নারায়ণগঞ্জে পানির মধ্যেই লাশ দাফন!

প্রথম পাতা » ছবি গ্যালারী » নারায়ণগঞ্জে পানির মধ্যেই লাশ দাফন!
বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯



---

যেখানেই খবর খোড়া হচ্ছে সেটি তলিয়ে যাচ্ছিল পানিতে। লাশ নিয়ে আসা আত্মীয়-স্বজন আর এলাকার মানুষ তখন এই দৃশ্যে নির্বাক। শেষতক মৃত আত্মীয়কে কবরস্থ করতে না পেরে লাশ নিয়ে অন্য এলাকার কবরস্থানে যাচ্ছিলেন সোহেল মিয়া।

লাশ নিয়ে রওনা হওয়া সকলের চোখে মুখেই তখন চরম ক্ষোভের ছাপ। এমন অবস্থা নারায়ণগঞ্জের বন্দর এলাকার ২৪ নং ওয়ার্ডের দেউলী চৌরাপাড়া কবরস্থানের। জলাবদ্ধতাসহ নানা সমস্যায় জর্জরিত এই কবরস্থানটিতে আশপাশের কয়েকটি মহল্লার মুসলিম জনগোষ্ঠীর কবরস্থান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। স্থানীয়দের অভিযোগ, সিটি কর্পোরেশনের ২৪নং ওয়ার্ডসহ আশপাশে ৪/৫টি এলাকার জন্য ব্যবহৃত চৌরাপাড়া কবরস্থানের জলাবদ্ধতা সমস্যা দীর্ঘদিনের। প্রায় এক যুগেরও বেশি সময় ধরে এই কবরস্থানে জলাবদ্ধতা সংকট দেখা দিয়েছে। কিন্তু এ সংকট নিরসনে কারো সহায়তা এখনো পায়নি এলাকাবাসী।

মৃত ব্যক্তির জন্য কবর খুঁড়লে পানিতে কবর তলিয়ে যায়। এই অবস্থায় কবর দিতে হলে লাশের নিচে কলাগাছ ও বালু দিয়ে কবর দিতে হয়। তারপরও লাশের রক্ত ভেসে বেরিয়ে আসে। এভাবেই লাশ দাফন কাজ চলছে।

স্থানীয়রা জানায়, একটু বৃষ্টি হলেই কিংবা বর্ষা মৌসুমে এই কবরস্থানে হাটু থেকে বুক পর্যন্ত পানিতে তলিয়ে যায়। যে কারণে কবরস্থান ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়া অত্র এলাকায় কোনো বিকল্প ব্যবস্থা নেই। পাশাপাশি যাদের কবর দেয়া হয়েছে সেগুলোও পানিতে তলিয়ে থাকার কারণে কবর জিয়ারত করা যাচ্ছে না। অনেক কবর পানির কারণে ধ্বংস হয়ে যাচ্ছে। এ নিয়ে জনপ্রতিনিধিদের কোন মাথা ব্যথা নেই।

আর মেয়র আইভী একাধিকবার সংস্কার কাজ ও উন্নয়ন কাজের আশ্বাস দিয়ে তা রাখেনি। এ বিষয়ে এলাকার কাউন্সিলর ও মেয়র আইভীর ঘনিষ্ঠদের কাছে জানতে চাইলেই বলা হয়, শিগগিরই এর কাজ শুরু হবে। কিন্তু আদৌ কোনো কাজ হচ্ছে না।

দেউলী বড় সমাজ মসজিদ কমিটির মোতাওয়াল্লী মো. ইমরান হাসান বলেন, আশেপাশের ৩-৪ মসজিদের অধীনে বসবাসকারী লোকজনদের এই কবরস্থানে দাফন করা হয়। তবে জলাবদ্ধতার কারণে কবর দেয়া যায় না। এ নিয়ে নানা সংকট তৈরি হচ্ছে। এই দুরাবস্থা দেখে মেয়র আইভী এই কবরস্থানের সংস্কার ও উন্নয়ন কাজের আশ্বাস দিয়েছেন একাধিকবার।

তিনি বলেন, শুধু তাই নয়, ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর আফজাল হোসেনও বিভিন্ন সময় এখানে এসে কবরস্থানের সংস্কার ও উন্নয়ন কাজের ঘোষণা দিয়ে তা বাস্তবায়িত করেনি। এতে আমাদের এই কবরস্থানটি নিয়ে কোনো কাজের অগ্রগতি হচ্ছে না।

এলাকাবাসী দ্রুতই এই কবরস্থানের সংস্কার কাজ ও উন্নয়ন কাজের জন্য জনপ্রতিনিধিদের কাছে আকুল আবেদন করেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী জানান, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর বিষয়টি ভালো বলতে পারবেন।

অপরদিকে স্থানীয় কাউন্সিলর আফজাল হোসেন জানান, সংস্কারের টেন্ডার হয়েছে। তবে কবে নাগাদ কাজ শুরু হবে সেটি বলতে পারেননি তিনি।

বাংলাদেশ সময়: ২৩:৩৫:২৯   ২৪৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ