কেষ্টর গড়ে লোকসভা ভোটের প্রস্তুতি শুরু নির্বাচন কমিশনের

প্রথম পাতা » আন্তর্জাতিক » কেষ্টর গড়ে লোকসভা ভোটের প্রস্তুতি শুরু নির্বাচন কমিশনের
বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর ২০১৮



---

লোকসভা নির্বাচনের জন্য বীরভূমে নির্দিষ্ট হয়ে গেল বুথ সংখ্যা। ৩০২১ টি বুথেই এবার নির্বাচন হবে। পাশাপাশি লোকসভা নির্বাচনের জন্য প্রস্তুত জেলা প্রশাসনও। প্রাথমিক পর্বে আধিকারিকদের সঙ্গে বৈঠক শেষে এমনই দাবি করলেন রাজ্যের অতিরিক্ত নির্বাচন কমিশনার শৈবাল বর্মণ।

একশো দিনের কাজের বিনিময়ে জেলার ৩০২১ টি বুথকে আগে থেকেই ভোট দাতাদের প্রস্তুত করে রেখেছে জেলা প্রশাসন। শুধু মাত্র র‌্যাম্পে ওঠার জন্য লোহার রেলিং লাগান বাকি। প্রশাসন প্রতিশ্রুতি দিয়েছে নির্বাচনের আগেই সেগুলি লাগিয়ে দেওয়া হবে।

বৃহস্পতিবার নির্বাচনী প্রস্তুতি দেখতে অতিরিক্ত রাজ্য নির্বাচন কমিশনার শৈবাল বর্মণ সিউড়ি আসেন। জেলাশাসক মৌমিতা গোদারা, জেলা পুলিশ সুপার শ্যাম সিং, অতিরিক্ত জেলাশাসক, জেলা গ্রামোন্ননয়ন আধিকারিক ৩ মহকুমা শাসক, ১৯ জন বিডিও সহ নির্বাচনী আধিকারিকদের নিয়ে বৈঠক করেন।

শৈবাল বাবু জানান, নির্বাচনী প্রস্তুতির জন্য প্রাথমিক পর্বে আলোচনা হল। যা দেখে মনে হল জেলা নির্বাচনের জন্য ভালোভাবেই প্রস্তুত। এরপরে এলাকায় গিয়ে তদারকি করা হবে। এদিনের বৈঠকেই জেলায় জনবসতির হিসাবে ৩০২১ টি বুথ নির্দিষ্ট করা হয়।

প্রতিটি বুথের যাতায়াত ব্যবস্থা, তার বিকল্প পথ তৈরি কিনা তা দেখতেই জেলা সফর শুরু করেছেন কমিশনার। নির্বাচনে ঠিক মত ভোটার তালিকা প্রকাশ। ভোট দানে আগ্রহ বাড়াতে জেলা প্রশাসনের উদ্যোগ, রাজনৈতিক দলগুলির সঙ্গে নির্বাচনী প্রক্রিয়া নিয়ে বৈঠক। সব ঠিকঠাক চলছে কিনা খতিয়ে দেখেন।

কমিশনার নির্দেশ দেন নির্বাচনী সামগ্রী কেনার জন্য এখন থেকেই টেন্ডার করে রাখতে। যাতে শেষ মুহূর্তে টেন্ডারের নামে জরুরী বিষয়গুলি বেশি দামে কেনা না হয়। এদিনের বৈঠকে বুথগুলির জিপিআরএস, হেলিপ্যাড নামার ব্যবস্থা এমন কি ঝাড়খণ্ডের সীমান্ত নিরাপত্তা নিয়ে আলোচনা হয়।

কিন্তু যে জেলায় পঞ্চায়েত নির্বাচনে ১৯ টি ব্লকের ১৬৭ টি পঞ্চায়েতে মাত্র কয়েকটিতে নির্বাচন হয়। সেখানে জেলা পরিষদে বিরোধীরা মনোনয়নপত্র জমা দিতে পারে না। সেখানে নিজের হাতে ভোট দিতে পারবে কিনা সে নিয়েই সংশয়ে ভোটাররা। তাই নির্বাচন কমিশনের এই উদ্যোগকে স্বাগত জানালেও অবাধ নির্বাচন যাতে হয় সেই বিষয়ে দেখার আবেদন করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি৷

বাংলাদেশ সময়: ২২:১৯:৩৮   ১৮৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ