সংখ্যায় সংখ্যায় চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন

প্রথম পাতা » খেলাধুলা » সংখ্যায় সংখ্যায় চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন
শুক্রবার, ২৩ নভেম্বর ২০১৮



---চট্টগ্রাম টেস্টে শুক্রবার মোট ১৭টি উইকেট পড়েছে। এর মধ্যে বাংলাদেশ হারিয়েছে পাঁচ উইকেট। ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছে ১০ উইকেট। এই ১৭টি উইকেটই নিয়েছেন স্পিনাররা। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার এই ম্যাচটি শুরু হয়েছে গতকাল (বৃহস্পতিবার)। প্রথম দিন আট উইকেটে ৩১৫ রান সংগ্রহ করে বাংলাদেশ দিন শেষ করেছিল।

শুক্রবার বাংলাদেশ আবার ব্যাটিংয়ে নামে। দিনের শুরুতেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা। এরপর ক্যারিবীয়রা ব্যাটিংয়ে নেমে ২৪৬ রানে অলআউট হয়। তারপর বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে পাঁচ উইকেটে ৫৫ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে। পাঠক, আসুন চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে খেলোয়াড়দের পারফরম্যান্স সংখ্যায় সংখ্যায় দেখে নিই।

২: চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ স্পিন নির্ভর একাদশ সাজিয়েছে। একাদশে পেসার হিসাবে আছেন শুধু মোস্তাফিজুর রহমান। প্রথম ইনিংসে মাত্র দুই ওভার বল করে চার রান দিয়ে উইকেটশূন্য থাকেন মোস্তাফিজ।

৩: দীর্ঘদিন ইনজুরি কাটিয়ে দলে ফিরে ৪৩ রানে তিন উইকেট নিয়েছেন টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান।

৫: অভিষেক টেস্টে পাঁচ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন বাংলাদেশের অফস্পিনার নাঈম হাসান। তিনি টেস্টে বিশ্বের মধ্যে সবচেয়ে কম বয়সে অভিষেকে পাঁচ উইকেট নেয়ার কীর্তি অর্জন করলেন। এর আগে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্সের দখলে। নাঈম এই কীর্তি গড়েছেন ১৭ বছর ৩৫৫ দিন বয়সে। কামিন্স প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়েছিলেন ১৮ বছর ১৯৩ দিন বয়সে।

৮: টেস্টে বাংলাদেশের অষ্টম বোলার হিসাবে পাঁচ উইকেট শিকার করেছেন নাঈম হাসান।

১১: এক বছর পর টেস্টে ক্রিকেটে ফিরে দুই ইনিংস মিলিয়ে ১১ রান করেছেন টাইগার ওপেনার সৌম্য সরকার। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১১ রান করেন তিনি।

১২: প্রথম ইনিংসে ১২০ রান করা মুমিনুল হক দ্বিতীয় ইনিংসে করেছেন ১২ রান।

১৭: চট্টগ্রাম টেস্টে গতকাল মোট ১৭টি উইকেটের পতন হয়েছে। এর মধ্যে বাংলাদেশ উইকেট হারায় সাতটি। আর ওয়েস্ট ইন্ডিজ উইকেট হারায় ১০টি।

৩৪: ২০১৮ সালে টেস্টে এখন পর্যন্ত ৩৪টি উইকেট শিকার করেছেন টাইগার স্পিনার তাইজুল ইসলাম। টেস্ট ক্রিকেটে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে এক বছরে সর্বোচ্চ উইকেটের মালিক এখন তাইজুল। এক বছরে ৩৩ উইকেট নিয়ে এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন মোহাম্মদ রফিক।

বাংলাদেশ সময়: ২২:২৫:২৯   ১৬০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফিরলেন লিটন, নতুন মাইলফলক সাকিবের
জয় তুলে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সা
উইন্ডিজদের বিপক্ষে মুকিদুলের চার উইকেট
একদিন আগেই দ. আফ্রিকাকে হারিয়েছে পাকিস্তান
আবাহনী-মোহামেডান লড়াই আজ
সাকিব-তামিম-মাশরাফি পাচ্ছেন সেরা করদাতার পুরস্কার
বড় জয়ে পরের রাউন্ডে টটেনহাম
ল্যাম্পার্ড: চেলসির নায়ক থেকে খল নায়ক
বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

আর্কাইভ