দশম জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ১০০তম বৈঠক অনুষ্ঠান,১৫ রিপোর্ট উপস্থাপন একটি অনন্য মাইলফলক - ড.মহীউদ্দীন খান

প্রথম পাতা » ছবি গ্যালারী » দশম জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ১০০তম বৈঠক অনুষ্ঠান,১৫ রিপোর্ট উপস্থাপন একটি অনন্য মাইলফলক - ড.মহীউদ্দীন খান
রবিবার, ৩০ সেপ্টেম্বর ২০১৮



---নিউজটুনারায়ণগঞ্জঃ দশম জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ১০০তম বৈঠক সম্পন্ন এবং ১৫টি রিপোর্ট সংসদে উপস্থাপনের মাধ্যমে কমিটি একটি অনন্য মাইলফলক স্পর্শ করেছে এবং অডিট আপত্তির জট কমিয়ে এটিকে হালনাগাদ করতে সক্ষম হয়েছে।

তিনি আজ জাতীয় সংসদের কেবিনেট কক্ষে সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ১০০তম বৈঠকে একথা বলেন।

বৈঠকে ড. মহীউদ্দীন খান আলমগীর অন্যান্য সদস্যদেরকে তাদের আন্তরিকতা ও সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং এ সহযোগিতা অব্যাহত রাখতে অনুরোধ করেন।

বৈঠকে কমিটির সদস্য মোঃ আব্দুস শহীদ, মোঃ শামসুল হক টুকু, মইন উদ্দীন খান বাদল, রেবেকা মমিন, ওয়াসিকা আয়েশা খান এবং ডা: আক্কাস আলী সরকার অংশগ্রহণ করেন।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীণ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ২০১১-১২ অর্থ বছরের হিসেবের উপর মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের নিরীক্ষা প্রতিবেদনে ২০১২-১৩ আর্থিক সাল পর্যন্ত অন্তর্ভুক্ত আপত্তির অনুচ্ছেদ ১,২,৩,৪,৫,৬,৭,৮,৯,১০,১১,১২,১৩ ও ১৪ মোট ১৪ (চৌদ্দ) টি অডিট আপত্তির সাথে জড়িত মোট টাকার পরিমান ৫৫৪ কোটি ৭০ লক্ষ, ৯২ হাজার ৩শত ৬৬ টাকা নিয়ে আলোচনা হয় এবং অডিট আপত্তিগুলো কমিটি কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে বিভিন্ন সরকারী ও আধাসরকারী প্রতিষ্ঠানের টেলিফোন বিল বকেয়া, বেসরকারী প্রতিষ্ঠানের টেলিফোন বিল অনাদায়ী, বিভিন্ন প্রাইভেট অপারেটরদের নিকট বিল বকেয়া ও অনাদায়ী, সংবাদপত্র/ সংবাদসংস্থার নিকট টেলিফোন বিল অনাদায়ী, মহান জাতীয় সংসদের সংসদ সদস্যগণের নিকট টেলিফোন বিল বকেয়া,টেলিফোন রাজস্ব বাবদ আদায়কৃত টাকা দীর্ঘদিন যাবৎ অনিয়মিতভাবে ব্যাংকে জমা এবং আদায়কৃত রাজস্বের পে-অর্ডার পাওয়া যায়নি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ৭(সাত) , ৩০(ত্রিশ) ও ৬০(ষাট) কর্মদিবসের মধ্যে আদায়কৃত অর্থের প্রমানক অডিট অফিসে জমা দিয়ে অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে আপত্তিগুলো নিষ্পত্তি করার এবং অনাদায়ী টাকা পিডিআর এ্যাক্ট -১৯১৩ প্রয়োগ করে আদায়পূর্বক সরকারী কোষাগারে জমা দিয়ে প্রমাণক অডিট অফিসে জমাদানের মাধ্যমে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে বেসরকারী প্রতিষ্ঠানের নিকট টেলেক্সের রাজস্ব বাবদ টাকা অনাদায়ী, ভি-সাট এর রাজস্ব দীর্ঘদিন অনাদায়ী,ই-১ চ্যানেল ব্যবহারকারীদের রাজস্ব অনাদায়ী, ব্যান্ডউইথ ও ডিডিএন ব্যবহারকারী গ্রহাকগনের নিকট প্রাপ্য রাজস্ব অনাদায়ী, পিএবিএক্স জংশন টেলিফোনের বিল অনাদায়ী এবং বাংলাদেশ রেলওয়ের নিকট টেলিফোন বিল অনাদায়ী মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ৭(সাত) দিন, ৩০(ত্রিশ) ও ৬০(ষাট) কর্মদিবসের মধ্যে আদায়কৃত অর্থের প্রমানক অডিট অফিসে জমা দিয়ে অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে আপত্তিগুলো নিষ্পত্তি করার এবং অনাদায়ী টাকা পিডিআর এ্যাক্ট -১৯১৩ প্রয়োগ করে আদায়,একই ঘটনার পুনরাবৃত্তিরোধ এবং আদায়কৃত অর্থ সরকারী কোষাগারে জমা দিয়ে প্রমাণক অডিট অফিসে জমাদানের মাধ্যমে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে সিএন্ডএজি মোহাম্মদ মুসলিম চৌধুরী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীণ ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, অডিট অফিস এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫:২৭:৪৯   ২৬০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ