আল কোরআন ও আল হাদিস

প্রথম পাতা » ছবি গ্যালারী » আল কোরআন ও আল হাদিস
রবিবার, ১০ ফেব্রুয়ারী ২০১৯



---

আল কোরআন

বিসমিল্লাহির রাহমানির রাহিম
সূরা নিসা
মদীনায় অবতীর্ণ
আয়াত : ৯১. ; রুকু ২৪
৭৫. আর তাদের মধ্যে এমন কতিপয় লোক রয়েছে যারা আল্লাহর সাথে অঙ্গীকার করে আল্লাহ যদি আমাদেরকে নিজ অনুগ্রহে (প্রচুর সম্পদ) দান করেন, তাহলে আমরা অনেক দান-খয়রাত করব এবং খুব ভাল কাজ করব।
৭৬. কার্যত যখন আল্লাহ তাদেরকে নিজ অনুগ্রহ প্রদান করলেন, তখন তারা তাতে কার্পণ্য করতে লাগল এবং (আনুগত্য করা হতে) মুখ ফিরিয়ে নিল, আর তারা তো মুখ ফিরিয়ে রাখতেই অভ্যস্ত।

আল হাদিস
ঈমান ও তার বৈশিষ্ট্যসমূহের বিবরণ
৫। আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, একদিন নবী (সা) লোকজন নিয়ে বসেছিলেন। এমতাবস্থায় একজন লোক এসে তাঁকে জিজ্ঞেস করলো, “ঈমান কি?” তিনি বললেন, “ঈমান হলো, তুমি আল্লাহ, তাঁর ফেরেস্তা, (হাশরের দিন) তাঁর সাথে সাক্ষাৎ এবং তাঁর রাসূলগণের উপর বিশ্বাস রাখবে। মৃত্যুর পর আবার জীবিত হতে হবে তার উপর বিশ্বাস রাখবে।” লোকটি (আবার) জিজ্ঞেস করলো, “ইসলাম কি?” তিনি বললেন “ইসলাম হলো, তুমি আল্লাহর বন্দেগী করবে এবং তাঁর সাথে কাউকে শরিক করবে না সালাত কায়েম করবে, নির্ধারিত হারে (ফরয) যাকাত আদায় করবে ও রমজান মাসে (সিয়াম) রোযা রাখবে।” লোকটি পুনরায় জিজ্ঞেস করলো, “ইহসান কি?” তিনি বললেন, “ইহসান হলো তুমি এমনভাবে আল্লাহর বন্দেগী করবে, যেন তাঁকে দেখছো। যদি মনের অবস্থা এমন না হয়, তবে অন্তত তিনি তোমাকে দেখছেন এটা ভাবতে হবে।

লোকটি আবার জিজ্ঞেস করলো; “কিয়ামত কখন হবে”? তিনি বললেন, “এ বিষয়ে জিজ্ঞাসিত ব্যক্তি জিজ্ঞাসাকারীর চেয়ে বেশি জানে না। তবে আমি তার কতিপয় নিদর্শন বলে দিচ্ছি। যখন বাঁদী-দাসী তার মনিবদের জন্মদেবে এবং কালো উটের রাখালরা দালান-কোঠায় বসে গর্ব-অহংকার করবে। যে পাচঁটি বিষয়ে আল্লাহ ছাড়া আর কেউ জানে না, কিয়ামত তাদেরই একটি। এরপর নবী (সা) এ সম্পর্কিত কুরআনের আয়াতটি
শেষ পর্যন্ত পাঠ করলেন। এরপর লোকটি চলে গেল। তিনি আল্লাহর রাসূল বললেন, তোমরা তাকে ফিরিয়ে নিয়ে এসো। কিন্তু সাহাবীগণ গিয়ে কাউকেই দেখতে পেলেন না। তখন রাসূল (সা) বললেন, “ইনি জিব্রাঈল; লোকজনকে তাদের দীন সম্পর্কে জ্ঞানদানের জন্য এসেছিলেন।
(বুখারী-কিতাবুল ঈমান)

বাংলাদেশ সময়: ১২:২২:১৪   ৩৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ