নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ কি না, যা বললেন বাণিজ্য উপদেষ্টা

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ কি না, যা বললেন বাণিজ্য উপদেষ্টা
সোমবার, ১৪ অক্টোবর ২০২৪



নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ কি না, যা বললেন বাণিজ্য উপদেষ্টা

বাজারে লাগামহীন নিত্যপণ্যের দাম। তবে মাত্র দুই মাসেই নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে সরকারকে ব্যর্থ বলা যায় কি না এমন প্রশ্ন রেখেছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে নিত্যপণ্যের মূল্য পরিস্থিতি সরেজমিনে পরিদর্শন করতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নিত্যপণ্যের দাম হ্রাসের ব্যাপারে বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার ব্যর্থ কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বাণিজ্য উপদেষ্টা বলেন, মাত্র দুই মাসে আপনারা একটা সরকারকে ব্যর্থ বলছেন। আর ১৫ বছরে যারা ব্যর্থ হলো, তাদের ব্যাপারে আপনারা কিছু বলছেন না। আর নিত্যপণ্য একটি জটিল বিষয়, এ ব্যাপারে একটু ধৈর্য ধরতে হবে।

নিত্যপণ্যের বাজারে সিন্ডিকেটবাজি সম্পর্কে বাণিজ্য উপদেষ্টা বলেন, শুধু সিন্ডিকেটের কথা বলে তো আমরা পার পাবো না। এই সিন্ডিকেট যেন না হতে পারে আমরা সেই চেষ্টা করছি।

সরকার দাম বেঁধে দেয়ার পরও জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে আসছে না কেন এমন প্রশ্নের জবাবে ড. সালেহউদ্দিন বলেন, দাম বেঁধে কিন্তু পৃথিবীর কোনো দেশেই পণ্যের মূল্য নিয়ন্ত্রণ করা যায় না। তবে আমরা চেষ্টা করছি উৎপাদক, পাইকারি বাজার এবং ভোক্তা পর্যায়ের মধ্যে যেন দামের পার্থক্যে সামঞ্জস্য থাকে, খুব বেশি ব্যবধান যেন না হয়।

তিনি আরও বলেন, বাজারে জিনিসপত্রের যে দাম তাতে আমরাও খুব সন্তুষ্ট না, আমরা চেষ্টা করছি যতটা সম্ভব ভোক্তাদের কষ্টটা লাঘব করার জন্য। আমরা চাই না ব্যবসায়ীরা ব্যবসা করতে গিয়ে লোকসান করুক, কিন্তু অস্বাভাবিক লাভ করাও আপত্তিকর। বিশেষ করে পাইকারি বাজারের সঙ্গে খুচরা বাজারের মধ্যে দামের ব্যবধান অস্বাভাবিক হওয়ার বিষয়টি খারাপ।

কাঁচাবাজারে শাকসবজির দাম বৃদ্ধি হয়েছে কারণ বাজারে জোগান কম, চাহিদার থেকে জোগান কম হলে দাম বেড়ে যায়, সেটাই স্বাভাবিক। কারণ দেশের অনেক স্থানে বন্যা হয়েছে, তার ওপর আবার বৃষ্টি হচ্ছে, এতে অনেক জায়গায় ক্ষেতখামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এর প্রভাব পড়ছে বাজারের সরবরাহে। তবে তারপরও আমরা দাম কমানোর চেষ্টা করছি, বলেন বাণিজ্য উপদেষ্টা।

বাংলাদেশ সময়: ২২:১৩:৫৪   ২৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


আদমজী ইপিজেডে ৫.৮৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীনা কোম্পানি
নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ কি না, যা বললেন বাণিজ্য উপদেষ্টা
৩৯ পোশাক কারখানার জন্য সহজ শর্তে ঋণ চায় বিজিএমইএ
রমজানে দাম নিয়ন্ত্রণে চিনি আমদানিতে শুল্ক অর্ধেক করার সুপারিশ
বাণিজ্য বহুমুখীকরণে চামড়া শিল্পের ভূমিকা গুরুত্বপূর্ণ : বাণিজ্য উপদেষ্টা
শীতের আগাম সবজির লাগামহীন বাজার
অনাবাদি জমি চাষের আওতায় আনার জন্য কাজ করতে হবে : কৃষি উপদেষ্টা
বস্ত্রখাতের উন্নয়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : পাট উপদেষ্টা
বিশ্বব্যাংকের কাছে আর্থিক ও কারিগরি সহায়তা চেয়েছে সরকার
দেশে সারের কোনো সংকট নেই: কৃষি উপদেষ্টা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ