স্পীকারের সাথে বাংলাদেশের ইউএনডিপি’র প্রতিনিধিদলের সাক্ষাৎ

প্রথম পাতা » ছবি গ্যালারী » স্পীকারের সাথে বাংলাদেশের ইউএনডিপি’র প্রতিনিধিদলের সাক্ষাৎ
মঙ্গলবার, ৫ মার্চ ২০১৯



---

ঢাকা ৫ মার্চ ২০১৯(নিউজটুনারায়ণগঞ্জ): বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে বাংলাদেশে ইউএনডিপি’র স্ট্র্যাটেজিক এডভাইজর মি. রেদওয়ান মুজিব সিদ্দিক এর নেতৃত্বে প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।
এ সময় তাঁরা বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন, সংসদে আইন প্রণয়ন প্রক্রিয়া এবং সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ বিষয়ে আলোচনা করেন।
স্পীকার বলেন, ইউএনডিপি সুদীর্ঘকাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। তিনি বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপি’র সহযোগিতার প্রশংসা করেন এবং আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
ড. শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো প্রতিশ্রুতি ও অঙ্গীকারাবদ্ধ নেত্রী পাওয়া যেকোন জাতির জন্য সৌভাগ্যের বিষয়। একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ১০ বৈঠকে ৫০টি স্থায়ী কমিটি গঠন করেছেন। তিনি সংসদে বসেই কমিটিতে সংসদ সদস্যদের নামসমূহ অন্তর্ভূক্ত করেছেন -যা তাঁর কর্মের একনিষ্ঠতার প্রমাণ বহন করে। প্রধানমন্ত্রীর হাতে লেখা কমিটিসমূহের রেকর্ড সংসদে গুরুত্বপূর্ণ দলিল হিসাবে সংরক্ষণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।
রেদওয়ান মুজিব সিদ্দিক সংসদ সদস্যদেরকে এসডিজির সাথে যুক্ত করতে এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষিত করতে জাতীয় সংসদের সাথে কাজ করতে চান বিষয়ে স্পীকারকে অবহিত করেন। এ উদ্যোগের প্রশংসা করে স্পীকার সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। সেলক্ষ্যে আগামি ১০মার্চ, ২০১৯খ্রি: জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে ১৫জন মনোনীত সংসদ সদস্যদের নিয়ে এসডিজি বিষয়ে প্রথম কর্মশালা অনুষ্ঠিত হবে।
বাংলাদেশের এসডিজি অর্জনে সংসদ সদস্যগণের ভূমিকার ওপর গুরুত্বারোপ করে রেদওয়ান মুজিব বলেন, সংসদ সদস্যগণের যথাযথ অংশগ্রহণ তৃণমূল পর্যায়ে এসডিজি’র সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে। একাদশ জাতীয় সংসদের প্রথমবারের মতো সংসদ সদস্যগণের অভিজ্ঞতা অর্জন ও তাঁদের নিজ নিজ ভূমিকার বিষয়ে অবহিতকরণে ইউএনডিপি’র স্কোপিং মিশনের সহযোগিতা প্রদানে আশ্বস্ত করেন তিনি।
স্পীকার বলেন, আর্থ-সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কাজ করে যাচ্ছে। ইউএনডিপি’র স্কোপিং মিশন এর মাধ্যমে বাংলাদেশের তরুণ এবং প্রথমবারের মতো নির্বাচিত সংসদ সদস্যগণ এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধিতে কর্মশালা-সেমিনার করার আগ্রহ প্রকাশ করায় ধন্যবাদ জানান।
এ সময় উপস্থিত ছিলেন ইউএনডিপির পোর্টফোলিও ম্যানেজার মাহমুদা আফরোজ, প্রকল্প কর্মকর্তা মাহমুদ হাসান এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশ সময়: ১৬:১০:১৭   ১৯১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ