ইতিহাসের এই দিনে

প্রথম পাতা » আন্তর্জাতিক » ইতিহাসের এই দিনে
সোমবার, ২৮ জানুয়ারী ২০১৯



---

নভো খেয়াযান চ্যালেঞ্জারে বিস্ফোরণ
১৯৮৬ সালের এ দিনে যুক্তরাষ্ট্রের কেপ কার্নিভালের মহাকাশ স্টেশন থেকে উৎক্ষেপণের ৭৩ সেকেন্ড পর নভো খেয়াযান চ্যালেঞ্জারে বিস্ফোরণ ঘটে। এই দুর্ঘনায় সাত মহাকাশযাত্রীর সবাই প্রাণ হারিয়েছিলেন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ ভয়াবহ দুর্ঘটনার পর নভোচারীবাহী মহাকাশযান প্রেরণ দু ‘বছরের জন্য বন্ধ করে দেয়। ১৯৮৮ সালের সেপ্টেম্বর মাসে পুনরায় ডিসকভারী নামের নভো খেয়াযান প্রেরণের মাধ্যমে এ কার্যক্রম আবার শুরু হয়। তবে ২০০৩ সালের ফেব্রুয়ারি মাসে মহাকাশ অভিযান শেষে পৃথিবীর আবহমন্ডলে প্রবেশ করার সময় নভোযান কলাম্বিয়া সকল মহাকাশচারী সহ ধ্বংস হওয়ার পর আমেরিকায় ব্যাপক সমালোচনার ঝড় ওঠেছিলো। কলাম্বিয়া যে কারণে ধ্বংস হয়েছিলো সে সমস্যার যথাযথ সমাধান না করেই ২০০৫ সালের জুলাই মাসে পুনরায় ডিসকাভারী প্রেরণ করা হয় বলে অনেকে মনে করেন।

আবদুল করিম আল খাত্তাবি জন্ম
১৮৮২ সালের এ দিনে মরক্কোর বিখ্যাত রীফ নেতা আবদুল করিম আল খাত্তাবি জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মোহাম্মদ ইবনে আবদুল করিম আল খাত্তাবি। ফ্রান্স এবং স্পেনিশ দখলদার বাহিনীর বিরুদ্ধে তার তিনি ব্যাপক প্রতিরোধ আন্দোলন এবং সশস্ত্র সংগ্রাম গড়ে তুলে ছিলেন। গেরিলা যুদ্ধের জন্য তিনি যে সব কৌশল গ্রহণ করেছিলেন তাই পরবর্তীকালে হো চি মিন, মাও সেতুং এবং চে গুয়েভারাকে অনুপ্রাণিত করেছিলো। ১৯২১ সালে তিন সপ্তার যুদ্ধে আবদুল করিম আল খাত্তাবির নেতৃত্বাধীন বাহিনীর হাতে প্রায় আট হাজার স্পেনিশ সৈন্য নিহত হয়। ১৩ হাজার সৈন্যের স্পেনিশ বাহিনীকে এই যুদ্ধে বাধ্য হয়ে পিছু হটে আসতে হয়। এই যুদ্ধে আবদুল করিমের বাহিনীর তিন হাজার সৈন্য নিহত হয়েছিলো। স্পেনিশ বাহিনীর এ লজ্জাজনক পরাজয়ের মধ্য দিয়ে আবদুল করিমের গেরিলা যুদ্ধে অসাধারণ দক্ষতার বিষয়টি ফুটে উঠে। ১৯২৬ সালে তিনি গ্রেফতার হন এবং তাকে নির্বাসন দেয়া হয়। পরবর্তীকালে তিনি মিসরে রাজনৈতিক আশ্রয় গ্রহণ করেন। ১৯৬৩ সালে এই বিখ্যাত বীর পরলোকগমন করেন।

পরমাণু অস্ত্র কারখানার কর্মীদের মৃত্যু
২০০০ সালের এ দিনে যুক্তরাষ্ট্র সরকার শেষ পর্যন্ত স্বীকার করে নেয় যে রেডিয়েশন বা তেজস্ক্রিয় বিকিরণ এবং রাসায়নিক উপাদানের সংস্পর্শে আসার কারণে দ্বিতীয় মহাযুদ্ধের পর থেকে মার্কিন ১৪টি পরমাণু অস্ত্র কারখানার কর্মী প্রাণ হারিয়েছেন। এসব হতভাগ্য কর্মী ক্যান্সারসহ নানা ব্যাধিতে ভুগে তিলে তিলে প্রাণ হারিয়েছেন। তবে কয়েক দশক ধরে এ ভাবে মার্কিন কর্মীরা প্রাণ হারালেও সে ঘটনা যুক্তরাষ্ট্র ধামাচাপা দেয়ার চেষ্টা করছিলো। ২০০০ সালের ত্রিশে অক্টোবর মার্কিন সরকার ক্ষতিগ্রস্থ কর্মী এবং কর্মীদের পরিবারবর্গকে ক্ষতিপূরণ দেয়ার পদক্ষেপ গ্রহণ করে।

বার্মা রোড পূণরায় উন্মুক্ত
১৯৪৫ সালের এ দিনে তৎকালীন বার্মা অর্থাৎ বর্তমানের মিয়ানমারের লাশিও থেকে দক্ষিণ পশ্চিম চীনের কুমিং পর্যন্ত বিস্তৃত বার্মা রোড আবার উন্মুক্ত করে দেয়া হয়। এর পরে মিত্র পক্ষ হিসেবে পরিচিত নাজী বিরোধী শিবির কর্তৃক চীনে রসদ পাঠানোর পথ সুগম হয়। ১৯৪২ সালে জাপানী বাহিনী মিয়ানমারের অধিকাংশ এলাকা দখল করে নেয়ার পর এই সড়ক বন্ধ হয়ে যায়। ১৯৪৪ সালের আগে মিত্রপক্ষের পক্ষে এ সড়ক পথ দখল করে নেয়া সম্ভব হয়নি। সড়ক পথটি দখল করে নেয়ার পর বেশ কিছু সংস্কারও তাদের করতে হয়েছিলো।

বাংলাদেশ সময়: ১০:৪২:৫৬   ৩৭৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ