বন্যায় ক্ষতিগ্রস্ত উত্তর কোরিয়াকে মানবিক সহায়তার প্রস্তাব রাশিয়ার

প্রথম পাতা » আন্তর্জাতিক » বন্যায় ক্ষতিগ্রস্ত উত্তর কোরিয়াকে মানবিক সহায়তার প্রস্তাব রাশিয়ার
রবিবার, ৪ আগস্ট ২০২৪



বন্যায় ক্ষতিগ্রস্ত উত্তর কোরিয়াকে মানবিক সহায়তার প্রস্তাব রাশিয়ার

ভারী বৃষ্টিপাত ও বন্যায় ক্ষতিগ্রস্ত উত্তর কোরিয়াকে মানবিক সাহায্যের প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার ( ৪ আগস্ট) পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

শনিবার ( ৩ আগস্ট) পুতিন পিয়ংইয়ংয়ের রাশিয়ান দূতাবাসের মাধ্যমে দেওয়া একটি বার্তায় উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কাছে এই প্রস্তাব দেন। পুতিনের বার্তায় উত্তর কোরিয়ার প্রতি সহানুভূতি ও সমর্থন জানানো হয়েছে।

কেসিএনএ জানিয়েছে, পুতিন বন্যায় ক্ষয়ক্ষতি সামলে ওঠার জন্য অবিলম্বে উত্তর কোরিয়াকে মানবিক সহায়তা দেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

উত্তর কোরিয়ার নেতা কিম এই প্রস্তাবের জন্য পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন যেহেতু তার সরকার ইতিমধ্যেই পুনরুদ্ধারের কাজ পরিচালনার জন্য ব্যবস্থা নিয়েছে, তাই তিনি যদি সহায়তা প্রয়োজন হয় তখন পুতিনকে সাহায্যের জন্য বলবেন।

সম্প্রতি প্রবল বৃষ্টিপাত থেকে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলগুলোতে ব্যাপক বন্যা দেখা দেয়। কেসিএনএর তথ্য অনুযায়ী বন্যা কবলিত অঞ্চলগুলোর ৪০০০ বেশি ঘরবাড়ি প্লাবিত হয়েছে এবং প্রায় ৫০০০ বাসিন্দা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সে সময় কিম ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন এবং উদ্ধার অভিযান তদারকি করেন।

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়াও উত্তর কোরিয়ার বন্যায় ক্ষয়ক্ষতির জন্য ত্রাণ সরবরাহের প্রস্তাব দিয়েছিল। কিন্তু সে বিষয়ে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় কোন প্রতিক্রিয়া জানায়নি। তবে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সাম্প্রতিক যৌথ সামরিক মহড়ার সমালোচনা করে একটি বিবৃতি প্রকাশ করেছে দেশটি।

এদিকে পিয়ংইয়ং এবং মস্কো সাম্প্রতিক মাসগুলিতে কূটনৈতিক এবং নিরাপত্তা সম্পর্ক জোরদার করেছে। কিম এবং পুতিন দু নেতাই দুই দেশে সফর করেছেন এবং জুন মাসে একটি ‘বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব’ চুক্তি স্বাক্ষর করেছে।

বাংলাদেশ সময়: ১৫:৫০:৪২   ৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
পাকিস্তান ও চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ