আইন মেনে খাদ্য লবণ উৎপাদন করার নির্দেশ

প্রথম পাতা » ছবি গ্যালারী » আইন মেনে খাদ্য লবণ উৎপাদন করার নির্দেশ
শনিবার, ৫ অক্টোবর ২০২৪



আইন মেনে খাদ্য লবণ উৎপাদন করার নির্দেশ

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে লবণ মিল মালিকদের নিয়ে অর্ধবার্ষিক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৫ অক্টোবর) চাষাঢ়ায় নিউট্রিশন ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় এ সভার আয়োজন করা হয়। নারায়ণগঞ্জ, ঢাকা ও চাঁদপুর জোনের লবণ মিল মালিক ও তাদের প্রতিনিধিদের নিয়ে এ অর্ধবার্ষিক সভা অনুষ্ঠিত হয়।

বিসিকের ঢাকা আঞ্চলিক কার্যালয়ের প্রধান ও আঞ্চলিক পরিচালক ডক্টর মুহাম্মদ আলমগীর হোসেনের সভাপতিত্বে এ পর্যালোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব মোহাম্মদ আহসান কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউট্রিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ‘র কান্ট্রি ডিরেক্টর সায়কা সিরাজ, বিসিরেক মহাব্যবস্থাপক ডক্টর মোহম্মদ ফরহাদ আহম্মেদ, প্রধান লবণ সেলের ইঞ্জিনিয়ার সরোয়ার হোসেন, নায়ায়ণগঞ্জ জেলা লবণ মালিক গ্রুপের সভাপতি পরিতোষ কান্তি সাহা। এছাড়াও বিসিক ও নিউট্রিশন ইন্টারন্যাশনাল এর বিভিন্ন কর্মকর্তা, লবণ মিল মালিক ও তাদের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

উক্ত পর্যালোচনা সভায় নারায়ণগঞ্জ, ঢাকা ও চাঁদপুর জোনের জানুয়ারি থেকে জুন ২০২৪, ছয় মাসের বিভিন্ন লবণ ফ্যাক্টরি থেকে সংগৃহীত নমুনা লবণের আয়োডিনের পরীক্ষার ফলাফল নিয়ে আলোচনা করা হয়। লবণ সেল ঢাকার রসায়নবিদ জনাব আবুল খায়ের পর্যালোচনা সভাটির সঞ্চালনা করেন। নারায়ণগঞ্জ জেলা বিসিকের প্রধান, উপমহাব্যবস্থাপক মোহাম্মদ জসিম উদ্দিন আগত অতিথি ও লবণ ফ্যাক্টরি মালিক দের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন।

পরবর্তীতে লবণে আয়োডিনের গুরুত্ব নিয়ে একটি শর্ট ভিডিও চিত্র দেখানো হয় এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বিসিক নারায়ণগঞ্জ‘র সম্প্রসারণ কর্মকর্তা নিতাই চন্দ্র গাইন ও নিউট্রিশন ইন্টারন্যাশনালের জোনাল প্রতিনিধি মোহাম্মদ শরীফ খান ঢাকা, নারায়ণগঞ্জ ও চাঁদপুর জোনের বিভিন্ন লবণ ফ্যাক্টরির জানুয়ারি থেকে জুন ২০২৪ সালের ছয় মাসের ফ্যাক্টরি থেকে সরবরাহ কৃত লবণের নমুনা পরীক্ষার ফলাফল উপস্থাপন করেন।

এ সভায় যে সমস্ত লবণ ফ্যাক্টরি উৎপাদন পর্যায়ে লবণ আইন ২০২১ অনুসারে সঠিক মাত্রায় আয়োডিন মিশিয়ে লবণ উৎপাদন করেছে তাদের করতালির মাধ্যমে উৎসাহিত করা হয়। আবার যে সব ফ্যাক্টরি আইন অনুযায়ী পরিমিত পরিমাণে আয়োডিন ব্যাবহার করেনি তাদের সতর্ক করে দেন বিসিকের পরিচালক, অতিরিক্ত সচিব মোহাম্মদ আহসান কবির।

উন্মুক্ত আলোচনায় নারায়ণগঞ্জ লবণ মিল মালিক গ্রুপের সভাপতি জনাব পরিতোষ কান্তি সাহা ক্রুড সল্ট এর মান উন্নয়ন ও খুচরা বাজারে লবণ বিক্রির নির্দিষ্ট মূল্য তালিকা তৈরি করতে বিসিকের দৃষ্টি আকর্ষন করেন। এছাড়াও এসিআই, সোনারগাঁও সল্ট ফ্যাক্টরির বিভিন্ন প্রতিনিধিগণ তাদের বিভিন্ন দাবি উপস্থাপন করেন।

বিশেষ অতিথির বক্তব্যে নিউট্রিশন ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর সয়কা সিরাজ রোগ প্রতিরোধে আয়োডিনের গুরুত্ব তুলে ধরেন এবং বাংলাদের সরকারের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে ভবিষ্যতেও বিসিকের পাশে থেকে সহযোগিতা অব্যাহতরাখার আশ্বাস দেন এবং সর্বজনীন লবণ আয়োডিনযুক্ত করন প্রকল্পে নিউট্রিশন ইন্টারন্যাশনাল এর বিভিন্ন ভূমিকার কথা উল্লেখ করেন।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব ও বিসিকের পরিচালক আহসান কবির সঠিক ভাবে লবণ আইন ২০২১ মেনে চলে কারখানার মালিকগণকে আয়োডিন যুক্ত লবণ উৎপাদন করার নির্দেশ দেন। তিনি বলেন, যদি কেউ ইচ্ছাকৃত ভাবে জনগণকে ঠকিয়ে অধিক মুনাফার আশায় আয়োডিন ছাড়া লবণ বাজাতজাত করে তাদের কারখানা যথাযথ নিয়ম অনুযায়ী বন্ধ করার হুশিয়ারি দেন এবং দেশীয় ক্রুড লবণের উন্নতির জন্য কারখানা পর্যায়ে নিউট্রিশন ইন্টারন্যাশনালের সহযোগিতার ন্যায় মাঠ পর্যায়ে সহযোগিতা আশা করেন।

উক্ত পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে ঢাকা বিসিকের আঞ্চলিক পরিচালক ডক্টর মোহম্মদ আলমগীর হোসেন লবণ ফ্যাক্টরি মালিকদের আরও সচেতন হয়ে ভোজ্য লবণ উৎপাদন আদেশ প্রদান করেন এবং আইন মেনে পরিমিত পরিমাণে আয়োডিন মেশানোর কথা বলতে, পাশাপাশি যে সমস্ত লবণ কারখানা আইন মেনে পরিচালনা করছেন না তাদের উৎপাদন বন্ধ করার কথা বলেন।

উল্লেখ্য, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্পের (বিসিক) প্রধান , অতিরিক্ত সচিব মোহাম্মদ আশরাফ উদ্দিন আহমেদ খান বিশেষ কারণে সভায় অনুপস্থিত থাকায় বিসিক পরিচালক অতিরিক্ত সচিব জনাব মোহাম্মদ আহসান কবির সভার প্রধান অতিথির আসন অলংকৃত করেন।

বাংলাদেশ সময়: ২২:৩৭:৫৩   ১১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ইংলিশ পরীক্ষায় পাস মার্ক তুলতে পারলেন না জ্যোতি-নাহিদারা
অন্যায় করে পার পাওয়া যায়-এ সংস্কৃতি থেকে বের হতে হবে : সালেহউদ্দিন আহমেদ
‘নিষেধাজ্ঞার ২২ দিন ইলিশ ধরা বন্ধ করতে হবে’
দুর্গোৎসব উপলক্ষে সাবেক কাউন্সিলর শকু বস্ত্র বিতরণ করেন
বাংলাদেশী শিক্ষার্থীরা দিল্লি ছাড়াও তিন দেশ থেকে বুলগেরিয়ার ভিসার আবেদন করতে পারবে
ডিবিতে ভাতের হোটেল ও আয়না ঘর আর নয় : রেজাউল করিম
দেশে সুস্থ-উদারপন্থী গণতান্ত্রিক ব্যবস্থা দেখতে চাই : মির্জা ফখরুল
আইন মেনে খাদ্য লবণ উৎপাদন করার নির্দেশ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ