আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কোকা-কোলার নতুন ক্যাম্পেইন ‘বাংলা এখন, বাংলা তখন’

প্রথম পাতা » আন্তর্জাতিক » আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কোকা-কোলার নতুন ক্যাম্পেইন ‘বাংলা এখন, বাংলা তখন’
রবিবার, ৩ ফেব্রুয়ারী ২০১৯



---

কোকা-কোলা বাংলাদেশ লিমিটেড আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘‘বাংলা এখন, বাংলা তখন” শিরোনামে ”শেয়ার এ কোক” মূলভাব নিয়ে (থিমে) মাসব্যাপী ক্যাম্পেইন শুরু করেছে। দিবসটি পালনে এটি কোকা-কোলার পঞ্চম ধারাবাহিক উদ্যোগ। কোক শেয়ার করে আনন্দঘন মুহূর্ত তৈরির মাধ্যমে তরুণ ও প্রবীণ প্রজন্মের মধ্যকার সম্পর্ক উন্নয়নে কার্যকরি ভূমিকা রাখাই এই ক্যাম্পেইনের উদ্দেশ্য।

তরুণ প্রজন্ম নিজেদের ভাব প্রকাশে বেশকিছু বাংলা শব্দ ভিন্ন অর্থে ব্যবহার করছে। যা ব্যবহারিক অর্থে ভিন্নতা নিয়ে এসেছে। যেমন- ‘জটিল’ শব্দটি আজকাল তরুণেরা ‘খুব সুন্দর বা অসাধারণ’ বুঝাতে ব্যবহার করছেন। আভিধানিকভাবে যার অর্থ ‘সহজ নয় বা গোলমেলে’। ভাষার এই বিবর্তন আমাদের শিকড়ের ধারকদের সাথে আমাদের ভবিষ্যতের চালকদের ভেতর অস্বস্তির জায়গা তৈরি করছে। যখন দুই প্রজন্মের মধ্যে ভাষার ব্যবহারে একটি ব্যবধান দেখা যাচ্ছে, তখন সেরা স্বাদের কোকা-কোলা দ্ইু প্রজন্মের মধ্যে দূরত্ব কমাতেই নিয়ে আসা হয়েছে, ‘বাংলা এখন, বাংলা তখন’।

ক্যাম্পেইনের অংশ হিসেবে, প্রতিটি বোতলে একটি করে বাংলা শব্দ সমসাময়িক ব্যবহারিক অর্থ ও আভিধানিক অর্থসহ লেবেলে দেখা যাচ্ছে এবং কোকা-কোলা এ রকম ২১টি শব্দ ব্যবহার করছে। এ ধরনের শব্দগুলোর মধ্যে রয়েছে; ব্যাপক, জটিল, কড়া, প্যারা, ভাব এর মতো আরো অনেক শব্দ। এই ক্যাম্পেইনকে আমাদের তরুনদের মাঝে নিয়ে যাওয়ার জন্য কোকা-কোলা আরো আয়োজন করছে সারাদেশব্যপী বাংলা ভাষা নিয়ে বিতর্ক প্রতিযোগিতার। সারাদেশের ১৬৮টি শিক্ষা প্রতিষ্ঠান এই বিতর্ক প্রতিযোগীতায় অংশগ্রহন করবে ।

এছাড়াও ক্যাম্পেইনের আরো থাকছে থিম সং, টিভি বিজ্ঞাপন, কুইজ, ডিজিটাল অ্যাক্টিভেশসহ এবং আরো অনেক কিছু। কোকা-কোলার (www.coca-cola.com.bd/21) ওয়েবসাইটে ভিজিটরেরা কুইজ এবং গেমসে অংশ নেয়া ছাড়াও ২১টি শব্দের দুই ধরনের অর্থের সাথে সাথে তারা সহমত পোষণ করেন কিনা তা হ্যাঁ/না ভোটের মাধ্যমে জানাতে পারবেন।

কোকা-কোলা বাংলাদেশ লিমিটেড এর পক্ষ থেকে শামীমা আক্তার এই ক্যাম্পেইন সর্ম্পকে বলেন, ‘এই মহত্ উদ্যেগের সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। কোকা-কোলা ধারাবাহিকভাবে বাংলা ভাষার জন্যে কাজ করে চলেছে। আমরা বিশ্বাস করি এই ক্যাম্পেইনের মাধ্যমে ভালবাসা, সহযোগিতা এবং অংশীদারিত্বের বন্ধনে তরুণ ও প্রবীণ প্রজন্মের সর্ম্পককে দৃঢ় করবে।

বাংলাদেশ সময়: ১৪:০৫:০২   ১৪৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ