ওস্তাদ রইচ উদ্দীন স্মরণে সেমিনার অনুষ্ঠিত

প্রথম পাতা » ছবি গ্যালারী » ওস্তাদ রইচ উদ্দীন স্মরণে সেমিনার অনুষ্ঠিত
সোমবার, ৩ ডিসেম্বর ২০১৮



---

নিউজটুনারায়ণগঞ্জঃ সংগীত সাধক ওস্তাদ মুনশী রইচ উদ্দীন স্মরণে আয়োজিত সেমিনারে বক্তারা বলেছেন , তিনি স্মরণযোগ্য সুরের ভুবন সৃষ্টিসহ সংগীত জগতের এক কালজয়ী সাধক। আধ্যাত্মিক চিন্তা-চেতনার অধিকারী মুন্সী রইচ উদ্দিন সংগীতের প্রতি যেমন ছিলেন অনুরক্ত, তেমন অসংখ্য রাগ সৃষ্টি করেছেন

বক্তারা বলেন , উচ্চাঙ্গ সংগীতের ইতিহাস অধ্যয়ন ও ক্রমবিকাশের পটভূমি রচনায় তার অবদান অনস্বীকার্য। ‘সরল সঙ্গীতসার’ নামে সংগীত গ্রন্থের একটি পান্ডুলিপি প্রণয়ন করেন। সংগীতশিক্ষা পদ্ধতি নামে আরেকটি গ্রন্থের পান্ডুলিপি ও পদ্মাবতী নামে একটি ‘রাগ’ও সৃষ্টি করেন। এই খ্যাতিমান সংগীতজ্ঞ অভিনব শতরাগসহ প্রায় সহ¯্র গীত বন্দেশ রচনা করেছেন।
বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত ‘সংগীত শিক্ষা প্রসারে ওস্তাদ মুনশী রইস উদ্দীন’ শীর্ষক সেমিনারে বক্তারা এই অভিমত ব্যক্ত করেন।
জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে গতকাল সন্ধ্যায় এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ। প্রবন্ধ উপস্থাপন করেন সঙ্গীত গবেষক ড. জেসমিন বুলি । আলোচনায় অংশ নেন লোক সংগীত শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী, ওস্তাদ মুন্শী রইস উদ্দীনের পুত্র এ এফ এম আসাদুজ্জামান এবং গণ-সংগীত শিল্পী মাহমুদ সেলিম। সভাপতিত্ব করেন বরেণ্য সংগীতজ্ঞ আজাদ রহমান। স্বাগত ভাষণ দেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ ।
আজাদ রহমান বলেন, তিনি স্মরণযোগ্য সুরের ভুবন সৃষ্টিসহ সংগীত জগতের এ গুণী বরেণ্য পুরুষ অসংখ্য শিষ্য ও সংগীত শিল্পী সৃষ্টি করে গেছেন। আধ্যাত্মিক চিন্তা-চেতনার অধিকারী মুন্সী রইচ উদ্দিন সংগীতের প্রতি যেমন ছিলেন অনুরক্ত তদ্রূপ ইসলামিক অনুশাসনের জীবনযাপনে পরিপূর্ণ আন্তরিক ও অভ্যস্ত। কর্মের মাধ্যমেই তিনি আমাদের মাঝে চিরকাল বেঁচে থাকবেন। (বাসস)

বাংলাদেশ সময়: ১৫:৪৭:০২   ২২৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ