বরেণ্য চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর আর নেই

প্রথম পাতা » ছবি গ্যালারী » বরেণ্য চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর আর নেই
শনিবার, ২৯ ডিসেম্বর ২০১৮



---

বরেণ্য চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর আর নেই।শনিবার সকাল ১১টায় রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডের নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিলাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৭ বছর। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

গ্যালারি চিত্রকের নির্বাহী পরিচালক শিল্পী মনিরুজ্জামান সৈয়দ জাহাঙ্গীর মৃত্যুর খবর নিশ্চিত করে সমকালকে বলেন, সকাল ১১টার দিকে তিনি নিজ বাসভবনেই মারা যান। এর পর সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

তিনি জানান, শনিবার বিকেল তিনটায় সৈয়দ জাহাঙ্গীর মরদেহ নিয়ে আসা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। সেখানে চারুশিল্পী-শিক্ষক ও সর্বস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানাবেন। এর পর বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হবে তার জন্মভূমি সাতক্ষীরায়। সেখানেই চির নিদ্রায় শায়িত হবেন বরেণ্য এই শিল্পী।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৩৫ সালে সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। গ্রাম ও গ্রামীণ জীবন নিয়েই তার অধিকাংশ চিত্রকর্ম। প্রায় ২২ বছর পেশাদার চিত্রকর হিসেবে কাজ করার পর তিনি ১৯৭৭ সালে শিল্পকলা একাডেমির শিল্পকলা বিভাগের প্রধান হিসেবে যোগ দেন। সৈয়দ জাহাঙ্গীর শিল্পকলা একাডেমির পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন এবং শিল্পকলা একাডেমিতে চারুকলা বিভাগ চালু করেন। চাকরি জীবনে তার অন্যতম কৃতিত্ব হলো দ্বিবার্ষিক এশীয় চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করা।

বাংলাদেশ সময়: ১৫:৪০:৪৮   ৩০৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ