পাচারকৃত টাকা ফিরিয়ে আনতে টাস্কফোর্স হচ্ছে : বাণিজ্য উপদেষ্টা

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » পাচারকৃত টাকা ফিরিয়ে আনতে টাস্কফোর্স হচ্ছে : বাণিজ্য উপদেষ্টা
রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪



পাচারকৃত টাকা ফিরিয়ে আনতে টাস্কফোর্স হচ্ছে : বাণিজ্য উপদেষ্টা

বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, বিদেশে পাচারকৃত টাকা ফিরিয়ে আনতে টাস্কফোর্স গঠন করা হচ্ছে এবং এটি দ্রুতই দৃশ্যমান হবে।
ড. সালেহউদ্দিন আহমেদ আজ দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) ১৪৬তম ও বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদের সভা শেষে প্রেস ব্রিফিংকালে একথা বলেন।
ব্যাংকিং খাতে কনফিডেন্সের অভাব ছিল এবং সেই সেক্টরে কনফিডেন্স ফিরিয়ে আনা হয়েছে উল্লেখ করে উপদেষ্টা বলেন, ‘পাচার হওয়া টাকা ফিরিয়ে আনতে টাস্কফোর্স হবে। এনবিআর অতিসত্ত্বর একটি টাস্কফোর্স করবে। বিদেশে অনেক যোগ্য বাঙালি বিশেষজ্ঞ আছে, প্রয়োজনে এতে তাদের কাজে লাগানো হবে।’
তিনি বলেন, পাচার হওয়া টাকা ফেরত আনা সহজ নয়। দেশের টাকা যে পাচার হয়েছে, এটা জানতেই ১৬ বছর লেগেছে। এখন আনতে আর ১৬ বছর লাগবে না। অনেক তাড়াতাড়ি হবে। এ ব্যাপারে যারা কাজ করবেন তারা দক্ষ।
সরকারের এক মাসে বাজার ব্যবস্থাপনায় কি পরিবর্তন এসেছে এমন এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, সরকার আলু ও পেঁয়াজের ট্যাক্স তুলে দিয়েছে। ফলে বাজারে সাথে সাথেই জিনিষের দাম কমে যাবে না, বাজারে এর প্রতিফলন ঘটতে সময় লাগবে।
‘মিডলম্যান’ ও ‘চাঁদাবাজী’ কমানোর জন্য তার প্রচেষ্টা অব্যাহত রাখার কথা উল্লেখ করে ড. সালেহউদ্দিন বলেন, স্থানীয় প্রশাসনকে বলেছি মনিটরিং জোরদার করতে। পণ্যমূল্য কমাতে হবে, যাতে ভোক্তার কষ্ট না হয়। সেজন্য ব্যবসায়ীদের বলেছি বেশি প্রফিট করা যাবে না। তবে বেশি চাপাচাপি করলে ব্যবসা বাধাগ্রস্ত হতে পারে বলেও তিনি আশংকা ব্যক্ত করেন।
অপর এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন , চলতি অর্থ বছরে সম্ভাব্য রপ্তাণি প্রবৃদ্ধি লক্ষ্য ১২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। অবস্থা মোটামুটি ভালো, ইতিবাচক। আশাকরি এটা হবে।
জিএসপি সুবিধা বাংলাদেশ ফিরে পাবে কি না এমন এক প্রশ্নের জবাবে বাণিজ্য উপদেষ্টা বলেন , জিএসপি এর ব্যাপারে আমেরিকা কিছু শর্ত-কোয়ারি দিয়েছে. তার উত্তর দিয়েছি।এমাসেই ওয়াশিংটন যাবো সেখানে তাদের সাথে ফেস টু ফেস কথা হবে। কি কি শর্ত আছে তা নিয়ে বিস্তারিত কথা হবে।
২০২৫ সালের বাণিজ্য মেলা প্রসঙ্গে উপদেষ্টা বলেন , জানুয়ারিতেই বাণিজ্য মেলা হবে। শুরুতেই না হলেও কাছাকাছি তারিখেই হবে। এবার মেলায় ইনোভেটিভ দিক থাকবে উল্লেখ করে তিনি বলেন, যারা রপ্তানী করে বা রপ্তানীর সম্ভাবনা আছে, তাদের জন্য আলাদা ব্যবস্থা করবো। আমরা দেশীয় পণ্যের রপ্তানী উৎসাহিত করবো।
এর আগে বাণিজ্য উপদেষ্টার সভাপতিত্বে রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) এর ১৪৬তম ও বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হয়।
এসময় শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা, বাণিজ্য সচিব মোহা. সেলিম উদ্দিন, অর্থ সচিব মো. খায়েরুজ্জামান মজুমদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী, আইসিসিবি’র প্রেসিডেন্ট মাহবুবুর রহমান, রপ্তানি উন্নয়ন ব্যুরো’র ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন ও বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের চীফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২:৪২:৪৮   ৩৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


বস্ত্রখাতের উন্নয়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : পাট উপদেষ্টা
বিশ্বব্যাংকের কাছে আর্থিক ও কারিগরি সহায়তা চেয়েছে সরকার
দেশে সারের কোনো সংকট নেই: কৃষি উপদেষ্টা
লক্ষ্মীপুরে বন্যায় কৃষিখাতে ২২৭ কোটি টাকা ক্ষয়ক্ষতি
কৃষি উপদেষ্টার সাথে এফএও এর প্রতিনিধি দলের সাক্ষাৎ
নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশকে সহায়তা দেবে ফ্রান্স
পাচারকৃত টাকা ফিরিয়ে আনতে টাস্কফোর্স হচ্ছে : বাণিজ্য উপদেষ্টা
বাংলাদেশের পাটকলে বিনিয়োগে আগ্রহী পাকিস্তান
ভারতে কমেছে বাংলাদেশি পর্যটক, বিপাকে ব্যবসায়ীরা
জ্বালানি তেলের দাম কমালো সরকার

News 2 Narayanganj News Archive

আর্কাইভ