ইতিহাসের এই দিনে

প্রথম পাতা » আন্তর্জাতিক » ইতিহাসের এই দিনে
শুক্রবার, ২৮ ডিসেম্বর ২০১৮



---

আজ (শুক্রবার) ২৮ ডিসেম্বর’২০১৮

ইতিহাসের এ দিনে বৃটিশ ঐতিহাসিক, সাহিত্যিক এবং রাজনীতিবিদ থমাস ব্যাবিংটন ম্যাকাওলি পরলোকগমন করেছিলেন। তিনি বৃটেনের ইতিহাস নিয়ে প্রচুর লেখালেখি এবং সমালোচনা করেছেন। ১৮৪০ দশকের দিকে তিনি দ্যা হিস্টরি অব ইংল্যান্ডে লেখার উপর কাজ শুরু করেন। ১৮৪৮ সালে প্রথম দুই খন্ড প্রকাশিত হয়। এরপর আরো দুই খন্ড প্রকাশিত হয় ১৮৫৫ সালে। ১৮৫৯ সালে পরলোকগমনের আগে তিনি আরো এক খন্ড প্রকাশ করতে পেরেছিলেন। তার এই বিখ্যাত ইতিহাস গ্রন্থের ৬ষ্ঠ খন্ড প্রকাশিত হয় তার মৃত্যুর পর এবং এটি প্রকাশ করেছিলেন তার বোন লেডি ট্রিভেলিয়ান।

১৮৯৫ সালের এ দিনে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রথম বাণিজ্যিকভাবে চলচ্চিত্র প্রদর্শিত হয়েছিলো। এই চলচ্চিত্রটি নির্মাণ করেছিলেন লুইস এবং অগাস্টে লুমিয়ের যারা সাধারণ ভাবে লুমিয়ের ভ্রাতৃদ্বয় নামে পরিচিত। এই দুই ভাই সিনেমাটোগ্রাফ নামে একটি ক্যামেরা প্রজেক্টর যন্ত্র তৈরি করেছিলেন। মুভি ক্যামেরা এবং প্রজেক্টরের সমন্বয়ে ঘটিত এই যন্ত্রের সাহায্যে দর্শকদের প্রদর্শনের জন্য একটি পর্দার উপর চলমান চিত্র প্রক্ষেপণ করার ব্যবস্থা করা হয়। ১৮৯৫ সালের মার্চ মাসে স্বল্প মেয়াদের চলচ্চিত্র পরিদর্শনের মাধ্যমে প্রথম এই যন্ত্র জন সম্মুখে হাজির করা হয়। লুমিয়ের কারখানা থেকে শ্রমিকরা বের হয়ে যাচ্ছে এই দৃশ্যটি প্রথম পরিদর্শন করা হয়েছিলো। পরে ব্যবসায়ী মানসিকতা সম্পন্ন দুই ভাই ফ্রান্সের প্রাত্যহিক জীবন যাত্রার খন্ড খন্ড চল চিত্র ধারণ করেন এবং তা প্রবেশ মূল্যের বিনিময়ে প্রদর্শনের ব্যবস্থা করেন। নিজেদের তোলা চলচ্চিত্র পরিদর্শনের জন্য লুমিয়ের ভ্রাতৃদ্বয় ১৮৯৬ সালে তারা সিনেমা হাউজ খুলেন। একই সাথে নতুন চলচ্চিত্র ধারণের জন্য বিশ্বের বিভিন্ন অ লে ক্যামেরাম্যান প্রেরণ করেন। চলচ্চিত্রের উদ্ভব ঘটেছিলো ১৮৩০এর দশকের দিকে। সে সময় একই সাথে বেলজিয়ামের আবিষ্কারক জোসেপ প্ল্যাটৌ এবং অস্ট্রিয়ার সাইমন স্ট্যাম্পফার একই সাথে ফেনাকিস্টোসকোপ নামে একটি যন্ত্র আবিস্কার করেছিলেন। এই যন্ত্রে ধারাবাহিক কতগুলো নকশার উপর একটি ঘূর্ণায়মান চাকতি বসানো ছিলো। ফলে এ দিকে তাকালে মনে হতো ছবিটি নড়াচড়া করছে বলে মনে হতো। ১৮৯১ সালে বিখ্যাত আবিষ্কারক টমাস আলভা এডিসন এবং তার সহযোগী উইলিয়াম ডিকসন প্রথম চলচ্চিত্র ধারণে সক্ষম ক্যামেরা উদ্ভাবন করেন। তারা এই ক্যামেরার নাম রেখেছিলেন, কিনেটোগ্রাফ। সে যাই হোক, সিটেনাটোগ্রাফ ছাড়াও লুমিয়ের ভ্রাতৃদ্বয় প্রথম রংগিন ছবি প্রক্রিয়া করা কৌশল আবিষ্কার করেছিলেন। এই প্রক্রিয়ার নাম রাখা হয়েছিলো আটোক্রোম প্লেট এবং এটি প্রথম প্রদর্শিত হয় ১৯০৭ সালে।

১৯৭৩ সালে এ দিনে আলেকজান্ডার সোলঝেনিৎসিনের বিখ্যাত ৩ খন্ডের উপন্যাস গুলাগ আর্কিপিলেগোর প্রথম খন্ড প্যারিসে প্রকাশিত হয়েছিলো। সাবেক সোভেয়েত ইউনিয়নে ভিন্নমতালম্বীদের উপর নির্যাতনের ভয়াবহ চিত্র ফুটিয়ে তোলা হয়েছিলো বলে অনেকেই এ উপন্যাসকে সাহিত্যিক তদন্ত বলে অভিহিত করেছেন। এই বইটি কয়েক মাসের মধ্যে বিশ্বের নানা ভাষায় অনূদিত হয়। তবে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস বইটিকে রাশিয়ার জনগণের বিরুদ্ধে ভিত্তিহীন কুৎসা বলে অভিহিত করেছিলো। এই প্রকাশের দায়ে ১৯৭৪ সালের ১২ই ফ্রেবুয়ারি আলেকজান্ডার সোলঝেনিৎসিনকে গ্রেফতার করা হয় তার নাগরিত্ব কেড়ে নেয়া হয় এবং তাকে সোভিয়েত রাশিয়া থেকে বহিস্কার করা হয়। ১৯৮০ দশকে প্রেসিডেন্ট মিখাইল গর্বাচভ তার রুশ নাগরিকত্ব ফিরিয়ে দিতে চাইলে তিনি তা গ্রহণ করতে অস্বীকার করেন। তবে ১৯৯৪ সালে তিনি সোভিয়েত ইউনিয়নে ফিরে আসেন। ২০০৮ সালের আগষ্ট মাসে ৮৯ বছর বয়সে তিনি হৃৎযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পরলোকে গমন করেন।

জাপানের এবিগোতে ভূমিকম্পে ৩০ হাজার লোকের প্রাণহানি (১৮২৮)
বোম্বেতে ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম অধিবেশন শুরু (১৮৮৫)
শিক্ষাবিদ স্যার এফ রহমানের জন্ম (১৮৮৯)
ভূমিকম্পে সিসিলির মেসিলা শহর পুরোপুরি ধ্বংস। ৩৮ হাজার লোক নিহত (১৯০৮)
– ভারতে প্রথম বিমান উড্ডয়ন প্রদর্শনী (১৯১০)
কানপুরে সর্বভারতীয় কমিউনিস্টদের প্রথম সম্মেলন শুরু (১৯২৫)
বাংলাদেশে জরুরি অবস্থা ঘোষণা (১৯৭৪)
দেশের প্রথম চলচ্চিত্র নির্মাতা, নাট্যকার, পরিচালক আবদুল জববার খানের মৃত্যু (১৯৯৩)

বাংলাদেশ সময়: ১২:২১:২৪   ২০৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ