ইতিহাসের এই দিনে

প্রথম পাতা » ছবি গ্যালারী » ইতিহাসের এই দিনে
সোমবার, ১১ মার্চ ২০১৯



---

ফার্সি ১৩৫৭ সালের ২১শে ইসফান্দ অর্থাৎ ১৯৭৯ সালের এ দিনে সেন্ট্রাল ট্রিটি অরগানাইজেশন বা সেন্টো থেকে ইরান নিজের নাম প্রত্যাহার করে নেয়। ইমাম খোমেনী (রহ) নেতৃত্বে ইসলামী বিপ্লবের বিজয়ের পর ইরান সেন্টো থেকে নিজ নাম প্রত্যাহার করে। এর ফলে সেন্টো অবলুপ্ত হয়ে যায়। ১৯৫৫ সালে এ সংস্থা গঠন করা হয়েছিলো। মূলত সদস্য দেশগুলোকে সামরিক সহযোগিতা প্রদানের জন্য অনেকটা ন্যাটোর আদলে এই সংস্থা গঠন করা হয়েছিলো এবং সে সময় এর নাম ছিলো বাগদাদ প্যাক্ট বা বাগদাদ চুক্তি। পরে ইরান, পাকিস্তান এবং বৃটেন এই চুক্তি স্বাক্ষর করে। শীতল যুদ্ধের সময় তৎকালীন সোভিয়েত ইউনিয়নকে মোকাবেলা করার জন্য সে কয়েকটি সংস্থা গঠন করা হয়েছিলো তার মধ্যে সবচেয়ে অকার্যকার ছিলো সেন্টো।

২০০৬ সালের এ দিনে হেগ অবস্থিত জাতিসংঘের কারাগারে বলকানের কসাই হিসেবে খ্যাত ৬৩ বছর বয়সী স্লোবোদান মিলোসেভিচ পরলোকগমন করেন। ১৯৪১ সালের ২০ শে আগষ্ট তার জন্ম হয়েছিলো। তিনি ১৯৬৩ সালে তৎকালীন যুগোশ্লাভিয়ার কম্যুনিষ্ট পার্টিতে যোগ দেন। মিলোসেভিচ ১৯৮৯ সালে সার্বিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০০১ সালে তাকে গ্রেফতার করে জাতিসংঘের কারাগারে প্রেরণ করা হয়েছিলো। ক্রোশিয়া, বসনিয়া-হার্জেগোভিনিয়া এবং কসোভোয় যুদ্ধ অপরাধের দায়ে তার বিরুদ্ধে হেগের আদালতে বিচার শুরু হয় ২০০২ সালে। মিলোসেভিচের বিরুদ্ধে ৬৬টি অভিযোগ আনা হয়। ১১ই মার্চ কারাকক্ষে তাকে মৃত অবস্থায় পাওয়ার পর তার বিরুদ্ধে যে বিচার চলছিলো তা বন্ধ হয়ে যায়।

১৯৯০ সালের এ দিনে লিথুনিয়া সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা ঘোষণা করে। সোভিয়েত ইউনিয়ন ভুক্ত প্রজাতন্ত্রগুলোর মধ্যে লিথুনিয়াই প্রথম স্বাধীনতা ঘোষণা করে। তৎকালীন সোভিয়েত ইউনিয়ত দ্রুত তেল এবং অর্থনৈতিক অবরোধ আরোপ করে এবং সৈন্য প্রেরণের মাধ্যমে লিথুনিয়ার স্বাধীনতা ঘোষণার জবাব দেয়।১৯৮০র দশকের শেষের দিকে তৎকালীন সোভিয়েত নেতা মিকাইল গোর্ভাচেভ গ্লাসনস্ত বা দ্বারখোলার যে নীতি গ্রহণ করেছিলেন তারই সুযোগে লিথুনিয়া নিজের অবস্থান যাচাই করে। নিজের আত্মপরিচয় রক্ষা ব্যাপারে আগ্রহী হয়ে উঠে এবং শেষ পর্যন্ত ১৯৯০ সালের ১১ই মার্চ স্বাধীনতা ঘোষণা করে। ১৯৯১ সালের মার্চ মাসে সোভিয়েত প্যারাটুপারস এবং ট্যাংক লিথুনিয়ার রাজধানী ভিলিনিয়াসে হামলা করে। সেখানে এক অচলাবস্থার সৃষ্টি হয়। শেষ পর্যন্ত ১৯৯১ সালের ৬ই সেপ্টেম্বর সোভিয়েত ইউনিয়ন লিথুনিয়া সহ অন্যান্য ব্লাটিক প্রজাতন্ত্র অর্থাৎ ইস্তোনিয়া এবং লাতভিয়াকে স্বাধীনতা প্রদানের ব্যাপারে সম্মত হয়।

২০০৪ সালের এ দিনে স্পেনের রাজধানী মাদ্রিদে তিনটি স্টেশনে ১০টি বোমা বিস্ফোরণে ১৯১ জন নিহত দুই হাজারের বেশি আহত হয়। ১৯৮৮ সালে লকারবি বিমানে সন্ত্রাসী হামলার পর ইউরোপে এমন মারাত্মক সন্ত্রাসী হামলা আর হয় নি। এই হামলার সাথে বাস্ক স্বাধীনতাকামী দল ইটিএর গেরিলারা জড়িত বলে প্রথমে মনে করা হয়েছিলো। পরে অবশ্য এ ঘটনার সাথে আল কায়েদার হাত রয়েছে বলে বিশ্বাস করা হতে থাকে। স্পেন সহ বিশ্বের অনেকেই মনে করেন, ইরাক যু্দ্েধ অংশ গ্রহণ করার প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়েছে। স্পেনের সাধারণ নির্বাচনের দু’দিন আগে এই হামলা চালানো হয়। নির্বাচনে ইরাক যুদ্ধ বিরোধী সমাজতন্ত্রী দল ব্যাপক বিজয় লাভ করে। নতুন সরকার ক্ষমতায় আসার পর ইরাক থেকে স্পেনের সেনাবাহিনী সরিয়ে আনে।

১৯৫৫ সালের ১১ই মার্চ পেনিসিলিন আবিষ্কারক স্যার আলেকজান্ডার ফ্লেমিং পরলোকগমন করেন। ১৯২৯ সালের ১৪ই ফেব্রুয়ারি তরুণ ব্যাকটেরিয়াবিদ স্যার আলেকজান্ডার ফ্লেমিং দৈবক্রমে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ আবিষ্কারটি করেন। তার গবেষণাকারের এক সহকারী ব্যাকটেরিয়াপূর্ণ পাত্রের মুখ ঢেকে রাখার কথা ভুলে যান। পরে ফ্লেমিং দেখতে পান পাউরুটিতে জন্মায় একজাতের ছত্রাক ওই পাত্রে উড়ে এসে পরার ফলে পাত্রটির বেশির ভাগ ব্যাকটেরিয়া মরে গেছে। আর এভাবেই তিনি ব্যাকটেরিয়া নিমূর্লকারী যুগান্তকারী এন্টিবায়োটিক পেনিসিলিন আবিষ্কার করেন।

সিন্ধু নদী অতিক্রম করে তৈমুর লংয়ের ভারতে আগমন (১৩৯৯)
ভারতের মাইসোরের তিপ্পোর সঙ্গে বৃটিশদের শান্তিচুক্তি স্বাক্ষর (১৭৮৪)
বৃটিশ বাহিনীর বাগদাদ দখল (১৯১৭)
আমির ফয়সলের নিজেকে সিরিয়ার রাজা ঘোষণা (১৯২০)
পাকিস্তান গণপরিষদে বাংলা ভাষাকে সরকারি ভাষার মর্যাদা না দেয়ায় পূর্ব বাংলায় ধর্মঘট পালিত (১৯৪৮)
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুকর্নো সেনাবাহিনীর জেনারেল সুহার্তোর কাছে ব্যাপক ক্ষমতা অপণে বাধ্য হন। পরে সুকর্নোকে সরিয়ে সুহার্তো নিজেই প্রেসিডেন্ট হন (১৯৬৬)
ব্রাজিল যুক্তরাষ্ট্রের সঙ্গে তার ২৫ বছরের সামরিক চুক্তি বাতিল করে (১৯৭৭)
লিথুনিয়া পার্লামেন্ট সোভিয়েত ইউনিয়ন থেকে নিজেকে স্বাধীন ঘোষণা করে (১৯৯০)
পাঞ্জাবে শিখ জঙ্গীদের হাতে ১৭ হিন্দু শ্রমিক নিহত (১৯৯২)
এদুয়ার্দো ফ্রেই চিলির প্রেসিডেন্ট নির্বাচিত (১৯৯৪)
ইউক্রেনে কয়লা খনিতে বিস্ফোরণে ৮১ শ্রমিক নিহত (২০০০)

বাংলাদেশ সময়: ১১:১৩:২৪   ১৯৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ