রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের আদলে সেজে উঠছে রাজ্যের সমবায় সমিতিগুলি

প্রথম পাতা » আন্তর্জাতিক » রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের আদলে সেজে উঠছে রাজ্যের সমবায় সমিতিগুলি
বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর ২০১৮



---

সমবায় মন্ত্রী অরূপ রায়ের উদ্যোগে বাছাই করা ২৬ টি সমবায় সমিতিকে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের আদলে তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে৷ এই সমবায় সমিতিগুলিতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সমস্ত রকম সুবিধা পাওয়া যাবে৷

বৃহস্পতিবার বর্ধমান জেলা সমবায় ইউনিয়ন রেঞ্জ -১ এর উদ্যোগে বর্ধমান টাউন হলে আয়োজিত সভায় উপস্থিত ছিলেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। সেখানে তিনি জানান, একটা সময় রাজ্যের ৭১০ টি গ্রামে কোনও ব্যাংকিং সুবিধা ছিল না।

চলতি ২০১৮ সালের জানুয়ারি মাসে কলকাতার নেতাজি ইণ্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন বাংলার প্রতিটি ঘরে ঘরে পৌঁছাতে হবে ব্যাংককে। তাঁর সেই নির্দেশ পাওয়ার পর বর্তমানে মাত্র ৭৫ টি জায়গায় এখনও ব্যাংক চালু হয়নি। দ্রুত সেখানে চালু করার কাজ চলছে।

তাঁর মতে, সমবায় সমিতি গুলি ভালো কাজ করবে৷ তাদের এটিএম পরিষেবা চালু করবে রাজ্য সরকার। গত বছর ২৩ লক্ষ কিষাণ ক্রেডিট কার্ড দেওয়া হয়েছিল। এই বছর হয়েছে ১০ লক্ষ। রাজ্যের ২ লক্ষ ৩ হাজার স্বনির্ভর গোষ্ঠীর ৩০ লক্ষ সদস্যের জন্য এবছর ১ হাজার কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। এই বছরে তা বাড়িয়ে করা হয়েছে ১২০০ কোটি টাকা। আগামী বছরে তার লক্ষ্য নেওয়া হয়েছে আট হাজার কোটি টাকা।

বর্ধমান টাউন হলে আয়োজিত এই সভায় অরূপ বাবু আবেদন করেন বিভিন্ন অনুষ্ঠানে ফুলের তোড়া, চাদর, শাল প্রভৃতি বাবদ যে অর্থ খরচ হয়৷ সেই খরচ বাঁচিয়ে টাকাটা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দিন। সেই টাকায় বহু মানুষের চিকিত্সা, বহু মেধাবীর ভবিষ্যৎ তৈরি হবে। এদিনের এই অনুষ্ঠানে হাজির ছিলেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, সংগঠনের সভাপতি তারাশংকর রায়, সম্পাদক করুণাসিন্ধু হালদার প্রমুখরা।

বাংলাদেশ সময়: ২২:১০:২৩   ১৯৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ