ইতিহাসের এই দিনে

প্রথম পাতা » ছবি গ্যালারী » ইতিহাসের এই দিনে
মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারী ২০১৯



---

বেনজির আহমদের মৃত্যু
মুসলিম পুনর্জাগরণের কবি, পাকিস্তান আন্দোলনে অন্যতম ভূমিকা পালনকারী বেনজির আহমদ ১৯৮৩ সালের এই দিনে ঢাকায় মৃত্যুবরণ করেন। কাব্যরীতির ক্ষেত্রে কাজী নজরুল ইসলামের অনুসারী হলেও তিনি নিজস্ব একটি ধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। ১৯৬৪ তে কাব্য সাহিত্য অবদানের জন্যে তিনি বাংলাএকাডেমী পুরস্কারে ভূষিত হয়েছেন। সাংবাদিকতা এবং রাজনীতিতেও ভূমিকা রেখেছেন তিনি। ১৯৬২ তে আইয়ুব খানের মৌলিক গণতন্ত্র প্রথায় ঢাকা ৬ আসন থেকে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হয়েছেন । বেনজির আহমদের জন্ম ১৯০৩ সালে নারায়ণগঞ্জে। ১৫ বছর বয়সে তিনি স্কুল ত্যাগ করে সন্ত্রাসবাদী আন্দোলনে যোগ দেন। সক্রিয় ভূমিকা পালন করেন খেলাফত ও অসহযোগ আন্দোলনে। সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে ১৯২১ সালে গ্রেফতার এবং দীর্ঘদিন কারাভোগ করেন। পরবর্তীতে যোগ দেন মুসলিম রেনেসা আন্দোলনে। সক্রিয় হন পাকিস্তান আন্দোলনে। ১৯২৭ সালে তিনি প্রকাশ করেন নওরোজ পত্রিকা। কাজ করেছেন দৈনিক আজাদ ও দৈনিক নবযুগেও। বন্দীর বাঁশী ও বৈশাখী তার বিখ্যাত কাব্যগ্রন্থ। অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে আশ্চর্যে আশ্চর্য, কমলমনি, ইসলাম ও কম্যুনিজম, কোরানের গল্প ইত্যাদি।

– ১৮০৯ সালের ১২ই ফেব্রুয়ারি ইংরেজ জীববিজ্ঞানী চার্লস ডারউইন, বৃটেনের শোর্পশায়ারে জন্মগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা শেষ করার পর তিনি বিভিন্ন প্রাণীর উৎপত্তি ও বিকাশে ওপর ব্যাপক গবেষণা চালান এবং এ সম্পর্কে ব্যাপক জানার্জনের জন্য তিনি একটি জাহাজ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন। ডারউইনের একটি বিখ্যাত গ্রন্থের নাম ব্জ€˜অরিজিন অব স্পেসিজ’ বা ব্জ€˜প্রজাতির উৎপত্তি’। ডারউইনবাদের মূলকথা হচ্ছে, প্রাকৃতিক পরিবর্তনের ফলে গাছপালা ও প্রাণীজগতে রূপান্তর ঘটে। এই মতবাদে বলা হয়েছে, প্রাকৃতিক পরিবর্তনের সময় শুধু শক্তিমান ও উপযুক্তরাই বেঁচে থাকবে, দুর্বলরা নিঃশেষ হয়েছে যাবে। ডারউইন তত্ত্বের পর্যালোচনা করতে গিয়ে পিপি গ্রাশে বলেছেন, মৃত্যু কোন বাছ-বিচার মানে না। দুর্বলই কেবল মৃত্যুর শিকার হবে, শক্তিমান রক্ষা পাবে ডারউইনের এ ধারণা ঠিক নয়। অবশ্য ১৮৬১ সালে টমাস থর্টন স্কয়ারকে লেখা এক পত্রে নিজেও স্বীকার করেছেন যে, যদিও এই তত্ত্ব অনুযায়ী কোন প্রজাতি এ যাবত পরিবর্তিত হয়ে অন্য আরেকটি প্রজাতিতে পরিবর্তিত হয়েছে- এমন একটি প্রমাণ আমি দেখাতে পারবো না, তথাপি আমি এ তত্ত্বে বিশ্বাস করি। বিতর্কিত এই জীববিজ্ঞানী ১৮৮২ সালের ১৯শে এপ্রিল পরলোকগমন করেন।

-২০০৮ সালের ১২ই ফেব্রুয়ারি লেবাননের হিজবুল্লাহর শীর্ষস্থানীয় সেনা কমান্ডার ইমাদ মুগনিয়া সিরিয়ার রাজধানী দামেশ্ব্জ€Œকে সন্ত্রাসী হামলায় শাহাদতবরণ করেন। ইহুদীবাদী ইসরাইলের গোয়েন্দা বাহিনী মোসাদের সন্ত্রাসীরা তার গাড়ীতে বোমা পেতে রেখে তা বিস্ফোরণ ঘটায়। ব্জ€˜হাজ্জ রেজওয়ান’ নামে পরিচিত শহীদ মুগনিয়া ১৯৬২ সালে দক্ষিণ লেবাননের তাইর দিব্বা গ্রামের একটি দ্বীনি পরিবারে জন্মগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা শেষ করার পর তিনি কিছুদিন ফিলিস্তিনী স্বাধীনতাকামীদের আন্দোলনে সম্পৃক্ত ছিলেন। কিন্তু ইহুদীবাদী ইসরাইল লেবাননে হামলা চালালে এবং ফিলিস্তিনী শরনার্থীদের বের করে দিলে তিনি লেবাননী সংগঠনগুলোর সাথে যুক্ত হন। কিছুদিন পর হিজবুল্লাহ আত্মপ্রকাশ করলে তিনি তাতে যোগ দেন এবং ইসরাইলের বিরুদ্ধে লড়াই চালাতে থাকেন। তাঁর বিচক্ষণতা ও সাহসিকতার কারণে হিজবুল্লাহ খুব দ্রুত ইসরাইলের বিরুদ্ধে কয়েকটি অভিযানে বড়ধরণের সাফল্য পায়। আর এ কারণেই তার নাম ইসরাইলী সন্ত্রাসী তালিকায় অন্তর্ভূক্ত হয় এবং তাকে হত্যা করা হয়। শহীদ ইমাম মুগনিয়া ২০০৬ সালে লেবাননের বিরুদ্ধে ইসরাইলের ৩৩ দিনের যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

-১৯৪৭ সালের ১২ই ফেব্রুয়ারি মিশরের প্রখ্যাত ইসলামী আন্দোলন ইখওয়ানুল মুসলিমিনের প্রতিষ্ঠা হাসানুল বান্না শাহাদতবরণ করেন। তিনি ১৯০৬ সালের ১৪ ই অক্টোবর মিশরের মোহাম্মেদিয়া গ্রামের একটি দ্বীনি পরিবারে জন্মগ্রহণ করেন। খুব অল্প বয়সে তিনি পবিত্র কোরআন মুখস্ত করেন এবং মাত্র ১৬ বছর বয়সে মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯২৭ সালে ২১ বছর বয়সে তিনি একটি সরকারী স্কুলের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। এর মাত্র এক বছর পর অর্থাৎ একজন ১৯২৮ সালে তিনি ইখওয়ানুল মুসলিমিন গঠন করেন। ইসলাম বিরোধী কার্যকলাপ বন্ধ এবং মিশরে ব্রিটিশ ঔপনিবেশের বিরুদ্ধে সংগ্রামের লক্ষ্য নিয়ে ইখওয়ান প্রতিষ্ঠিত হয়। অল্পদিনের মধ্যেই সংগঠনটি মিশর ছাড়াও সুদান,লেবানন, জর্দান ও ফিলিস্তিন এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে দেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে এবং হাসানুল বান্না মুসলিম বিশ্বে বিশেষ খ্যাতি লাভ করেন। ১৯৪৮ সালের ডিসেম্বর মাসে মিশরের প্রধানমন্ত্রী মাহমুদ পাশা অজ্ঞাত সন্ত্রাসীর হাতে নিহত হলে তার দায়ভার ইখওয়ানের ওপর চাপানো হয়। এসময় ইখওয়ানকে নিষিদ্ধ করা হয় এবং সংগঠনটির অসংখ্য নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। এ ঘটনার প্রায় তিন মাস পর ১৯৪৯ সালের ১২ই ফেব্রুয়ারি কায়রোর একটি জনাকীর্ণ বাজারে সরকারী এজেন্টদের হামলায় হাসানুল বান্না শাহাদতবরণ করেন।

-ফার্সী ১৩৩৪ সালের ২৪শে বাহমান ইরানের বিশিষ্ট গবেষক, লেখক, ভাষাবিদ ও ইতিহাসবিদ আব্বাস ইকবাল আশতিয়ানী পরলোকগমন করেন। তিনি ফার্সী ১২৬৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি ইরানে প্রাথমিক শিক্ষার অর্জনের পর ১৩০৪ সালে ফ্রান্সের সেরবন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। ফ্রান্স থেকে দেশে ফিরে তিনি তেহরান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন। এসময় তিনি লেখনির মাধ্যমে রাজতান্ত্রিক শাসনের বিরুদ্ধে জনগণকে জাগিয়ে তোলেন। তাঁর কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে, ‘বিশ্ব সভ্যতায় ইরানীদের অবদান’, ‘ইসলামের প্রাথমিক যুগ থেকে মুঘল আমল পর্যন্ত ইরানের ইতিহাস’ ইত্যাদি।

-হেরিংসের যুদ্ধে ইংরেজদের কাছে ফরাসিদের পরাজয় (১৪২৯)
-মাদ্রাজে ব্রিটিশ ও ফ্রান্স বাহিনীর যুদ্ধ (১৭৮২)
– প্রকৃতি বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম (১৮০৯)
– চিলির স্বাধীনতা ঘোষণা (১৮১৮)
– সাবেক মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের জন্ম (১৮৩৯)
– মাঞ্চ রাজতন্ত্র উৎখাতের পর চীন প্রজাতন্ত্রে পরিণত (১৯১২)
– মায়ানমারের স্বাধীনতা সংগ্রামী অংসানের জন্ম (১৯১৫)
– কায়রোতে ধাতব কারখানায় ইসরাইলি বিমান হামলা। ৭০ জন বেসামরিক মিসরীয় নিহত (১৯৭০)
-কপিল দেবের টেস্ট ক্রিকেটে ৪শ উইকেট ও ৫ হাজার রান সংগ্রহের রেকর্ড (১৯৯৩)
– বাংলাদেশ-ভারত পানি চুক্তি স্বাক্ষরিত (১৯৯৭)
– বিমান দুর্ঘটনায় সুদানের প্রথম ভাইস প্রেসিডেন্ট লে. জে. আল বুজায়ের ও তথ্যমন্ত্রী ইব্রাহিম নিহত (১৯৯৮)
অভিসংশিতের অভিযোগ থেকে মার্কিন প্রেসিডেন্ট ক্লিনটনের অব্যাহতি (১৯৯৯)

বাংলাদেশ সময়: ১৪:২৯:২০   ১৬৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ