তেহরানের জড়িত থাকার দাবি প্রত্যাখ্যান

প্রথম পাতা » আন্তর্জাতিক » তেহরানের জড়িত থাকার দাবি প্রত্যাখ্যান
রবিবার, ১৩ অক্টোবর ২০২৪



তেহরানের জড়িত থাকার দাবি প্রত্যাখ্যান

ইসরাইলে গত বছর ৭ অক্টোবর হামাসের আকস্মিক হামলার সঙ্গে তেহরানের জড়িত থাকার দাবি প্রত্যাখ্যান করেছে নিউইয়র্কে জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা এ তথ্য জানিয়েছে।

একটি বিবৃতিতে, হামলার আগে হামাসের গোপন বৈঠক সম্পর্কে ইরানের তথ্য পাওয়া নিয়ে ইসরাইলের দাবির বিষয়ে ইরানি মিশন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিকদের প্রশ্নের জবাব দিয়েছে। যা ইঙ্গিত করে যে ৭ অক্টোবরের হামাসের হামলার পরিকল্পনা সম্পর্কে তেহরান অবগত ছিল।

এদিকে সিনহুয়া বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে জানিয়েছে, যখন (কাতারের রাজধানী) দোহাভিত্তিক হামাসের কর্মকর্তারা ঘোষণা করেছেন যে তাদের অপারেশন সম্পর্কে কোন তথ্য জানা নেই এবং শুধুমাত্র গাজাভিত্তিক হামাসের সামরিক শাখাই অপারেশনের পরিকল্পনা, সিদ্ধান্ত নেয়া এবং পরিচালনার জন্য দায়ী তখন আংশিকভাবে অথবা সম্পূর্ণরূপে ইরান বা হিজবুল্লাহকে জড়িত করার চেষ্টা করা অবৈধ এবং বানোয়াট। ইরানের মিশন বলেছে এসব কথা।

অন্যদিকে শনিবার (১২ অক্টোবর) নিউইয়র্ক টাইমস জানিয়েছে, হামলার পরিকল্পনা সম্পর্কে হামাসের কয়েক মিনিটের গোপন বৈঠকের একটি রেকর্ড ইসরাইলি সামরিক বাহিনী জব্দ করেছে এবং মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমসের হাতেও পৌঁছেছে।

সেখানে ৭ অক্টোবরের হামলার পরিকল্পনার বিস্তারিত তথ্য পাওয়া গেছে। সেই তথ্য অনুসারে ৭ অক্টোবরের অভিযানে যোগ দিতে বা হামাস আন্তঃসীমান্ত অভিযান চালালে অন্তত ইসরাইলের বিরুদ্ধে লড়াই করবে- এ বিষয়ে ফিলিস্তিনি গোষ্ঠীর মিত্র ইরান এবং হিজবুল্লাহকে রাজি করানোর চেষ্টা করেছেন হামাসের বর্তমান রাজনৈতিক ব্যুরো প্রধান ইয়াহিয়া সিনওয়ার।

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরাইলে একটি আকস্মিক হামলা শুরু করে। সে হামলায় প্রায় ১২০০ লোককে হত্যা করে এবং প্রায় ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে আসে। এর জবাবে ইসরাইলের সামরিক বাহিনী গাজায় তীব্র হামলা অব্যাহত রেখেছে।

ইরানি কর্মকর্তারা বার বার বলেছেন যে ইরান হামাসসহ ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীগুলোকে সমর্থন করলেও, ইসরাইলে হামলার বিষয়ে তাদের কাছে কোনো পূর্ব তথ্য ছিল না। তারা এটি কার্যকর করার সঙ্গেও জড়িত ছিল না।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ২০:৩২:২৬   ১৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


নাইজেরিয়ায় জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণ, নিহত ৯০
ওমর আবদুল্লাহ জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী
হ্যারিস নিজের পথ খুঁজে নিবেন : বাইডেন
সাগরপথে মালয়েশিয়া পাচারকালে টেকনাফে ২০ জনকে উদ্ধার, আটক ৩
ভারত-কানাডা কূটনীতিক টানাপোড়েন, কী বলল যুক্তরাষ্ট্র
ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ইসরাইলি ঘাঁটিতে হিজবুল্লাহর ড্রোন হামলায় নিহত ৪, কয়েক ডজন আহত
অর্থনীতিতে নোবেল পেলেন ডরন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন ও জেমস এ রবিনসন
মাঝ আকাশে বোমাতঙ্ক, নিউইয়র্কগামী বিমানের দিল্লিতে জরুরি অবতরণ
তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া, উত্তেজনা তুঙ্গে

News 2 Narayanganj News Archive

আর্কাইভ