বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় নারীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান -স্পীকারের

প্রথম পাতা » আন্তর্জাতিক » বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় নারীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান -স্পীকারের
শুক্রবার, ৯ নভেম্বর ২০১৮



নিউজটুনারায়ণগঞ্জঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, শুধু নারী অধিকার প্রতিষ্ঠা নয়- - বরং সুন্দর ও সমৃদ্ধ ভবিষ্যত গড়ার লক্ষ্যে সমাজে ইতিবাচক রুপান্তর ও পরিবর্তন আনতে হবে - - এর মাধ্যমে সূচিত হবে এক নব অধ্যায়ের। এ সময় তিনি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় নারীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

তিনি গতকাল যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে ‘এন্ডিং ভায়োলেন্স এগেইনস্ট ওমেন এন্ড গার্ল’ শীর্ষক সেশনে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

এ সময় তিনি নারীদের ভোটাধিকারের গৌরবময় শতবর্ষ উদযাপন এবং অধিকার প্রতিষ্ঠায় যারা দীর্ঘ আন্দোলন সংগ্রাম করেছেন তাদের ত্যাগ ও অবদান কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

তিনি বলেন, সেই নারীই ইতিবাচক পরিবর্তনের দূত- - যে নারী সচেতনতার সাথে নিজেকে চ্যালেঞ্জ মোকাবেলায় সম্পৃক্ত করবে, নারী সমাজকে জাগ্রত করতে নিজ নিজ ক্ষেত্রে সোচ্চার হবে এবং সচেষ্ট থাকবে। এভাবে যেকোন নারী সকল বাধা ও শৃঙ্খলসীমাকে অতিক্রম করে নব দিগন্তের সূচনা করতে পারে।

স্পীকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দৃঢ় নেতৃত্বে বাংলাদেশের নারীরা এগিয়ে চলছে- - সাথে সাথে এগিয়ে চলছে বাংলাদেশ। তৃণমূল পর্যায়ে নারীদের সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের জন্য বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। নারীদের দক্ষ করে গড়ে তোলতে শিক্ষা ব্যবস্থার পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতেও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ সময়ে তিনি তৃণমূলের নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করতে বিশ্ব নেতাদের কর্মপন্থা নির্ধারণের উপর জোর তাগিদ দেন।

ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশ নারী‍ুউন্নয়নে- - সর্বোপরি নারীর ক্ষমতায়ন অনুসরণযোগ্য। বাংলাদেশ জাতীয় সংসদে সরাসরি জনগণের ভোটে নির্বাচিত সংসদ সদস্য ৩০০জন। এছাড়া ৫০জন সংরক্ষিত আসনের সংসদ সদস্যসহ ২৩জন সরাসরি জনগণের ভোটে নির্বাচিত নারী সংসদ সদস্য রয়েছেন- - যা মোট সংসদ সদস্যের ২২শতাংশ। নারী সংসদ সদস্যদের এ সম্পৃক্ততা রাজনৈতিক ক্ষেত্রে কাজ করার সুযোগ প্রদানসহ ভবিষ্যতে নারী নেতৃত্ব বিকাশেও ভূমিকা রাখছে। নারী সংসদ সদস্যরা নারীর প্রতি সহিংসতা রোধ, জেন্ডার সমতা ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলাসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে অংশগ্রহণ করছে বলে তিনি উল্লেখ করেন।

স্পীকার বলেন, বাংলাদেশ সরকার পাসপোর্টে বাবার নামে পাশাপাশি মায়ের নামও অন্তর্ভুক্ত করেছে। মায়েদের স্ববেতনে ০৬মাস মাতৃকালীন ছুটি, ল্যাকটেটিং মাদার সহায়তা, বিধবা ভাতাসহ বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে নারীর সুরক্ষা নিশ্চিত করেছে।

অনুষ্ঠানে ‘ওমেন এমপি’স অব দ্যা ওয়াল্ড’ সম্মেলনে অংশগ্রহণকারী ৮৬টি দেশের ১২০জন নারী সংসদ সদস্য অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭:২৫:২১   ২১৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ