ফায়ার সার্ভিসের সুনাম ধরে রাখার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

প্রথম পাতা » ছবি গ্যালারী » ফায়ার সার্ভিসের সুনাম ধরে রাখার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪



ফায়ার সার্ভিসের সুনাম ধরে রাখার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের অর্জিত সুনাম অক্ষুণ্ণ রেখে কাজ করার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম।

সোমবার (২৮ অক্টোবর) সকালে রাজধানীর ফুলবাড়ীয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর পরিদর্শনকালে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

উপদেষ্টা বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন দপ্তর-সংস্থার মধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সুনাম সবচেয়ে বেশি। ইতোমধ্যে এ প্রতিষ্ঠানের কার্যক্রম দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। ফায়ার ফাইটারসহ এ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের অনেক ঝুঁকির মধ্যে কাজ করতে হয়। তাছাড়া তাদের কাজের কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। এরপরও তারা খুব সাফল্যের সঙ্গে দেশ ও জাতির জন্য কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটির তেমন কোনো ব্যর্থতা নেই তবে কিছু সীমাবদ্ধতা আছে।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের ৩২টি উপজেলায় কোনো ফায়ার সার্ভিস স্টেশন নেই। যত তাড়াতাড়ি সম্ভব এসব উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হবে। এছাড়া এ অধিদপ্তরের জনবল সংকট দূরীকরণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তুলনায় ফায়ার সার্ভিসে ঝুঁকি ভাতা কম। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের ঝুঁকি ভাতা বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে।

উপদেষ্টা আরও বলেন, ফায়ার ফাইটারদের চাকরিতে শারীরিক পরিশ্রম অনেক বেশি। সেজন্য ফায়ার ফাইটারদের ক্ষেত্রে দক্ষ, যোগ্য ও তুলনামূলক কম বয়সীদের নিয়োগে প্রাধান্য দিতে হবে।

ফায়ার সার্ভিসের আধুনিক সরঞ্জাম ও যন্ত্রপাতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, আমাদের ড্রোনসহ আধুনিক প্রযুক্তির সরঞ্জামাদি রয়েছে। তবে উন্নত দেশের তুলনায় আমরা হয়তো কিছুটা পিছিয়ে রয়েছি। তবে এ বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ জাহেদ কামাল এনডিসি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. ফিরোজ সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে, ফায়ার সার্ভিসের কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদি নিয়ে অধিদপ্তর আয়োজিত প্রদর্শনী ঘুরে দেখেন উপদেষ্টা।

বাংলাদেশ সময়: ১৪:৪৯:০৯   ১৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


‘গণভবনের জাদুঘরে আয়নাঘরের রেপ্লিকাও নির্মাণ করা উচিত’
লেবানন থেকে আরও ৩৬ বাংলাদে‌শি দেশে ফিরছেন মঙ্গলবার
শীতে বিদ্যুৎ সাশ্রয়ে যে নির্দেশনা দিলো মন্ত্রণালয়
‘তুফান’র উর্দু ট্রেলার প্রকাশ, পাকিস্তানের ৪৩ সিনেমা হলে মুক্তি
খুলনায় আলোচিত জাহিদ হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড
সব দল এক না হলে ‘ভারত’ আমাদের নিয়ে খেলতেই থাকবে: আব্বাস
বিমান দুর্ঘটনায় মৃত্যু, যা জানালেন কাজল!
ফায়ার সার্ভিসের সুনাম ধরে রাখার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার
প্রধান উপদেষ্টার কাছে সৌদি বাদশাহের চিঠি পৌঁছে দিলেন রাষ্ট্রদূত
নোয়াখালীতে যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ গ্রেফতার ৫

News 2 Narayanganj News Archive

আর্কাইভ