আকস্মিক সফরে ইরাকে ট্রাম্প-মেলানিয়া

প্রথম পাতা » আন্তর্জাতিক » আকস্মিক সফরে ইরাকে ট্রাম্প-মেলানিয়া
বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর ২০১৮



---

মার্কিন সরকারে অচলাবস্থা থাকায় বড় দিনের ছুটিতে ভ্রমণে না গিয়ে ওয়াশিংটনে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ক্রিসমাসের পরের রাতে এক আকস্মিক সফরে ইরাক যান মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি। ইরাকে যুদ্ধরত মার্কিন সেনাদের সঙ্গে সাক্ষাৎ করতে তিনি এ সফর করেন। তার এ সফরের আগে থেকে ঘোষণা করা হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে নিয়ে বুধবার বাগদাদের আল আসাদ বিমান ঘাটিতে অবতরণ করে এয়ার ফোর্স ওয়ান। ঘাটির রেস্টুরেন্টে সেনাদের সঙ্গে সাক্ষাত করেন তিনি। মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর এটিই তার প্রথম ইরাক সফর।

ইরাকে কর্মরত সেনাদের সঙ্গে সাক্ষাতের সময় তাদেরকে ধন্যবাদ জানান ট্রাম্প। দায়িত্ব, সাফল্য এবং ত্যাগের জন্য তাদেরকে ধন্যবাদ জানান তিনি। হোয়াইট হাউসের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। সিরিয়ার সব এবং আফগানিস্তানের অর্ধেক সংখ্যক সেনা ফিরিয়ে নিলেও ইরাক থেকে মার্কিন সেনা ফেরানোর কোনো পরিকল্পনা নেই বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসির।

সম্প্রতি সিরিয়া ও আফগানিস্তান থেকে সেনা ফেরানোর সিদ্ধান্ত নেয়ায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। এরপরই অঘোষিত এই আকস্মিক সফর করলেন ট্রাম্প। ইরাকে পাঁচ হাজার মার্কিন সেনা আইএসের বিরুদ্ধে যুদ্ধ করছে। দেশটির সরকারকে সহযোগীতার জন্য তারা ইরাকে অবস্থান করছে।

ইরাক সফরকালে দেশটির প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির সঙ্গে টেলিফোনে কথা হলেও মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ হয় নি তার। ইরাকের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, আকস্মিক এই বৈঠকের আয়োজন করতে না পারায় বৈঠক অনুষ্ঠিত হয়নি। এসময় মাহদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানালে তিনি তা গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৪:৫৪:২৭   ১৭৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ