয়ন দলের সদস্য বলেছেন, ‘আমাদের মাথায় আছে পরিস্থিতি প্রতিকূলে থাকবে। অন্যদের ক্ষেত্রে হয়তো এমনটা হতো না। কিন্তু আমাদের বিরুদ্ধে বিষয়টা স্পষ্টত।
আমরা মাঠে নামার পর জাতীয় সংগীত গাইলে ওরা শিস বাজাবে। আমাদের রাগবি দলের সঙ্গে এমনটিই করেছে। আমরা জানি, ব্যাপারটা আমাদের খেলোয়াড়দের বিপক্ষে নয়। বিশ্বকাপ ও তার পরে যা ঘটেছে, তার বিরুদ্ধে। তবে সব মিলিয়ে সুন্দর একটা ম্যাচই হবে আশা করি।’

ম্যাচটি বিশেষ বলে মনে করছেন রুলি। তিনি বলেছেন, ‘এটা বিশেষ এক ম্যাচ। কারণ বিশ্বকাপ ফাইনাল ও গত কয়েক মাসের ঘটনার পর দুই দলের এটি প্রথম ম্যাচ। তবে আমরা আর্জেন্টিনা, যারা বিশ্বকাপ ও কোপা আমেরিকার চ্যাম্পিয়ন। তাই সবাই আমাদের হারাতেই চাইবে।’

বিশ্বকাপে ফ্রান্সকে হারানোর পর কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে বিদ্বেষমূলক গান গেয়েছিল আর্জেন্টিনা দল। এমনকি দেশে বিশ্বকাপ উদযাপনের সময় পুতুলে এমবাপ্পের মুখ লাগিয়ে উদযাপন করেছিলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। তা নিয়ে অনেক সমালোচনা হওয়ার পর এবার কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার পর একই কাজ করে আর্জেন্টিনা। ফ্রান্সের খেলোয়াড়দের অপমান করে গান গায় তারা। এ নিয়ে ফিফার কাছে নালিশ পর্যন্ত করে ফরাসিরা।

তবে ম্যাচ শুরুর আগে সংবাদ সম্মেলনে বিতর্কিত বিষয়ে কথা বলতে চান না ফ্রান্সের অলিম্পিক দলের কোচ থিয়েরে অঁরি। ম্যাচে মনোযোগ ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফ্রান্স ফরোয়ার্ডের, ‘এসব নিয়ে কথা বলতে চাই না। ম্যাচ নিয়ে শুধু কথা বলতে আগ্রহী আমি। এটি গুরুত্বপূর্ণ।’

বাংলাদেশ সময়: ১৭:৫৩:৫৫   ৪১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


৮ উইকেট হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ
চ্যাম্পিয়ন্স লিগ: ইন্টারের সাথে পয়েন্ট হারালো সিটি, শেষ মুহূর্তের গোলে পিএসজির জয়
বাংলাদেশ-ভারত: হাসানের তোপে প্রথম সেশন বাংলাদেশের
সিটির বিপক্ষে কী প্রতিশোধ নিতে পারবে ইন্টার?
দলের ভারসাম্য ভারতকে হারানোর আত্মবিশ্বাস যোগাচ্ছে : হাথুরুসিংহে
অবশেষে হারের মুখ দেখল বাংলাদেশ
চেন্নাই পৌঁছেছে বাংলাদেশ দল
হ্যাটট্রিক জয়ে দুই ম্যাচ আগেই সিরিজ জিতল বাংলাদেশ
তিন মাস পর মাঠে নেমেই মেসির জোড়া গোল
প্রথম টি২০’তে ইংল্যান্ডকে ২৮ রানে পরাজিত করেছে অস্ট্রেলিয়া

News 2 Narayanganj News Archive

আর্কাইভ