আল কোরআন ও আল হাদিস

প্রথম পাতা » ছবি গ্যালারী » আল কোরআন ও আল হাদিস
মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারী ২০১৯



---

বিসমিল্লাহির রাহমানির রাহিম
সূরা নিসা
মদীনায় অবতীর্ণ
আয়াত : ৯১. ; রুকু ২৪
৭৯. যারা নফল সদকা প্রদানকারী মুসলিমদের প্রতি সদকার ব্যাপারে দোষারোপ করে এবং (বিশেষ করে) সেই লোকদের প্রতি যাদের পরিশ্রম করা ছাড়া আর কোনই সম্বল নেই তাদেরকে উপহাস করে, আল্লাহ তাদেরকে এ উপহাসের প্রতিফল দিবেন এবং তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি।
৮০. (হে মুহাম্মাদ!) তুমি তাদের জন্য ক্ষমা প্রার্থনা কর অথবা না কর (উভয়ই সমান); যদি তুমি তাদের জন্য সত্তর বারও ক্ষমা প্রার্থনা কর তবুও আল্লাহ তাদেরকে ক্ষমা করবেন না। কারণ, তারা আল্লাহ ও তাঁর রাসূলের সাথে কুফরী করেছে। আর আল্লাহ এরূপ সত্যত্যাগী সম্প্রদায়কে পথ প্রদর্শন করেন না।

আল হাদিস
ইসলামের অন্যতম রুকন সালাতের বিবরণ
৬। তালহা ইবনে উবাইদুল্লাহ (রা) থেকে বর্ণিত। নজদের জনৈক অধিবাসী রাসূলুল্লাহ (সা)-এর দরবারে এলো। তার মাথার চুল উসকুখুসকু ও এলোমেলো ছিল। তার কণ্ঠের গুনগুন মৃদু আওয়াজ শোনা যাচ্ছিল; কিন্তু কি বলছে, তা বোঝা যাচ্ছিল না। শেষে সে নিকটে এসেই ইসলাম সম্পর্কে প্রশ্ন করতে লাগলো। রাসূলুল্লাহ (সা) বললেন, দিনে-রাতে পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে হবে।” সে বললো, এছাড়া আমার আর কোন করণীয় আছে কি? তিনি বললেন, “না, তবে অতিরিক্ত নফল আদায় করতে পার।” রাসূলুল্লাহ (সা) বললেন, আর রমযানের রোযা রাখতে হবে।” সে বললো, ‘‘এছাড়া আমার আর কিছু করার আছে কি? রাসূলুল্লাহ (সা) বললেন “না, তবে নফল রোযা রাখতে পার। রাবী বলেন, রাসূলুল্লাহ (সা) তার কাছে সম্পদের যাকাত দানের কথাও বললেন। সে জিজ্ঞেস করলো, এছাড়া আমার উপর আর কিছু করণীয় আছে কি? রাসূল (সা) বললেন, “না, তবে নফল দান-খয়রাত করতে পারো।” রাবী বলেন, এরপর সে একথা বলতে-বলতে চলে গেলো যে, আল্লাহর কসম, আমি এর বেশিও করবো না এবং এর চেয়ে কমও করবো না।” রাসূলুল্লাহ (সা) বললেন, লোকটি যদি সত্যি বলে থাকে তাহলে সে সফলকাম হবে।”
(বুখারী-কিতাবুল ঈমান)

বাংলাদেশ সময়: ১৪:২৮:১৩   ১৭৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ