খাবার আগে সাবান দিয়ে হাত ধোয় ৪০ ভাগ মানুষ

প্রথম পাতা » ছবি গ্যালারী » খাবার আগে সাবান দিয়ে হাত ধোয় ৪০ ভাগ মানুষ
রবিবার, ২ জুন ২০১৯



---

খাবার গ্রহণ করার আগে দেশের মাত্র ৪০ ভাগ মানুষ সাবান দিয়ে হাত ধুয়ে থাকে। খাবার তৈরি ও পরিবেশনের আগে হাত ধুতে মাত্র ৩৬ ভাগ মানুষ সাবান ব্যবহার করছে। মলত্যাগের পর হাত ধোয়ায় সাবান ব্যবহার করছে ৫৫ ভাগ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘ন্যাশনাল হাইজেনিস সার্ভে-২০১৯’ প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। দেশের বিভিন্ন এলাকার তথ্য নিয়ে এই জরিপটি করা হয়েছে। সম্প্রতি এই জরিপের প্রাথমিক ফল প্রকাশ করা হয়েছে। বিবিএস এর কর্মকর্তারা জানান, শিগগিরই এর পূর্ণাঙ্গ ফল প্রকাশ করা হবে।

সাবান দিয়ে হাতধোয়ার বিষয়টি স্বাস্থ্য খাতে একটি উন্নয়নের পরিমাপক। প্রতি বছর ১৫ অক্টোবর সারাবিশ্বে হাতধোয়া দিবস পালন করা হয়ে থাকে। জনসাধারণের সঠিক পদ্ধতিতে হাতধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করতে এ ধরনের দিবস পালন করা হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলেন, সঠিক সময়ে ও সঠিক ভাবে হাতধোয়ার অভ্যাস রপ্ত করতে পারলে বেশকটি প্রাণঘাতী রোগ থেকে বিশেষ করে ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া, টাইফয়েড জন্ডিসের প্রকোপ থেকে সহজে রক্ষা পাওয়া যায়। তাই হাতধোয়া খুবই গুরুত্বপূর্ণ। শুধু খাবার আগেই নয়, শিশুদের পরিচর্যা করা এবং আদর করার আগেও হাত ধুয়ে নিতে হয়। জরিপকালে দেখা যায়, শিশুদের খাবার দেওয়ার আগে মাত্র ১৫ ভাগ ক্ষেত্রে হাত সাবান দিয়ে ধোয়া হয়।

পরিসংখ্যান ব্যুরোর জরিপকালে বিভিন্ন স্কুল, হাসপাতালেও স্বাস্থ্য সচেতনতার বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে। সব ধরনের খাবার ঢেকে রাখা জরুরি হলেও জরিপকালে দেখা যায় ৭৪ শতাংশ খাবার ঢেকে রাখা হয়। দেশে উন্নত টয়লেট ব্যবহারের হার মাত্র ৫৬ ভাগ। কাছাকাছি পানির ব্যবস্থা রয়েছে ৫৫ ভাগ টয়লেটের ক্ষেত্রে।

জরিপকালে মেয়েদের স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন বিষয় উঠে এসেছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মেয়েদের মাসিকের সময়কালে ডিসপোজাল প্যাড ব্যবহারের হার ৪৩ শতাংশ। ৫০ ভাগ মেয়েরা এ সময়কালে পুরনো কাপড় ব্যবহার করছে।

বাংলাদেশ সময়: ১:৩১:২১   ১৪৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ