ইতিহাসের এই দিনে

প্রথম পাতা » অন্যান্য » ইতিহাসের এই দিনে
মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮



---

(জহুর হোসেন চৌধুরীর মৃত্যু)
পাকিস্তান সরকারের গণবিরোধী চক্রান্ত ও অসম্প্রদায়িকতার বিরুদ্ধে অগ্রণী ভূমিকা পালনকারী কলম সৈনিক সাংবাদিক জহুর হোসেন চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮০ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। তার জন্ম চট্টগ্রাম শহরে ১৯২২ সালের ২৭ জুন।
১৯৪২ সালে কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে ইতিহাসে অনার্সসহ বিএ পাসের পর পত্রপত্রিকায় পুরোদমে লেখালেখি শুরু করেন। কলকাতার স্টেটসম্যান, দৈনিক আজাদ, ইংরেজি সাপ্তাহিক কমরেড-এ কয়েক বছর চাকরির পর বাংলা সরকারের জনসংযোগ বিভাগে উপপরিচালক পদে চাকরি নেন । দেশ বিভাগের পর ১৯৪৭
জনসংযোগ বিভাগে উপপরিচালক পদে চাকরি নেন। দেশ বিভাগের পর ১৯৪৭ সালে দৈনিক পাকিস্তান অবজারভার-এ যোগ দেন সহকারী সম্পাদক হিসেবে । ৫১ তে আসেন সংবাদে। ‘৫৪ থেকে ‘৭১ পর্যন্ত র্দীঘ সময় সংবাদের সম্পাদক ছিলেন । পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়ন ও প্রেসক্লাব প্রতিষ্ঠার অন্যতম স্থপতি তিনি।
ন্যাশনাল আওয়ামী পার্টির সঙ্গে জড়িত ছিলেন। দেশ স্বাধীনের পর দৈনিক সংবাদে তার দরবারে জহুর নামের নিয়মিত কলামটি বিপুল জনপ্রিয়তা অর্জন করেন। সাংবাদিকতায় অবদানের জন্যে ১৯৮২ সালে তিনি মরণোত্তর একুশে পদক লাভ করেন। সমকালীন রাজনৈতিক পরিস্থিতি অত্যন্ত তির্যক ও বিশ্লেষণমূলকভাবে উপস্থাপনায় তিনি ছিলেন একজন খ্যাতিমান সাংবাদিক।

১৮১০ সালের এই দিনে উনবিংশ শতাব্দির বিখ্যাত কবি ও লেখক আলফ্রেড দুমুসে প্যারিসে জন্ম গ্রহণ করেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা সমাপনের পর তিনি কবিতা লিখতে শুরু করেন। তার বেশ কয়েকটি কবিতার বই প্রকাশিত হয়েছে। পরবর্তীতে তিনি কবিতার চেয়ে প্রবন্ধ লেখাকেই প্রাধান্য দেন। প্রবন্ধকার হিসেবেই ফ্রান্সজুড়ে তার খ্যাতি ছিল। ১৮৫৭ সালে তিনি মৃত্যুবরণ করেন।

১৯৪২ সালের এই দিনে জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফ প্রতিষ্ঠিত হয়। ইউনিসেফ শিশুদের শিক্ষা,স্বাস্থ্য এবং শিশুদের অধিকার রক্ষার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। যেমন : শিশুশ্রম, বাল্যবিবাহ, শিশু-পতিতাবৃত্তি ইত্যাদি বন্ধে এই সংস্থা কার্যকরি ভূমিকা রাখছে। ইউনিসেফের সদর দপ্তর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত।

১৯৯৪ সালের এই দিনে রাশিয়া, চেচনিয়া প্রজাতন্ত্রের উপর আক্রমন শুরু করে। চেচনিয়ার মুসলমানরা রুশ ফেডারেশন থেকে সরে গিয়ে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণা দেয়ায় রুশ বাহিনী এই হামলা শুরু করে। দেড় বছর ধরে যুদ্ধ চলার পর রুশ বাহিনী চেচনিয়া থেকে পিছু হটে এবং রুশ ও চেচেন প্রতিনিধিরা চেচনিয়ার স্বায়ত্বশাসনের মর্যাদার ব্যাপারে ২০০১ সালে সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে একমত হন। কিন্তু ২০০১ সালের আগেই ১৯৯৯ সালে চেচেন স্বাধীনতাকামী ও রুশ বাহিনীর মধ্যে পুণরায় যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধ ১৯৯৪-৯৬-র যুদ্ধের চেয়েও বেশি ভয়াবহ ছিল। বাস্তবে সেই যুদ্ধ থেমে গেছে কিন্তু এখনও মাঝে মধ্যেই স্বাধীনতাকামীদের সাথে রুশ সেনাদের সংঘর্ষের খবর গণমাধ্যমে প্রকাশিত হয়।

৯৪০ হিজরীর এই দিনে বিখ্যাত মুসলিম গবেষক ও ফকিহ আলী বিন হোসেন কারাকি আমেলি ইন্তেকাল করেন। লেবাননে জন্ম গ্রহণ করলেও তার জীবনের একটা বড় অংশ কেটেছে অন্যান্য মুসলিম দেশে। তিনি ইরানেও দীর্ঘ দিন ধরে গবেষণাকাজ চালিয়েছেন এবং বেশ কিছু মূল্যবান বই লিখে গেছেন। তার লেখা কয়েকটি উল্লেখযোগ্য বই হলো, জামে আল মাকাসেদ,শারহে শারায়া ও রেসোলেহে এদালাত।

এছাড়া, ১৯৯৭ সালের ১১ই ডিসেম্বর থেকে বিশ্বের দেশগুলো পরিবেশ সংরক্ষণ বিষয়ক কিয়োটো চুক্তিতে স্বাক্ষর শুরু করে।

২০০১ সালের এই দিনে চীন আনুষ্ঠানিকভাবে বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্যপদ লাভ করে। ১৫ বছর ব্যাপী আলোচনা প্রক্রিয়ার পর চীনকে বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য করা হয়।

ইস্ট ইন্ডিয়া কোম্পানি কর্তৃক মাদ্রাজকে পৌরসভা অনুমোদন (১৬৮৭)
ইংরেজি শিক্ষার প্রসারকল্পে রাজা রামমোহন রায়ের এ্যাংলো হিন্দু স্কুল প্রতিষ্ঠা (১৮২৩)
স্ত্রী শিক্ষার প্রসার ও সমাজকল্যাণমূলক কাজের জন্য বেথুন সোসাইটি প্রতিষ্ঠিত (১৮৫১)
ইতালির জাতিসংঘ পরিত্যাগ (১৯৩০)
আমেরিকার বিরুদ্ধে জার্মানি ও ইতালির যুদ্ধ ঘোষণা (১৯৪১)
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রসায়নবিদ ডঃ প্রিয়দারঞ্জন রায়ের মৃত্যু (১৯৮২)
লে. জে. এরশাদের বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্বভার গ্রহণ (১৯৮৩)
ওস্তাদ মীর কাশেম খানের মৃত্যু (১৯৮৪)
ইউরোপীয় কমিশনের রাষ্ট্রপ্রধানরা রাজনৈতিক ইউনিয়ন গঠনের চুক্তিতে উপনীত (১৯৯১)

বাংলাদেশ সময়: ১১:০০:৫৪   ২৯২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অন্যান্য’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
এমসি কলেজে দলবেঁধে ধর্ষণ: আদালত পরিবর্তন চেয়ে হাইকোর্টে আবেদন
আল কোরআন ও আল হাদিস
আল কোরআন ও আল হাদিস
আল কোরআন ও আল হাদিস
শিল্প-কারখানায় প্রযুক্তির ব্যবহার নিয়ে কাজ করছে সরকার - শিল্পমন্ত্রী
পিকে হালদারের সহযোগী শঙ্খ ব্যাপারী কারাগারে
আল কোরআন ও আল হাদিস
সময়াবদ্ধ গৃহীত পরিকল্পনা মাফিক প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি নিশ্চিত করতে হবে - শিল্পমন্ত্রী
নির্বাচন কমিশনারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফের রাষ্ট্রপতির কাছে চিঠি

আর্কাইভ