সবার কৃতিত্ব দেখছেন মাশরাফি

প্রথম পাতা » খেলাধুলা » সবার কৃতিত্ব দেখছেন মাশরাফি
সোমবার, ২০ মে ২০১৯



---

শিরোপা নিয়ে দেশে ফিরেছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। অন্য যেকেনো সময় হলে হয়তো বিষয়টায় একটা উৎসব ভাব থাকত দেশে। কিন্তু, শনিবার রাতে তেমনটা হলো না। কারণ, দলের বড় একটা অংশই যে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে চলে গেছেন।

দেশে ফিরেছেন কেবল অধিনায়ক মাশরাফি। তার সঙ্গী হয়েছেন বিশ্বকাপ দলে না থাকা চারজন-ইয়াসির আলি, ফরহাদ রেজা, নাঈম হাসান ও তাসকিন আহমেদ। দেশে ফিরে মাশরাফি অবশ্য খুব বেশি কিছু কথা বলতে চাইলেন না। আসলে তার ভাষায় এই কৃতিত্বটা পুরো দলের, তাই কিছু বলার সময়ও সবার উপস্থিতি দরকার ছিল।

মাশরাফি বিমানবন্দরে বলেন, ‘আপনারা কষ্ট করে আসছেন ধন্যবাদ। আমি আসলে আপনাদের সাথে খেলা নিয়ে কথা বলব না কারণ পুরো দল আসেনি। যারা খেলেছে তারা এখানে থাকা ডিজারভ করে। পুরো টিম আসেনি, আমি এসেছি, এখানে কথা বলা ঠিক হবে না। মেইন প্লেয়ার যারা খেলেছে মাঠে কষ্ট করেছে, তারা এখানে থাকার দাবিদার। এটা টিম অ্যাচিভমেন্ট।’

মাশরাফি চার দিনের ছুটিতে এসেছেন। ছুটি শেষ করেই আবার ইংল্যান্ডের বিমানে উঠবেন। বললেন, ‘চার দিনের ছুটি, যে যার মতো গিয়েছে। এই টুর্নামেন্ট নিয়ে কথা বলতে গেলে, অন্তত পুরো দল থাকলে আমার জন্য কথা বলাটা ঠিক হতো। ওরা না থাকলে, আমার ভালো লাগছে না কথা বলতে। আমার কাছে মনে হয় ওরা থাকলে আমি ভালো অনুভব করতাম।’

ওয়েস্ট ইন্ডিজকে পাঁচ উইকেটে হারিয়ে গেল শুক্রবার ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে বাংলাদেশ। তবে, যা উদযাপন মাঠেই শেষ করে ফেলেছে বাংলাদেশ। কারণ টিম হোটেলে ফেরা মাত্রই গোছগাছে ব্যস্ত হয়ে যেতে হয়েছিল বাংলাদেশ দলের খেলোয়াড়দের।

বিসিবি নিজেদের উদ্যোগেই বিশ্বকাপের আগের এই সময়টাতে খেলোয়াড়দের ঐচ্ছিক ছুটির অনুমতি দিয়েছে। এই সুযোগটা অবশ্য কাজে লাগিয়েছেন কেবল মাশরাফি ও তামিম ইকবাল। মাশরাফি দেশে ফিরেছেন, আর তামিম গেছেন দুবাই। আর বিশ্বকাপ দলে থাকা বাকি ১৩ জন চলে গেছেন ইংল্যান্ডে। লন্ডন হয়ে তাঁরা গেছেন লেস্টারে। বৃহস্পতিবার এই লেস্টার ছেড়ে তাদের ঠিকানা হবে কার্ডিফ।

লেস্টারের অনুশীলনে থাকছেন না বোলিং কোচ কোর্টনি ওয়ালশও। জরুরি পারিবারিক প্রয়োজনে তিনি ফিরছেন জ্যামাইকায়। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ফাস্ট বোলারও দলের সঙ্গে যোগ দেবেন কার্ডিফে।

মাশরাফি আগামী বুধবার তিনি ফিরবেন লন্ডনে। বৃহস্পতিবার লন্ডনে বিশ্বকাপের সকল অধিনায়কদের একটা সভা হবে। সেখানে থাকবেন মাশরাফি। সেই সভার পরই তিনি রওনা দেবেন কার্ডিফের উদ্দেশ্যে।

ডাবলিন থেকে মাশরাফিদের সঙ্গেই গতকাল দুবাই পর্যন্ত গেছেন তামিম। ঢাকা থেকে তার পরিবার সেখানে আগে থেকেই অপেক্ষায় ছিল। ছুটি শেষ করে তামিমও লন্ডন ফিরবেন বুধবার। বৃহস্পতিবার দলের সঙ্গে যোগ দেবেন কার্ডিফে।

এই কার্ডিফেই বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের কাঠামোর মধ্যে প্রবেশ করবে। বিশ্বকাপের আগে দু’টি প্রস্তুতি ম্যাচ আছে বাংলাদেশের। আইসিসির আয়োজনে প্রস্তুতি ম্যাচে মাশরাফির দলের প্রতিপক্ষ যথাক্রমে ভারত ও পাকিস্তান। ম্যাচ দুটো অনুষ্ঠিত হবে আগামী ২৬ ও ২৮ মে। এরপর ২৯ মে কার্ডিফ থেকে লন্ডনে ফিরবে দল। ২ জুন বিশ্বকাপের প্রথম ম্যাচে ওভালে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপের পর্দা অবশ্য এর আগেই উঠে যাবে। ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় এই আসরটি শুরু হবে আগামী ৩০ মে। শেষ হবে ১৪ জুলাই।

বাংলাদেশ সময়: ১১:৫৭:৪১   ১৫২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফিরলেন লিটন, নতুন মাইলফলক সাকিবের
জয় তুলে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সা
উইন্ডিজদের বিপক্ষে মুকিদুলের চার উইকেট
একদিন আগেই দ. আফ্রিকাকে হারিয়েছে পাকিস্তান
আবাহনী-মোহামেডান লড়াই আজ
সাকিব-তামিম-মাশরাফি পাচ্ছেন সেরা করদাতার পুরস্কার
বড় জয়ে পরের রাউন্ডে টটেনহাম
ল্যাম্পার্ড: চেলসির নায়ক থেকে খল নায়ক
বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

আর্কাইভ