লাহোর সমাবেশের আগে পিটিআই’র পাঁচ নেতাকে আটকের নির্দেশ

প্রথম পাতা » আন্তর্জাতিক » লাহোর সমাবেশের আগে পিটিআই’র পাঁচ নেতাকে আটকের নির্দেশ
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪



লাহোর সমাবেশের আগে পিটিআই’র পাঁচ নেতাকে আটকের নির্দেশ

পাঞ্জাবের লাহোরে সমাবেশ সফল করতে জোর চেষ্টা চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ তথা পিটিআই’র নেতাকর্মীরা। এদিকে সমাবেশ ভণ্ডুল করতে দলটির লাহোর সহ-সভাপতি আকমল খান বারিসহ পাঁচ নেতাকে আটকের নির্দেশ দেয়া হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) এই আটকের আদেশ জারি করেন লাহোরে ডেপুটি কমিশনার (ডিসি) সৈয়দ মুসা রাজা।

শনিবার (২১ সেপ্টেম্বর) লাহোরের কাহনা এলাকায় পিটিআই’র সমাবেশ করার কথা রয়েছে। তবে সমাবেশের অনুমতি নিয়ে পিটিআই ও পাঞ্জাব সরকারের মধ্যে একটা অচলাবস্থা তৈরি হয়। তবে দীর্ঘ আলোচনার পর গত শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাতে সেই স্থবিরতার অবসান ঘটেছে। ৪৩টি শর্ত মেনে সমাবেশ করার অনুমতি দিয়েছে সরকার।

দলটি এর আগে মিনার-ই-পাকিস্তান অবস্থিত আইকনিক গ্রেটার ইকবাল পার্কে বহুল প্রত্যাশিত সমাবেশ করার অনুমতি চেয়েছিল। তবে লাহোর রিং রোড বরাবর কাহনা এলাকাকে বরাদ্দ দেয়া হয়েছে। সমাবেশ সফল করতে শনিবার সকাল থেকে জোর প্রস্তুতি শুরু করে পিটিআই।

কিন্তু সমাবেশের আগেই পাঁচ পিটিআই নেতাকে আটকের আদেশ জারি করা হয়েছে। ডিসির আদেশে বলা হয়েছে, ওই পাঁচ পিটিআই নেতাকে পাঞ্জাব মেইনটেন্যান্স অফ পাবলিকের ধারা ৩-এর উপ-ধারা (১) এর আওতায় গ্রেফতারের তারিখ থেকে ৩০ দিনের জন্য আটকে রাখতে হবে।

আটক আদেশের তালিকায় থাকা পিটিআই‘র অপর নেতাদের মধ্যে রয়েছে শাহজাইব খান, আখতার মুন্না, মাজহার শাহ ও রাজা শফিক। আদেশে বলা হয়েছে, তারা ‘জননিরাপত্তার প্রতি তাদের দৃষ্টিভঙ্গি পক্ষপাতমূলক’। তারা আইন প্রয়োগকারী সংস্থার জন্য সমস্যা তৈরি করে এবং তাদের আপত্তিকর বক্তৃতার মাধ্যমে জনসাধারণকে উসকানি দেয়।

এদিকে যেকোনো মূল্যে শনিবারের (২১ সেপ্টেম্বর) লাহোর সমাবেশ সফল করতে দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-এ-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা কারাবন্দি ইমরান খান।

গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ইমরান খান এই আহ্বান জানান বলে জানিয়েছে জিও নিউজ।

কারাবন্দি ইমরান খান এই সমাবেশকে ‘ডু অর ডাই’ তথা মরো অথবা বাঁচো পরিস্থিতি বলে অভিহিত করেছেন। সেই সঙ্গে এই সমাবেশের সফলতা নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন।

বাংলাদেশ সময়: ১৬:২১:৫৮   ৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


লাহোর সমাবেশের আগে পিটিআই’র পাঁচ নেতাকে আটকের নির্দেশ
২১ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে কিনলেন আইফোন ১৬!
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের
ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের ‘অবৈধ’ দখলদারিত্ব বন্ধের দাবি
লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত
ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব বন্ধে ভোট দিলো বাংলাদেশ
লেবাননে পেজার বিস্ফোরণে ৯ জন নিহত, ২ হাজার ৮শ’ আহত
ইসরাইলের দখলদারিত্ব চান না কামালা, গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান
কেজরিওয়ালের পদত্যাগ, সরকার গড়তে উপরাজ্যপালের কাছে অতিশী
আমেরিকার ব্রিফিংয়ে বাংলাদেশে শীর্ষ সন্ত্রাসীদের মুক্তির প্রসঙ্গ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ