২৭ টি ওয়ার্ডের কাউন্সিলরদের দায়িত্ব পালনে নগর ভবনে ১৭ সদস্যের কমিটি

প্রথম পাতা » ছবি গ্যালারী » ২৭ টি ওয়ার্ডের কাউন্সিলরদের দায়িত্ব পালনে নগর ভবনে ১৭ সদস্যের কমিটি
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪



২৭ টি ওয়ার্ডের কাউন্সিলরদের দায়িত্ব পালনে নগর ভবনে ১৭ সদস্যের কমিটি

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২৭ টি ওয়ার্ডে কাউন্সিলর এবং সংরক্ষিত আসনের ৯ নারী কাউন্সিলরদের অপসারণ করা হয়েছে। তাদের অনুপস্থিতিতে সিটি কর্পোরেশনের বাসিন্দাদের নাগরিক সেবা নিশ্চিত করতে একটি কমিটি গঠন করা হচ্ছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় দেশের সকল সিটি কর্পোরেশন পরিচালনায় কমিটি গঠনের আদেশ দিয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে। এতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন পরিচালনায় ১৭ সদস্যের একটি কমিটির কাঠামো উল্লেখ করা হয়। এ নিয়ে ইতোমধ্যেই কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন।

এর আগে, ১৯ আগস্ট এক প্রজ্ঞাপনের মাধ্যমে নারায়ণগঞ্জসহ দেশের ১২টি সিটি কার্পোরেশনের মেয়রকে অপসারণ করা হয়। এসময় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র পদ হতে সেলিনা হায়াৎ আইভী অপসারিত হন। তার স্থলে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এএইচএম কামরুজ্জামান প্রশাসক হিসেবে সিটি কর্পোরেশনের দায়িত্ব গ্রহণ করেন।

কমিটি গঠন প্রসঙ্গে প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন লাইভ নারায়ণগঞ্জকে জানান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় থেকে একটি চিঠি আমরা পেয়েছি। নতুন একটি ধাচে জনগণের সেবায় আমরা কাজ করতে যাচ্ছি। সিটি কর্পোরেশনের নাগরিকদের সেবাদানে এ কমিটির কার্যকরী ভূমিকা রাখতে, আমাদের কার্যাবলী নিয়ে আরও ধারণা নেয়া প্রয়োজন হতে পারে। আমার এ লক্ষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সাথে যোগাযোগ করবো। তবে ইনশাল্লাহ আমরা জনগণের শতভাগ সেবা প্রদানে কাজ করবো।

তিনি জানান, সিটি কর্পোরেশনের ১৭ জন সদস্যের কমিটিতে জেলা প্রশাসন, বিআইডব্লিউটিএ, ফায়ার সার্ভিস, পুলিশসহ বিভিন্ন বিভাগের প্রতিধি থাকবেন। আমরা ওই সকল বিভাগে চিঠি পাঠিয়েছি। যেসকল কর্মকর্তাদের কমিটির প্রতিনিধি হিসেবে মনোনয়ন দেয়া হবে, তাদের নিয়ে কমিটি গঠন করা হবে। সিটি কর্পোরেশনের ২৭ টি ওয়ার্ডের নাগরিকদের সেবা প্রদানে কমিটির সদস্যরা ও সিটি কর্পোরেশনের কর্মকর্তারা কাজ করবেন।

এদিকে, ২৬ তারিখের অন্য একটি প্রজ্ঞাপনের মাধ্যমে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২৭ টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরদের অপসারণ করা হয়। তাদের অনুপস্থিতিতে এলাকাভেদে নাগরিক সেবা প্রদানে সিটি কর্পোরেশনের কমিটি ও অন্যান্য কর্মকর্তা কাজ করবেন বলে জানিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন। এ প্রসঙ্গে তিনি লাইভ নারায়ণগঞ্জকে বলেন, এলাকাভেদে নাগরিকদের জন্ম সনদ-মৃত্যু সনদ সংক্রান্ত কাজের জন্য প্রতিটি ওয়ার্ড কাউন্সিলরদের এডমিন আইডি-পাসওয়ার্ড ইস্যু করা হয়েছিল। বর্তমানে তাদের অনুপস্থিতিতে সিটি কর্পোরেশনের অফিসারকে নতুন করে এডমিন-আইডি পাসওয়ার্ড দেয়া হবে। জন্ম সনদ-মৃত্যু সনদ সংক্রান্ত কাজ তার মাধ্যমে হবে। এছাড়াও টিসিব পণ্য যথারীতি এলাকাগুলোতে বরাদ্দ দেওয়া হবে। আমাদের কর্মকর্তারাদের তদারকির মাধ্যমে এলাকাভেদে এ কাজ হয়ে থাকবে।

জনসেবা দিতে প্রয়োজনে স্থানীয়দের সহযোগিতা নেওয়া হতে পারে বলে সিটি কর্পোরেশনের সিটি কর্পোরেশনের এই কর্মকর্তা জানান, বিভিন্ন ওয়ার্ডে নাগরিক সেবা নিশ্চিতে স্থানীয়দের সহযোগিতা নেয়া হতে পারে। মূলত, আমরাদের উদ্দেশ্য নাগরিক সেবা নিশ্চিত করা। আমরা নতুন একটি ধাচে কাজ করতে যাচ্ছি। এটা কতুটুকু ফলপ্রসূ হবে তা আগামি এক সপ্তাহের মধ্যে জানা যাবে। সেই হিসেবে আমরা নাগরিক সেবা নিশ্চিত করতে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো। এরই সাথে আমাদের প্রয়োজন সকলের সহযোগিতা, তবেই আমরা নাগরিকব সেবা নিশ্চিত করতে পারবো।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের ওই প্রজ্ঞাপন হতে জানা যায়, জেলা প্রশাসন, পুলিশ, ফায়ার সার্ভিস, বিআইডব্লিউটিএ, পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন প্রশাসনিক বিভাগ থেকে প্রতিনিধি কর্মকর্তা সিটি কর্পোরেশনের ১৭ সদস্যের কমিটিতে থাকবেন। সিটি কর্পোরেশনের প্রশাসক হবেন এ কমিটির সভাপতি এবং সবাই হবেন এ কমিটির সদস্য।

কমিটির গঠন কাঠামো নিম্নরূপে দেয়া হলো:

১. প্রশাসক, সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন

২. অতিরিক্ত জেলা প্রশাসক/উপপরিচালক, স্থানীয় সরকার, সংশ্লিষ্ট জেলা (জেলা প্রশাসক কর্তৃক মনোনীত)

৩. পুলিশ সুপার, সংশ্লিষ্ট জেলা

৪. সিভিল সার্জন, সংশ্লিষ্ট জেলা

৫. নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত অধিদপ্তর, সংশ্লিষ্ট জেলা

৬. নির্বাহী প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সংশ্লিষ্ট জেলা

৭. নির্বাহী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সংশ্লিষ্ট জেলা

৮. জেলা শিক্ষা অফিসার, সংশ্লিষ্ট জেলা

৯. জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, সংশ্লিষ্ট জেলা

১০. প্রতিনিধি, সংশ্লিষ্ট বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ/কোম্পানি

১১. যুগ্মপরিচালক, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)

১২. প্রতিনিধি, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স

১৩. প্রতিনিধি, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)

১৪. প্রতিনিধি, সংশ্লিষ্ট উন্নয়ন কর্তৃপক্ষ

১৫. উপমহাব্যবস্থাপক, তিতাস গ্যাস লিমিটেড

১৬. উপপরিচালক, পরিবেশ অধিদপ্তর, সংশ্লিষ্ট জেলা

১৭. প্রধান নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন

বাংলাদেশ সময়: ২৩:৩৬:৪৫   ১২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
২৭ টি ওয়ার্ডের কাউন্সিলরদের দায়িত্ব পালনে নগর ভবনে ১৭ সদস্যের কমিটি
সংযুক্ত আরব আমিরাতে আরো বেশি জনশক্তি নেয়ার আহবান স্বরাষ্ট্র উপদেষ্টার
ডিজিটাল সেক্টরে কর্মক্ষেত্র তৈরি করতে চায় সরকার : উপদেষ্টা নাহিদ ইসলাম
জেলা পুলিশের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত
প্রাণী রক্ষায় মানুষ আর প্রাণীর বিভাজন নয় : মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা
আগামী মাস থেকে সুপারশপগুলোতে পাটের ব্যাগ চালু হবে : বস্ত্র ও পাট উপদেষ্টা
উভয় পক্ষকে উত্তেজনা কমানোর আহ্বান গুতেরেসের
বিশ্বব্যাংক বাংলাদেশের ক্লিন এয়ার প্রকল্পের জন্য ৩০ কোটি মার্কিন ডলার দেবে : পরিবেশ উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ