৪০ দিনের মধ্যেই এইচএসসির ফল প্রকাশ করা হবে

প্রথম পাতা » ছবি গ্যালারী » ৪০ দিনের মধ্যেই এইচএসসির ফল প্রকাশ করা হবে
বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪



৪০ দিনের মধ্যেই এইচএসসির ফল প্রকাশ করা হবে

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বাতিল হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাগুলোর ফলাফল ৪০ দিনের মধ্যে প্রস্তুত করে প্রকাশের প্রাথমিক রূপরেখা ঠিক করা হয়েছে।

বুধবার (২১ আগস্ট) শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তাদের প্রথম বৈঠকে এ বিষয়টি নিয়ে আলোচনা হয়। সেখানে ৪০ দিনের মধ্যে ফলাফল প্রস্তুত করে প্রকাশের প্রাথমিক রূপরেখা ঠিক করা হয়েছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার বলেন, পরীক্ষার্থীরা যেন সর্বোচ্চ সুবিধা পায় সেভাবেই ফলাফল প্রস্তুত করা হবে। অনুষ্ঠিত পরীক্ষাগুলোর নম্বর এবং যেগুলো হয়নি সেগুলোর সাবজেক্ট ম্যাপিং করে ফল প্রস্তুত করা হবে।

অধ্যাপক আবুল বাশার আরও জানান, এসএসসিতে খারাপ থাকলে জেএসসির ফল বিবেচনা করা হবে। জেএসসিতে খারাপ হলে যে সাত বিষয়ে পরীক্ষা দিয়েছে সেগুলোতে কেমন ফল করেছে, সেটিকে গুরুত্ব দেয়া হবে। সর্বোপরি যেখানেই শিক্ষার্থীদের সর্বোচ্চ বেনিফিট দেয়া যায়, আমরা সেটিই দেবো।

এরআগে ২০ আগস্ট দুপুরে সচিবালয়ের ভেতরে ঢুকে পড়েন হাজারও এইচএসসি পরীক্ষার্থী। উদ্ভূত পরিস্থিতিতে পরীক্ষা না দেয়ার দাবি জানিয়ে তারা বলেন, এরইমধ্যে যে কয়টি বিষয়ের পরীক্ষা হয়েছে, তার ভিত্তিতেই পরীক্ষার ফল প্রকাশ করতে হবে। কারণ হিসেবে আন্দোলনে অনেক পরীক্ষার্থী আহত হওয়া এবং পড়াশোনায়ও ক্ষতি হওয়ার কথা উল্লেখ করেন তারা।

পরে শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহর নেতৃত্বে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শেখ আব্দুর রশিদের সঙ্গে বৈঠকে বসেন। এ সময় সচিবের কক্ষের বাইরে পরীক্ষা না দেয়ার দাবিতে বিক্ষোভ করেন আন্দোলনরত অনেক পরীক্ষার্থী।

আরও পড়ুন: এইচএসসি পরীক্ষা বাতিল /শিক্ষা মন্ত্রণালয়ে আন্দোলনরত পরীক্ষার্থীদের উল্লাস

উল্লেখ্য, চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয় গত ৩০ জুন থেকে। এরপর পহেলা জুলাই থেকে চাকরিতে কোটা সংস্কার আন্দোলন শুরু হলেও এর মধ্যেই ঢাকা বোর্ডের সাতটি পরীক্ষাসহ বিভিন্ন বোর্ডের বেশ কয়েকটি পরীক্ষা সম্পন্ন হয়।

কিন্তু কোটা সংস্কার আন্দোলন ক্রমেই তীব্র হয়ে ওঠায় উদ্ভূত পরিস্থিতিতে কয়েক দফায় এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। কয়েক ধাপে পরীক্ষা পেছানো হয়।

সবশেষ শিক্ষা উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদের সভাপতিত্বে মঙ্গলবার সকালে সচিবালয়ে এক জরুরি সভায় ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষা আরও দুই সপ্তাহ পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া, ১০০ নম্বরের প্রশ্ন থেকে ৫০ নম্বরের উত্তর দেয়ার মাধ্যমে অর্থাৎ অর্ধেক প্রশ্নোত্তরে বাকি বিষয়গুলোর পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১১:৪৪:০৫   ২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


প্রতিশোধ নেব না তবে অপরাধের শাস্তি পেতে হবে: জামায়াত আমীর
মব জাস্টিসের নামে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ সহ নানা দাবিতে ছাত্র সমাবেশ
বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার সুষ্ঠু তদন্তের আহবান রেজাউল করিমের
কোনো অবস্থাতে ৫ আগস্টের অর্জনকে প্রশ্নবিদ্ধ করা যাবে না: গিয়াসউদ্দিন
তিন জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু, আহত ২
চলতি বছরের মধ্যে বিআরটি প্রকল্পের কাজ শেষ করার নির্দেশনা উপদেষ্টার
শহিদ শ্রাবণের কবর জিয়ারত করলেন নাহিদ ইসলাম
স্বৈরাচারের প্রেতাত্মাদের চিহ্নিত করে প্রশাসন ঢেলে সাজাতে হবে: তারেক রহমান
মানুষের সংস্কার না হলে কোন সংস্কারেই সুফল হবে না : গণশিক্ষা উপদেষ্টা
উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই - ধর্ম উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ