সামরিক বাহিনীর পেশাগত উন্নয়নে ঢাকা-মালে আলোচনা

প্রথম পাতা » আন্তর্জাতিক » সামরিক বাহিনীর পেশাগত উন্নয়নে ঢাকা-মালে আলোচনা
মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর ২০২৪



সামরিক বাহিনীর পেশাগত উন্নয়নে ঢাকা-মালে আলোচনা

সামরিক বাহিনীর মধ্যে প্রশিক্ষণ এবং আভিযাত্রিক কার্যক্রমের মাধ্যমে পেশাগত উন্নয়ন এবং সামরিক বাহিনীর সম্পর্ক সুদৃঢ় করতে চায় বাংলাদেশ ও মালদ্বীপ।

মালদ্বীপের কলেজ অব ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের প্রধান জেনারেল আব্দুল্লাহ ইব্রাহিম ও প্রতিরক্ষা সার্ভিস কমান্ড বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান গ্রুপ ক্যাপ্টেন মো. রফিকুর রহমান এ বিষয়ে আলোচনা করেছেন।

বাংলাদেশ ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের ৩৬ সদস্যর একটি প্রতিনিধিদল বর্তমানে ছয়দিনের সফরে মালদ্বীপ রয়েছেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুই দেশের উচ্চপর্যায়ের সামরিক কর্মকর্তাদের নিয়ে বাংলাদেশ হাইকমিশনের আয়োজনে রাজধানী মালের একটি অভিজাত রেস্টুরেন্টে প্রতিনিধিদলের পক্ষ থেকে মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্সের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সম্মাননা প্রদান করেন।

অনুষ্ঠানে পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এতে উভয় দেশের প্রতিরক্ষা বাহিনীর অংশগ্রহণে যৌথ প্রশিক্ষণ পরিচালনা, প্রতিরক্ষা বিশেষজ্ঞ বিনিময়, পারস্পরিক প্রতিরক্ষা সহযোগিতা বিষয়সমূহ প্রাধান্য পায়।

অনুষ্ঠানে পর্যটক আকর্ষণ বাড়াতে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ওপর গুরুত্ব তুলে ধরেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালদ্বীপের বাংলাদেশ মিশনের শ্রম কাউন্সেলর মো. সোহেল পারভেজ, মালদ্বীপের সামরিক বাহিনীর কর্নেল মোহাম্মদ নাদিম, কর্নেল মোজাফফর জালাল, লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ ইনায়াত, লেফটেন্যান্ট কর্নেল আহমেদ শিয়াম, মোহাম্মদ নাজিম, মেজর জেনারেল মোহাম্মদ নাজিম, ব্রিগেডিয়ার জুহরিসহ দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।

এর আগে মালদ্বীপের কলেজ অব ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের প্রধান জেনারেল আব্দুল্লাহ ইব্রাহিমের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন প্রতিনিধি দলটি। এছাড়াও দেশটির ন্যাশনাল ডিফেন্স ফোর্স প্রধানের সাথে সৌজন্যে সাক্ষাৎ করবেন বলে জানান প্রতিনিধিদলের নেতৃত্বে থাকা ক্যাপ্টেন মো. রফিকুর রহমান।

এই সফরের আয়োজক ছিলেন মালদ্বীপ জাতীয় প্রতিরক্ষা বাহিনী এবং মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন। অনুষ্ঠান শেষে দেশটিতে সফরত বাংলাদেশের সামরিক বাহিনীর প্রতিনিধি দলটি মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন অফিস পরিদর্শন করেন।

বাংলাদেশের প্রতিরক্ষা সার্ভিস কমান্ডারদের এই সফরে মালদ্বীপ ও বাংলাদেশের সামরিক বাহিনী ছাড়াও দু’দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্ক আরও জোরালো হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা

বাংলাদেশ সময়: ১৬:৫৮:৪৩   ২৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ
আসাম-মেঘালয় সীমান্তে পাঁচ বাংলাদেশি আটক
পাকিস্তান ও চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ