মহান আল্লাহর রহমত ও ক্ষমা লাভের দোয়া

প্রথম পাতা » ছবি গ্যালারী » মহান আল্লাহর রহমত ও ক্ষমা লাভের দোয়া
বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর ২০২৪



মহান আল্লাহর রহমত ও ক্ষমা লাভের দোয়া

মহান আল্লাহর রহমত ও ক্ষমা মুমিনের জীবনে অনন্য পাওয়া। তার রহমত ও ক্ষমা ছাড়া জীবন দুর্বিষহ হয়ে ওঠে। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, তোমরা যদি প্রকাশ্যে ও গোপনে সৎকাজ করে যাও অথবা যদি কারও মন্দ ব্যবহারকে ক্ষমার দৃষ্টিতে দেখো, তাহলে আল্লাহ বড়ই ক্ষমাকারী ও ক্ষমতাবান। (সুরা নিসা: ১৪৯)

পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন,

اِنَّهٗ کَانَ فَرِیۡقٌ مِّنۡ عِبَادِیۡ یَقُوۡلُوۡنَ رَبَّنَاۤ اٰمَنَّا فَاغۡفِرۡ لَنَا وَ ارۡحَمۡنَا وَ اَنۡتَ خَیۡرُ الرّٰحِمِیۡنَ অর্থ: আমার বান্দাদের মধ্যে একদল ছিল যারা বলত, হে আমাদের প্রতিপালক! আমরা ঈমান এনেছি; সুতরাং আপনি আমাদের ক্ষমা করুন এবং আমাদের উপর দয়া করুন। আপনি তো দয়ালুদের মধ্যে শ্রেষ্ঠ দয়ালু। (সুরা মুমিনুন: ১০৯)

আল্লাহর দয়া ও অনুগ্রহের সঠিক পরিমাপ করা কোনো সৃষ্টির পক্ষে সম্ভব নয়। নিম্নোক্ত হাদিস থেকে এ বিষয়ে একটি ধারণা পাওয়া যায়। রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

আল্লাহ যেদিন রহমত সৃষ্টি করেন, সেদিন ১০০ রহমত সৃষ্টি করেছেন। ৯৯টি তার কাছে রেখে দিয়েছেন এবং একটি রহমত সমস্ত সৃষ্টির মধ্যে পাঠিয়ে দিয়েছেন। যদি কাফির আল্লাহর কাছে সুরক্ষিত রহমত সম্পর্কে জানে তাহলে সে জান্নাত লাভে নিরাশ হবে না। আর মুমিন যদি আল্লাহর কাছে যে শাস্তি আছে সে সম্পর্কে জানে তা হলে সে জাহান্নাম থেকে নিজেকে নিরাপদ মনে করবে না। (বুখারি: ৬৪৬৯)

মহান আল্লাহর রহমত লাভ করতে আল্লাহর কাছে দোয়া করা যেতে পারে। আল্লাহর কাছ থেকে রহমত কামনা করে পড়া,

رَبَّنَاۤ اٰتِنَا مِنۡ لَّدُنۡكَ رَحۡمَۃً وَّ هَیِّیٴۡ لَنَا مِنۡ اَمۡرِنَا رَشَدًا উচ্চারণ: রাব্বানা আতিনা মিল্লা দুংকা রাহমাতাওঁ ওয়া হাইয়্যিই লানা মিন আমরিনা রাশাদা। (সুরা কাহাফ, আয়াত: ১০)

অর্থ: হে আমাদের প্রভু! আমাদেরকে আপনার কাছ থেকে রহমত দান করুন এবং আমাদের জন্য আমাদের কাজ সঠিকভাবে সম্পূর্ণ করার তাওফিক দান করুন।

মহান আল্লাহর দান লাভের দোয়া

اَللَّهُمَّ لَا مَانِعَ لِمَا أَعْطَيْتَ وَ لَا مُعْطِيَ لِمَا مَنَعْتَ وَلَا يَنْفَعُ ذَا الْجَدِّ مِنكَ الْجَدِّ উচ্চারণ: আল্লাহুম্মা লা মানিআ লিমা আত্বাইতা, ওয়া লা মুত্বিয়া লিমা মানাতা, ওয়া লা ইয়াংফায়ু জাল ঝাদ্দি মিনকাল ঝাদ্দি। (বুখারি; মুসলিম)

অর্থ: হে আল্লাহ! আপনি যা দানের ইচ্ছা করুন, তা কেউ প্রতিরোধ করতে পারে না এবং আপনি যাতে বাধা দেন, তাও কেউ প্রদান করতে পারে না এবং কোনো সম্পদশালীর সম্পদ আপনার কাছে তাকে রক্ষা করতে পারে না।

আল্লাহর সাহায্য ও কল্যাণ কামনা

اللَّهُمَّ أَدْخِلْهُ عَلَيْنَا بِالأَمْنِ ، وَالإِيمَانِ ، وَالسَّلامَةِ ، وَالإِسْلامِ ، وَجَوَار مِنَ الشَّيْطَانِ، وَرِضْوَانٍ مِنَ الرَّحْمَنِ উচ্চারণ: আল্লাহুম্মা আদখিলহু আলাইনা বিল আমনি, ওয়াল ইমানি, ওয়াস সালামাতি, ওয়াল ইসলামি, ওয়া ঝাওয়ারিম মিনাশ শায়ত্বানি, ওয়া রিদওয়ানিম মিনার রাহমানি।

অর্থ: হে আল্লাহ! আমাদের ঈমান ও ইসলামকে নিরাপদ করুন। আমাদের সুরক্ষা দিন। শয়তানের কুমন্ত্রণার মোকাবেলায় আমাদের সাহায্য করুন। দয়াময় রহমানের কল্যাণ দান করুন। (মুজামুস সাহাবাহ: ৩/৫৪৩)

বাংলাদেশ সময়: ১০:১০:২২   ২৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
সহধর্মিণী হারালেন নাট্যজন মামুনুর রশীদ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে : প্রধান উপদেষ্টা
রোহিঙ্গা শিবির থেকে অস্ত্র-গুলিসহ সন্ত্রাসী গ্রেপ্তার
রূপপুর প্রকল্পের সমাপ্তির আশ্বাস রাশিয়ার
যমুনা সার কারখানা পুনরায় চালুর দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ
বাংলাদেশ সমবায় ব্যাংকের ৪৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
সালমানসহ ২৮ জনের বিরুদ্ধে সিআইডির ১৭ মামলা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ