নেপালে মানবাধিকার পুরস্কার পেলেন শাহাদাত রাসএল

প্রথম পাতা » ছবি গ্যালারী » নেপালে মানবাধিকার পুরস্কার পেলেন শাহাদাত রাসএল
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪



নেপালে মানবাধিকার পুরস্কার পেলেন শাহাদাত রাসএল

এবিএম, নেপাল কালচার অ্যান্ড ফিল্ম সেন্টার ও দ্য ব্রিটিশ কলেজ অব নেপালের যৌথ আয়োজনে ১৫ সেপ্টেম্বর নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হলো ‘ইন্টারন্যাশনাল এচিভারস অ্যাওয়ার্ড ২০২৪’।

এখানে মানবাধিকারের ক্ষেত্রে অবদান রাখায় ‘বেষ্ট হিউম্যান রাইটস এক্টিভিস্ট’ অ্যাওয়ার্ড পেয়েছেন চলচ্চিত্র নির্মাতা শাহাদাত রাসএল।

চলচ্চিত্র ও লেখার মাধ্যমে মানবাধিকারের বিষয়কে তুলে ধরার জন্য তাকে এই অ্যাওয়ার্ডে নির্বাচিত করা হয়।

কাঠমান্ডু দ্য ব্রিটিশ কলেজ অডিটোরিয়ামে আয়োজিত এই অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে অংশগ্রহণ করেন চলচ্চিত্র নির্মাতা শাহাদাত রাসএল।

শাহাদাত রাসএল বলেন, ‘আসলে এই অ্যাওয়ার্ডটা আমার কাছে বিশেষ; কারণ ফিল্মের জন্য অনেক অ্যাওয়ার্ড পেলেও এবারই প্রথম মানবাধিকার বিষয়ক কাজের জন্য অ্যাওয়ার্ড পেলাম। নিজে উপস্থিত থেকে অ্যাওয়ার্ড গ্রহণ করলাম এটা আনন্দের। এই অ্যাওয়ার্ড নিশ্চয়ই আমাকে ভবিষ্যৎ এ মানবাধিকার নিয়ে কাজের ক্ষেত্রে উৎসাহ জোগাবে।’

তিনি আরও জানান, ‘নেপালে ১২ সেপ্টেম্বর’ চতুর্থ স্পাইনি বাবলার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের অনুষ্ঠান ছিল। সেখানে আমি আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে ছিলাম। সেখানেও অংশগ্রহণ করলাম। বাংলাদেশ আর নেপালের মধ্যে একটা কালচারাল একচেঞ্জ প্রোগ্রাম করার পরিকল্পনা রয়েছে। নেপাল সরকার ও কিছু অর্গানাইজেশনের সাথে এই বিষয়ে আলোচনা চলছে। হয়তো শিগগিরই বিস্তারিত জানাতে পারবো।’

অনুষ্ঠানে অতিথি ছিলেন নেপালের সংস্কৃতি মন্ত্রী বিমল ঠাকুর, মিস ইউনিভার্স ডাক্তার সুহাসিনী সুদান মাদাম, ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও অর্গানাইজার অমল ভাগাত ও চলচ্চিত্র নির্মাতা ও অর্গানাইজার সন্তোষ সুবেদী, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ অন্যান্যরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন নেপালের জনপ্রিয় উপস্থাপিকা সেসেমি লিম্বু।

এই আয়োজনে বিভিন্ন দেশের মানবাধিকার, সংগঠক, চলচ্চিত্র নির্মাতা, লেখক, রাজনৈতিক ব্যক্তিত্বসহ সামাজিক বিভিন্ন বিষয়ের ওপর কাজ করা এবং উল্লেখযোগ্য অবদান রাখা মানুষকে সম্মানিত করা হয়।

শাহাদাত রাসএল এর আগেও তার নির্মিত কালার অব চাইল্ডহুড, ডেফিনেশন অব পলিটিক্স, সিটি অব লাইট, দ্য রিভার, ইনভিসিবল কোয়ারেন্টিন চলচ্চিত্রের জন্য আটমান্টাতে ১৭ আর্বান ফিল্মমেকার অ্যাওয়ার্ড, ওয়াশিংটন ডিসিতে অসাম্প্রদায়িক বাঙালি পদক, সাউথ এশিয়ান শর্টফিল্ম ফেস্টিভ্যালসহ ফ্রান্স, আমেরিকা, ভারত বাংলাদেশ থেকে একাধিক অ্যাওয়ার্ড অর্জন করেন।

বাংলাদেশ সময়: ১৬:৩২:৫৫   ২২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


গণ-অভ্যুত্থানে নিহত-আহতদের পরিবারকে পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম
বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক
অবৈধ ইটভাটা বন্ধ করা হবে : পরিবেশ উপদেষ্টা
বাংলাদেশে চুরি-ডাকাতির মেগাপ্রজেক্ট খোলা হয়েছিল : ফয়জুল করীম
সংস্কার কমিশনের কাজ শুরু ১ অক্টোবর, প্রতিবেদন ডিসেম্বরে
বাংলাদেশীদের গণতান্ত্রিক ও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতকে সমর্থন দিয়ে যাবে অস্ট্রেলিয়া
মূল সংস্কার উদ্যোগে বিশ্বব্যাংকের সহায়তার অঙ্গীকার
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যা, ছাত্রলীগ নেতাসহ আটক ৩
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
সমন্বয়ক পরিচয়ে চাঁদা দাবি, ৯ জনকে পুলিশে দিল জনতা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ