বিদেশি সাংবাদিক ৪৩ প্রতিনিধিদলের সাথে স্পীকারের সাক্ষাৎ

প্রথম পাতা » ছবি গ্যালারী » বিদেশি সাংবাদিক ৪৩ প্রতিনিধিদলের সাথে স্পীকারের সাক্ষাৎ
বুধবার, ৩ অক্টোবর ২০১৮



---নিউজটুনারায়ণগঞ্জঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে ‌‌‌‍‍“ভিজিট বাংলাদেশ’’ কর্মসূচির আওতায় বিভিন্ন দেশের ৪৩ সদস্যের সাংবাদিক প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাতকালে তাঁরা সংসদীয় গণতন্ত্র,সংসদীয় চর্চা, নারীর ক্ষমতায়ন ও রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পীকার বলেন, নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় নারীর এ অগ্রযাত্রা মাইলফলক হয়ে থাকবে।তিনি বলেন, জাতীয় সংসদে স্পীকার,সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, সংসদ উপনেতা ও বিরোধীদলের নেতা সকলেই নারী। স্থানীয় সরকারসহ রাষ্ট্রের বিভিন্ন প্রশাসনিক,বিচারবিভাগীয় ও সামরিক বাহিনীর গুরুত্বপূর্ণ পদে নারীরা অগ্রণী ভূমিকা পালন করছে। নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন আজ দৃশ্যমান।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে নারী সংসদ সদস্যদের জন্য ৫০টি আসন সংরক্ষিত। দশম জাতীয় সংসদে সংরক্ষিত আসনে ও সরাসরি নির্বাচনের মাধ্যমে মোট ৭৩ জন নারী সংসদ সদস্য প্রতিনিধিত্ব করছেন — যা মোট সদস্যের প্রায় ২১ ভাগ বলে তিনি উল্লেখ করেন। এক প্রশ্নের জবাবে স্পীকার বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে উপহার দেন অনন্য সংবিধান—সেই সময় থেকেই সংসদে নারী আসন সংরক্ষণ করা হয়েছে।

তিনি বলেন, দশম জাতীয় সংসদ সফলতার সাথে কাজ করেছে। সংসদীয় কমিটিগুলো কার্যকর ভূমিকা রাখছে—যেখানে মন্ত্রী ব্যতীত সাধারণ সংসদ সদস্য কমিটিতে সভাপতি। বর্তমান সংসদে বিরোধীদল কার্যকর ভূমিকা রাখছে—সহযোগিতার পাশাপাশি যৌক্তিক সমালোচনা করছে।

অপর এক প্রশ্নের জবাবে স্পীকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে এগিয়ে চলেছে বাংলাদেশ। ইতোমধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। তাঁর নেতৃত্বে অর্থনৈতিক ও মানবিক সকল সূচকে বাংলাদেশের উন্নয়ন অভূতপূর্ব। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ ক্ষুধা, দারিদ্র ও বৈষম্যমুক্ত উন্নত দেশে পরিণত হবে।

এসময়ে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো: আবদুর রব হাওলাদার ও দিল্লীতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার(প্রেস) ফরিদ হোসেনসহ জাতীয় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০:৩৮:২৯   ২৭১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ