বোনের সিদ্ধান্তের তীব্র নিন্দা থাই রাজার

প্রথম পাতা » আন্তর্জাতিক » বোনের সিদ্ধান্তের তীব্র নিন্দা থাই রাজার
শনিবার, ৯ ফেব্রুয়ারী ২০১৯



---

আগামী মাসে থাইল্যান্ডের জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন থাই রাজকুমারী উবলরত্না। এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন তার ভাই এবং থাই রাজা ভাজিরালংকর্ন। তিনি বিষয়টিকে অনুচিত বলে মন্তব্য করেছেন। খবর বিবিসির।

মনোনয়নপত্র জমা দেয়ার পর থাইল্যান্ডের রাজপ্রাসাদ থেকে পাঠানো এক বিবৃতিতে রাজা বলেন, এ ধরনের কর্মকাণ্ড রাষ্ট্রের সংস্কৃতির পরিপন্থি। তিনি চান তার বোন শুধুমাত্র একজন রাজপরিবারের সদস্য হিসেবেই থাকেন।

৬৭ বছর বয়সী উবলরত্না সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার দলের সঙ্গে জোটে থাকা একটি দলের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন। এই পদক্ষেপ থাইল্যান্ডের বহু বছর ধরে চলে আসা ঐতিহ্য ভেঙে দিচ্ছে। এই ঐতিহ্য অনুসারে, থাই রাজপরিবারের কোনো সদস্য সক্রিয় রাজনীতিতে থাকতে পারবেন না।

এমন পরিস্থিতিতে বিশ্লেষকদের ধারণা, উবলরত্নার প্রধানমন্ত্রী প্রার্থী হওয়ার ঘটনায় থাই রাজার হস্তক্ষেপের ফলে ২৪ মার্চ ভোট হওয়ার আগেই নির্বাচন থেকে তাকে বহিস্কার করে দিতে পারে দেশটির নির্বাচন কমিশন।

শুক্রবার প্রার্থী হিসেবে নাম নিবন্ধনের পর নাগরিক অধিকারের চর্চা করছেন এবং থাই রকসা চার্টের মনোয়ন গ্রহণ করেছেন জানিয়ে উবলরত্না ইনস্টাগ্রামে বলেন, ‘আমি আমার রাজপরিবারের পদবি পরিহার করেছি এবং সাধারণ মানুষের মতো জীবনযাপন করছি। কোনো ধরনের বাড়তি সুবিধা না নিয়ে থাই সংবিধান অনুযায়ী, অন্যান্য নাগরিকদের মতো অধিকার ও স্বাধীনতা প্রকাশের জন্য থাই রকসা চার্টের পক্ষে মনোয়ন নিয়ে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করছি।’

১৯৭২ সালে এক মার্কিন নাগরিককে বিয়ে করে রাজকুমারীর পদবী হারান উবলরত্না। ১৯৯০ সালে বিচ্ছেদের পর দেশে ফিরে আসেন তিনি। তবে তিনি আর রাজকীয় উপাধি ফিরে পাননি। তবে থাইল্যান্ডের জনগণ তাকে রাজপরিবারের সদস্য হিসেবে সম্মান করে থাকে।

২০১৪ সালের মে মাসে থাকসিন সিনাওয়াত্রার বোন ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতাচ্যুত করে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে প্রধানমন্ত্রী হন প্রাউথ চান-ওচা। ওই সময় ক্ষমতা দখল করে প্রাউথ বলেছিলেন, সামরিক বাহিনী দেড় বছরের মধ্যে নির্বাচন দিয়ে ক্ষমতা ছাড়বে। তার বেঁধে দেওয়া সেই সময় পার হয়েছে বেশ আগেই। এরপর চারবার পরিবর্তন হয়েছে নির্বাচনের তারিখ। সর্বশেষ নির্বাচনের নতুন সময় নির্ধারণ করা হয়েছে ২৪ মার্চ।

১৯৩২ সাল থেকে থাইল্যান্ডে সাংবিধানিক রাজতন্ত্র চালু হয়। দেশটির লাখ লাখ জনগণের মধ্যে রাজপরিবারের প্রতি ব্যাপক শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫:১২:৫৭   ২৫১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ