ইতিহাসের এই দিনে

প্রথম পাতা » ছবি গ্যালারী » ইতিহাসের এই দিনে
মঙ্গলবার, ২৮ মে ২০১৯



---

নিরাপদ মাতৃত্ব দিবস
মাতৃমৃত্যু রোধে জরুরি প্রসূতী সেবার প্রতি জনগণের আগ্রহ বৃদ্ধি করে নিরাপদ মাতৃত্ব নিশ্চিতের লক্ষ্যে দেশে প্রতিবছর ২৮ মে পালিত হয় নিরাপদ মাতৃত্ব দিবস। গর্ভজনিত জটিলতার কারণে মায়েদের উচ্চমৃত্যু হার অত্যন্ত গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য সমস্যা। মাতৃমৃত্যুকে একটি ভয়াবহ সমস্যা হিসেবে চিহ্নিত করে এ নিয়ে ১৯৮৭ সালে নাইরোবিতে একটি পরিকল্পনা গ্রহণ করা হয়। এর ১০ বছর পর ১৯৯৭তে কলম্বোতে অনুষ্ঠিত হয় একটি আন্তর্জাতিক বৈঠক। তাতে ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইন্টারন্যাশনাল প্লানড প্যারেন্টহুড ফেডারেশন, ইউএনএফপিএ, ফ্যামিলি কেয়ার ইন্টারন্যাশনাল ও পপুলেশন কাউন্সিলসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা অংশগ্রহণ করে। বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিনিধি ও বিশেষজ্ঞরা নিরাপদ মাতৃত্বের কার্যক্রমকে বিশেষভাবে শক্তিশালী করার ওপর মতামত ব্যক্ত করেন। তখন থেকে সারা বিশ্বে মাতৃমৃত্যু হ্রাস অগ্রাধিকারপ্রাপ্ত কার্যক্রম হিসেবে গৃহীত হয়ে আসছে। বিশ্ব কার্যক্রমের সঙ্গে একাত্মতা ঘোষণা করে আমাদের দেশে প্রতিটি নারীর নিরাপদ মা হওয়ার অধিকার নিশ্চিত করতে ১৯৯৭ সালে বাংলাদেশ সরকার ২৮ মে কে নিরাপদ মাতৃত্ব দিবস হিসেবে ঘোষণা করে। প্রতি বছরই নিরাপদ মাতৃত্বের ওপর বিভিন্ন প্রতিপাদ্য বিষয় এবং কর্মসূচি নিয়ে এ দিবসটি পালিত হচ্ছে ।

(শিল্পাচার্য জয়নুলের মৃত্যু)
কিংবদন্তীর চিত্রশিল্পী শিল্পাচার্য খ্যাত জয়নুল আবেদীনের মৃত্যুদিবস আজ। ১৯৭৬ সালের এই দিনে তিনি ফুসফুসের ক্যান্সারে মৃত্যুবরণ করেন। শিল্পাচার্য জয়নুল আবেদীন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৩৮ সালে কলকাতা আর্ট স্কুল থেকে শিল্পকলা শিক্ষা শেষ করে চিত্রশিল্পের শিক্ষকতা শুরু করেন। ১৯৫০ সালে ভয়াবহ দুর্ভিক্ষের ওপর ছবি ও স্কেচ এঁকে খ্যাতি লাভ করেন। মানবতাবাদী শিল্পী হিসেবে তিনি দেশ-বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেন। ১৯৪৮ সালে সরকারি আর্ট স্কুল (বর্তমানে বাংলাদেশ চারু ও কারুকলা ইনস্টিটিউট) প্রতিষ্ঠা করেন তিনি। ১৯৪৯ সালে তিনি আর্ট স্কুলের অধ্যক্ষ পদে যোগদান করেন। আর্ট কলেজের অধ্যক্ষের পদ থেকে অবসর গ্রহণ করেন ১৯৬৭ সালে। ১৯৭০ সালে প্রচন্ড ঘূর্ণিঝড় ও জলোচ্ছাসের ধ্বংসলীলার দৃশ্য তার তুলির আঁচড়ে ফুটিয়ে তোলেন।

তিনি ১৯৭১ সালে অসহযোগ আন্দোলনের সময় স্বৈরাচারী শাসনের প্রতিবাদের পূর্বে আগে পাওয়া হেলালে ইমতিয়াজ উপাধি ত্যাগ করেন। ১৯৭৩ সালে দিল্লী বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি.লিট উপাধি লাভ করেন। ১৯৭৪ সালে তিনি জাতীয় অধ্যাপক হিসেবে ভূষিত হন। তার প্রচেষ্টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রতিষ্ঠিত হয়। তার আপ্রাণ প্রচেষ্টায় সরকারি উদ্যোগে সোনারগাঁয়ে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ শিল্পকলা ফাউন্ডেশন। জাতীয় জাদুঘরে প্রতিষ্ঠিত হয়েছে জয়নুল আবেদীন গ্যালারি। ময়মনসিংহে প্রতিষ্ঠিত হয়েছে জয়নুল আবেদীন সংগ্রহশালা। সেখানে প্রায় ৭০০ ছবি সংরক্ষিত রয়েছে।

১৯৯৮ সালে এ দিনে পাকিস্তান ৫টি পারমাণবিক বোমার সফল পরীক্ষা করেছে বলে ঘোষণা করে। এই বোমা বিস্ফোরণের ফলে রিখট্যার স্কেলে ৫ দশমিক শুন্য ভূ-কম্পনের সিগন্যাল পাওয়া গেছে। পাকিস্তান ১৯৭২ খ্রিস্টাব্দের প্রথম পারমাণবিক বোমা তৈরির কার্যক্রম শুরু করে এবং ড. আবদুল কাদের খানের নেতৃত্বে ১৯৭৬ খ্রিষ্টাব্দে কাহুতা পরমাণু প্রকল্প শুরু হয়। ১৯৮৫ সালে পাকিস্তান প্রথম পরমাণু বোমা তৈরির উপযোগী ইউরোনিয়াম তৈরি করতে সক্ষম হয়। পাকিস্তানের সূত্র থেকে বলা হয়, দেশটি ১৯৮৭ খ্রিষ্টাব্দে পরমাণু বোমা বিস্ফোরণের ক্ষমতা অর্জন করেছিলো।

১৯৯১ খ্রিষ্টাব্দের এ দিনে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবাতে বিদ্রোহীদের ট্যাংকবহর প্রবেশ করতে থাকে এবং দেশটিতে ১৭ বছরের মার্ক্সবাদী শাসনের অবসান ঘটে। মার্কসবাদী শাসনামলে ইথিওপিয়া দুর্ভিক্ষ ও সংকটের মোকাবেলা করেছে। মরুভূমি এবং বৃহৎ পবর্তমালা সমন্বয়ে গঠিত ইথিওপিয়ায় ৭০টিরও বেশি জাতিগত সংখ্যালঘু ও ভাষাভাসী গোষ্ঠি রয়েছে। ২০ শতকের পূর্বে ইথিওপিয়া আবিসিনিয়া নামে পরিচিত ছিলো। আফ্রিকার শৃংগে অবস্থিত ইথিওপিয়া আফ্রিকা মহাদেশে সবচেয়ে প্রাচীন স্বাধীন দেশ। ১৫০০ সালে দিকে ইথিওপিয়া কয়েকটি ক্ষুদ্র রাজ্যে বিভক্ত হয়ে পড়ে। তবে ১৮৮০ সালে এই রাজ্যগুলোকে আবার একত্রিত করে ইথিওপিয়ার আওতায় নিয়ে আসা হয়। ১৯৯৩ খ্রিষ্টাব্দের দিকে ইথিওপিয়া থেকে ইরিত্রিয়া আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে।

১৯৮৭ খ্রিষ্টাব্দের এ দিনে ম্যাথু রাস্ট নামে ১৯ বছর বয়সী এক অ্যামেচার বিমান চালক ক্রেমলিনের রেড স্কোয়ারে ছোট একটি সেসনা বিমান অবতরণ করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলো। এই ঘটনা তৎকালীন সোভিয়েত সরকারের জন্য যারপরনাই লজ্জার বিষয় হয়ে উঠেছিলো। ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি থেকে যাত্রা শুরু করে ম্যাথু রাস্ট সোভিয়েত আকাশ সীমা দিয়ে প্রায় ৪০০ মাইল উড্ডয়ন করেছিলো। কোনো অজানা কারণে তখন ম্যাথুকে বাধা দেয়ার কোনো প্রয়োজন মনে করা হয়নি বা তাকে বাধা দেয়া হয়নি। ১৯৮৭ সালের ২৮ শে মে খুব সকালে ম্যাথু মস্কোর আকাশ সীমার মধ্যে পৌছে যায়। বেশ কয়েকবার মস্কোর আকাশে চক্কর দিয়ে ম্যাথু রাস্ট শেষ পর্যন্ত ক্রেমলিনের রেড স্কোয়ারে নেমে পড়ে। সে সময় সেখানে অবস্থিত পর্যটক ও দর্শনার্থীরা ম্যাথুর এ কাজকে এয়ার শোর অংশ হিসেবে মনে করেছিলো এবং অনেকেই ম্যাথুর বিমানকে আগ্রহভরে ঘিরে ধরে। কিন্তু সাবেক সোভিয়েত নিরাপত্তা বাহিনী দ্রুত থাকে গ্রেফতার করে। ম্যাথু ১৮ মাস আটক থাকার পর মুক্তি পেয়েছিলো।

১৯৪০ খ্রিষ্টাব্দের এ দিনে একটানা আঠার দিন বোমা হামলার মোকাবেলা করার পর বেলজিয়ামের রাজা তৃতীয় লিওপোল্ড হিটলারের বাহিনীর কাছে নিঃশর্ত আত্মসমর্পণ করেন। তিনি অবশ্য যুদ্ধবিরতি চেয়েছিলেন কিন্তু তার বদলে তাকে আত্মসর্মপনের আহবান জানানো হয়। তৃতীয় লিওপোল্ড অবশ্য শেষ পর্যন্ত তা গ্রহণ করেন। হিটলারের পশ্চিমে অভিযানের অংশ হিসেবে জার্মান বাহিনী ১০ই মে বেলজিয়ামে প্রবেশ করে। সে সময় বৃটিশ বাহিনী নাম কা ওয়াস্তে বেলজিয়ামকে সহায়তা প্রদান করেছিলো। হিটলারের ব্যাপক সৈন্য সংখ্যা ও সমর-শক্তির কাছে বেলজিয়ামের রণ-প্রচেষ্টা একেবারেই তুচ্ছ হয়ে যায়।

১৯৬৪ খ্রিষ্টাব্দের এ দিনে নয়াদিল্লীতে ভারতের প্রথম প্রধানমন্ত্রী এবং কংগ্রেস নেতা পন্ডিত জওহারলাল নেহেরুর অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন হয়। প্রায় পনর লক্ষ শোকাভিভুত ভারতবাসী তাদের প্রিয় এই নেতাকে শেষ বিদায় জানানোর জন্য দিল্লীর রাজপথে সমবেত হয়েছিলো। ১৮৮৯ খ্রিষ্টাব্দের ১৪ ই নভেম্বর এলাহাবাদ শহরে জওহারলাল নেহেরুর জন্ম হয়েছিলো। তার পিতা মতিলাল নেহেরু ছিলেন তৎকালীন অর্থশালী ও খ্যাতিমান ব্যারিষ্টার। ভারতের রাজনীতি ও দ্বিতীয় মহাযুদ্ধ উত্তর বিশ্বের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী রাজনীতিবিদ জওহারলাল নেহেরু ১৯৬৪ খ্রিষ্টাব্দের ২৭শে মে পরলোকগমন করেন। ভারতের রাজনীতিবিদদের মধ্যে তিনিই সবচেয়ে দীর্ঘ দিন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে তার কন্যা ইন্দিরাগান্ধী এবং নাতি রাজীব গান্ধীও ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ব্রিটিশ কর্তৃক মীর জাফরকে বাংলার নবাব ঘোষণা (১৭৫৭)
ভার্সাই চুক্তির মাধ্যমে প্রথম মহাযুদ্ধ সমাপ্ত (১৯১৯)
বেলজিয় সেনাবাহিনীর জার্মানির কাছে আত্মসমর্পণ (১৯৪০)
ফিলিস্তিনি মুক্তি সংস্থা (পিএলও) গঠিত (১৯৬৪)
ভারতে বাজপেয়ি সরকারের পতন। দেবগৌড়া প্রধানমন্ত্রী নির্বাচিত (১৯৯৬)
রাশিয়ার নেস্তেগস্কর শহরে প্রবল ভূমিকম্প । ২ হাজার লোকের প্রাণহানি (১৯৯৫)
পাকিস্তানে প্রথম পারমাণবিক বোমা বিস্ফোরণ (১৯৯৮)

বাংলাদেশ সময়: ১০:২৮:৫৬   ১৭৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ