শীর্ষ মার্কিন প্রযুক্তি নেতাদের সঙ্গে বৈঠক করলেন মোদি

প্রথম পাতা » আন্তর্জাতিক » শীর্ষ মার্কিন প্রযুক্তি নেতাদের সঙ্গে বৈঠক করলেন মোদি
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪



শীর্ষ মার্কিন প্রযুক্তি নেতাদের সঙ্গে বৈঠক করলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় প্রযুক্তি সংস্থাগুলোকে নতুন নতুন উদ্ভাবনের গন্তব্য হিসেবে ভারতকে আবিষ্কারের আহ্বান জানিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জাপানসহ কোয়াড দেশগুলোর বার্ষিক সম্মেলনে যোগ দেওয়ার একদিন পর শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠক করেন। আজ সোমবার এই বৈঠকে গুগলের সুন্দর পিচাই, অ্যাডোবির শান্তনু নারায়ণ, আইবিএম-এর অরবিন্দ কৃষ্ণ এবং এনভিডিয়ার জেনসেন হুয়াংসহ ১৫ জন শীর্ষ সিইও উপস্থিত ছিলেন বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিশ্বব্যাপী সংস্থাগুলোকে আকৃষ্ট করতে চীনের বিকল্প হিসেবে ভারতকে উপস্থাপন করেছেন মোদি। ভারত বিগত কয়েকবছর ধরে সেমিকন্ডাক্টর উৎপাদনের দিকে বিশেষভাবে মনোনিবেশ করছে। কিন্তু চীন এবং তাইওয়ানের মতো বড় সরবরাহকারীদের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে দেশটি।

বৈঠকে প্রযুক্তি নেতাদের উদ্দেশে মোদি বলেন, “তারা চাইলে প্রযুক্তির জন্য ভারতে সহ-বিকাশ, সহ-নকশা এবং সহ-প্রযোজনা করতে পারে।”
বিভিন্ন উদ্ভাবনে প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই আলোচনা বিশ্ব অর্থনীতি ও মানব উন্নয়নে বিপ্লব ঘটাতে পারে।

মোদি ভারতীয়-আমেরিকানদের দেশের ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ অভিহিত করে একটি সমাবেশে বলেন, “ভারত বিশ্ব উন্নয়ন, শান্তি, জলবায়ু মোকাবিলা, বিশ্ব উদ্ভাবন এবং বিশ্ব সরবরাহ ব্যবস্থার মূল চাবিকাঠি।”

ভারত-মার্কিন ‘ওয়াটারশেড অ্যারেঞ্জমেন্ট’ নামক সেমিকন্ডাক্টর চুক্তির লক্ষ্য হচ্ছে একটি ফ্যাব্রিকেশন প্ল্যান্ট প্রতিষ্ঠা করা, যা জাতীয় নিরাপত্তা, পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ এবং গ্রিন অ্যানার্জি অ্যাপ্লিকেশনের জন্য চিপ উৎপাদন করবে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, এই প্ল্যান্টটি আধুনিক যুদ্ধ লড়াইয়ের জন্য উন্নত সেন্সিং, উন্নত যোগাযোগ এবং উচ্চ ভোল্টেজ পাওয়ার ইলেকট্রনিক্সের উপরে কাজ করবে।”

বাংলাদেশ সময়: ১৬:০২:৪১   ১২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে ‘বৃহত্তর যুদ্ধ’ ঠেকাতে ‘কঠোর চাপ দিচ্ছে’: বাইডেন
শীর্ষ মার্কিন প্রযুক্তি নেতাদের সঙ্গে বৈঠক করলেন মোদি
শপথ নিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দিশানায়েকে
বাইডেন-মোদি বৈঠকে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আলোচনা
বৈরুতে ইসরাইলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৪৫ : লেবানন মন্ত্রণালয়
আলাবামায় বন্দুক হামলায় নিহত ৪
কমলার অক্টোবর বিতর্কের আহ্বান প্রত্যাখ্যান ট্রাম্পের
লাহোর সমাবেশের আগে পিটিআই’র পাঁচ নেতাকে আটকের নির্দেশ
২১ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে কিনলেন আইফোন ১৬!
অভিবাসী বিতর্কের কেন্দ্রবিন্দু ওহাইও সফরের অঙ্গীকার ট্রাম্পের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ