গণ আন্দোলনে হত্যাযজ্ঞ: তদন্ত চেয়ে জাতিসংঘকে বিএনপির চিঠি

প্রথম পাতা » ছবি গ্যালারী » গণ আন্দোলনে হত্যাযজ্ঞ: তদন্ত চেয়ে জাতিসংঘকে বিএনপির চিঠি
মঙ্গলবার, ১৩ আগস্ট ২০২৪



গণ আন্দোলনে হত্যাযজ্ঞ: তদন্ত চেয়ে জাতিসংঘকে বিএনপির চিঠি

সরকারের পৃষ্ঠপোষকতায় হয়েছে গণ আন্দোলনে এ হত্যাযজ্ঞ-জাতিসংঘের কাছে এ গণহত্যার সঠিক ও নিরপেক্ষ তদন্ত দাবি করে চিঠি দেয়া হয়েছে এমন কথা জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (১৩ আগস্ট) রাজধানীর গুলশানের জাতিসংঘের কার্যালয়ে এ চিঠি দেয়া হয়। বিএনপির পক্ষ থেকে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ জাতিসংঘের প্রতিনিধি কাছে এ চিঠি তুলে দেন।

পরে গণমাধ্যমকে তিনি বলেন,

গণ আন্দোলনে যে হত্যাকাণ্ড ঘটেছে, তার পৃষ্টপোষকতা করেছিলেন শেখ হাসিনা সরকার। শেখ হাসিনার দেশে ফিরে আসা না আসা তাদের নিজস্ব ব্যাপার। তবে এ গণহত্যার দায়ে বিচারের মুখোমুখি হতে হবে তাদের।

এ সময় বিএনপির এ নেতা বলেন, দলের সিদ্ধান্ত অনুযায়ী আজকে আমরা এসেছি জাতিসংঘের কাছে একটা আবেদন নিয়ে। সেটা হচ্ছে-অবৈধ সরকারের অধীনে বাংলাদেশে যে হত্যাযজ্ঞ হয়েছে, দেশের নাগরিকদের যে হত্যা করা হয়েছে, তার আন্তর্জাতিক মানের নিরপেক্ষ স্বচ্ছ তদন্তের মাধ্যমে সব ঘটনার উদঘাটন করার জন্য।

তিনি আরও বলেন,

আমরা জাতিসংঘকে অনুরোধ করেছি, বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে যে হত্যাযজ্ঞ ও খুন হয়েছে এটা উন্মোচন করার প্রয়োজন আছে। জাতিকে কলঙ্কমুক্ত করতে হলে সরকারের নির্দেশে যে হত্যাযজ্ঞ হয়েছে, তা দেশে এবং বাইরে তুলে ধরতে হবে। যাতে আগামী দিনে কেউ সাহস না করে, দেশের মানুষকে হত্যা করে জোর করে ক্ষমতায় গিয়ে থাকার যে আকাঙ্ক্ষা, সেটা যেন কারও মধ্যে না আসে।

তিনি আরও বলেন, পরিচ্ছন্ন ও একটি নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য তদন্ত করার জন্য জাতিসংঘকে অনুরোধ করেছি। একইসঙ্গে অন্তর্বর্তী সরকারকেও অনুরোধ করেছি, তদন্ত করতে জাতিসংঘকে বলার জন্য। জাতির এ ক্রান্তিলগ্নে এ রকম একটি তদন্ত সবাই আকাঙ্ক্ষা বলে আমরা মনে করি।

আমীর খসরু বলেন,

গণহত্যার ওপর তো এ তদন্ত হবে। সরকারের সরাসরি পৃষ্ঠপোষকতায় যে গণহত্যা হয়েছে তারজন্য আন্তর্জাতিক মানের নিরপেক্ষ তদন্ত হওয়ার দরকার আছে। দেশের আইনি ব্যবস্থার সঙ্গে এটা সাংঘর্ষিক কিছু না। কারণ আগে তো আমাদের আইন বিভাগ বলে তো কিছু ছিল না। যেটা আমরা এখন ক্রমান্বয়ে ফিরে পাচ্ছি।

কোটা আন্দোলনকে ঘিরে যে ঘটনা ঘটেছে তা সারা বিশ্বে ঘৃণিত হয়েছে, সবাই তার প্রতিবাদ করেছে বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫:৫৮:০৮   ২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
সহধর্মিণী হারালেন নাট্যজন মামুনুর রশীদ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে : প্রধান উপদেষ্টা
রোহিঙ্গা শিবির থেকে অস্ত্র-গুলিসহ সন্ত্রাসী গ্রেপ্তার
রূপপুর প্রকল্পের সমাপ্তির আশ্বাস রাশিয়ার
যমুনা সার কারখানা পুনরায় চালুর দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ
বাংলাদেশ সমবায় ব্যাংকের ৪৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
সালমানসহ ২৮ জনের বিরুদ্ধে সিআইডির ১৭ মামলা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ