ইতিহাসের এই দিনে

প্রথম পাতা » ছবি গ্যালারী » ইতিহাসের এই দিনে
মঙ্গলবার, ১৮ জুন ২০১৯



---

১৮১৫ খ্রিষ্টাব্দের এ দিনে বেলজিয়ামে অবস্থিত ওয়াটারলুর যুদ্ধে ফরাসি বীর নেপোলিয়ন বোনপার্ট ইংরেজ ডিউক অব ওয়েলিংটনের কাছে চুড়ান্ত ভাবে পরাজিত হয়েছিলেন। এই পরাজয়ের মধ্য দিয়ে ইউরোপের ইতিহাসে নেপোলিয়ন যুগের পরিসমাপ্তি ঘটে। কোর্সিকাতে জন্ম গ্রহণকারী নেপোলিয়ন ইতিহাসের সেরা সমর নায়কদের অন্যতম। ১৭৯০এর দশকের শেষ দিকে উল্কার গতিতে ফরাসি বিপ্লবী সেনাবাহিনীর মধ্যে তার উত্থান ঘটে। ১৭৯৯ খ্রিষ্টাব্দে ফ্রান্সের সাথে ইউরোপের বেশির ভাগের দেশের যুদ্ধ চলছিলো। মিসরে অভিযান শেষে সে সময় প্রত্যাবর্তন করে তিনি ফরাসি সরকারের দায়িত্ব গ্রহণ করেন এবং দেশকে পতনের হাত থেকে রক্ষা করেন। পরবর্তীতে ১৮০৪ খৃষ্টাব্দে তাকে ফরাসি স¤্রাট হিসেবে অভিষিক্ত করা হয়। ১৮০৭ খ্রিষ্টাব্দের মধ্যেই তিনি বিশাল এক ভুখন্ডের শাসক হয়ে উঠেন। এই ভুখন্ডের উত্তরে ছিলো এলবি নদী দক্ষিণে ইতালি, অন্যদিকে পিরনিজ থেকে ডালমিশিয়ান উপকুল পর্যন্ত তার সারাজ্যের বিস্তার ঘটেছিলো। কিন্তু ১৮১২ খ্রিস্টাব্দ থেকে নেপোলিয়নের ভাগ্য বিপর্যয় সৃষ্টি হয়। তার রাশিয়া অভিযান ব্যর্থ হয়। ডিউক ওয়েলিংটনের কাছে স্পেনকে হারান, পরবর্তীতে ১৮১৫ খ্রিষ্টাব্দের ১৮ই জুন বেলজিয়ামের ওয়াটারলু গ্রামে এক যুদ্ধে তিনি নিজেই চুড়ান্ত ভাবে পরাজিত হন। ওয়াটারলুতে শত্রুপক্ষকে আক্রমণ করতে বিলম্ব না করলে নেপোলিয়ন পরাজিত হতেন না বলে মনে করা হয়ে থাকে।

ফার্সী ১৩৩০ সালের এই দিনে ইরানের জাতীয় তেল কোম্পানী পরিচালনার জন্য ইরানী বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠিত হয়। ১৩২৯ সালের ২৯শে ইস্ফান্দ মাসের ২৯ তারিখে ইরানের তেল শিল্প জাতীয় করণ আইন অনুমোদন লাভের পর এই কমিটি গঠন করা হয়। আয়াতুল্লাহ কাশানি এবং ড: মোসাদ্দেকের প্রস্তাব অনুযায়ী ইরানের তেল শিল্পকে বৃটিশ কোম্পানীর নিয়ন্ত্রণ থেকে মুক্ত করে জাতিয় করণ করা হয় এবং এ কমিটি গঠন করা হয়েছিল। এ কারণে এই দিনটিকে ইরানে তেল জাতিয়করণ দিবস হিসাবে উদযাপন করা হয়। এরপর থেকে বৃটেন ইরানের উপর রাজনৈতিক চাপ সৃষ্টি করে এমনকি সামরিক ব্যবস্থা নেয়ারও হুমকি দেয়।

১৯৫৩ খ্রীষ্টাব্দের এই দিনে মিশরকে প্রজাতন্ত্র ঘোষণা করা হয় এবং বাদশাহ ফারুক ও তার পরিবারকে নির্বাসনে দেয়া হয়। ১৯৪৮ সালে ইসরাইলের সাথে যুদ্ধে তৎকালীন মিসর সরকার পরাজিত হওয়ার পর সরকারের প্রতি জনগণের আস্থা উঠে যায় এবং মিশর অস্থিতিশীল হয়ে উঠে। ফলে মিশরে একটি গোপন সংগঠন গড়ে উঠে যারা ছিল রাজ পরিবার ও বৃটিশ আধিপত্যবাদের বিরোধী। ১৯৫২ সালে মেজর জেনারেল মোহাম্মদ নাজিব ও কর্ণেল জামাল আব্দুল নাসেরের নেতৃত্বে অভ্যুত্থান ঘটে এবং বাদশাহ ফারুক পদত্যাগ করতে বাধ্য হন। ফারুক ও তার পরিবার নির্বাসনে যাওয়ার এক বছর পর মিশরকে প্রজাতন্ত্র ঘোষণা করা হয় এবং মোহাম্মদ নাজিব প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন। কিন্তু এর এক বছর পর কর্ণেল জামাল আব্দুল নাসের প্রধানমন্ত্রীকে সরিয়ে দেন এবং ইসরাইল বিরোধী হওয়ার কারণে আব্দুল নাসের মিশরসহ গোটা আরব বিশ্বে ব্যাপক জনপ্রীয় হয়ে ওঠেন।

ফার্সী ১৩৫৬ সালের এই দিনে ইরানের বিখ্যাত লেখক ও চিন্তাবিদ ড: আলী শরিয়তি লন্ডনে পরলোক গমন করেন। তিনি ১৩১২ সালে উত্তর পূর্ব ইরানের সাবজেভার এলাকার কাছে একটি ধর্মীয় পরিবারে জন্ম গ্রহণ করেছিলেন। তিনি সাহিত্যে সর্বোচ্চ ডিগ্রী লাভ করেন এবং শিক্ষা জীবনের সময় থেকেই স্বৈরাচারী শাহ সরকারের বিরুদ্ধে আন্দোলনে যোগ দেন। এর কিছু দিন পর ড: শরিয়াতি উচ্চ শিক্ষার জন্য ফ্রান্সে যান এবং সোরবান বিশ্ব বিদ্যালয় থেকে ডিগ্রী লাভ করে ইরানে প্রত্যাবর্তন করেন। তার বিখ্যাত কয়েকটি গ্রন্থের নাম হচ্ছে ইসলাম ও মানুষ, সভ্যতার ইতিহাস, হজ্জ্ব ও ফাতেমার কথা উল্লেখ করা যায়।

১৯৯৭ সালের এই দিনে তুরস্কের ইসলামপন্থী প্রধানমন্ত্রী নাজম্ব্ উদ্দীন আরবাকান কট্টর ইসলাম বিদ্বেষী ও ধর্মনিরপেক্ষতাবাদী সেনা বাহিনীর চাপের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। ১৯৯৪ সালে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে আরবাকানের নেতৃত্বে রেফা বা ইসলামী কল্যাণ পার্টি বিপুল ভোটে জয়ী হয় এবং একটি জোট সরকার গঠন করে। কিন্তু সেনা বাহিনী ও ধর্মনিরপেক্ষ মহল ইসলাম পন্থী সরকারের কার্যক্রমে বাধা হয়ে দাড়ায়। আরবাকান ইসলামপন্থীদের দমনকে গণতান্ত্রিক নীতিমালার লঙ্ঘন বলে অভিহিত করেন এবং ইসরাইলের সাথে যে কোন সম্পের্কের বিরোধীতা করেন। প্রকৃতপক্ষে তিনি মুসলিম দেশগুলোর সাথে তুরস্কের সম্পর্ক শক্তিশালী করার উপর জোর দিয়েছিলেন। কিন্তু সেনা প্রভাবিত তুরস্কের জাতীয় নিরাপত্তা পরিষদ ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী আরবাকানকে পদত্যাগের নির্দেশ জারি করে। এর চার মাস পর আরবাকান পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন।

হিজরী ৫০৫ সালের এই দিনে ইরানের বিখ্যাত ইসলামী চিন্তাবিদ ইমাম মোহাম্মদ গাজ্জালি দুনিয়া থেকে চীর বিদায় নেন। তিনি আবু নাসর ইসমাইল এর তত্বাবধানে থেকে ইসলামী আইন বা ফিকাহ শাস্ত্রের উপর ব্যাপক অধ্যয়ন করেন এবং মাত্র ২৮ বছর বয়সে তিনি ইসলামী ব্যক্তিত্ব হিসাবে পরিচিতি পান। ইমাম মোহাম্মদ গাজ্জালীর খ্যাতি এতদূর পর্যন্ত ছড়িয়ে পড়েছিল যে, খাজা নেজাম উল মুলক বাগদাদে শিক্ষকতা করার জন্য তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। এর কয়েক বছর পর তিনি আধ্যাত্মিক ও চিন্তাগত কিছু সমস্যার কারণে শিক্ষকতা ছেড়ে দেন এবং বায়তুল মোকাদ্দাসে আবাস গড়ে তোলেন। কিমিয়ায়ে সাআদাত তার অন্যতম একটি বিখ্যাত গ্রন্থ।

খলিফা ওয়ালিদ ইবনে আবদুল মালেক কর্তৃক বিখ্যাত মসজিদ জামে দামেশক নির্মিত (৭০৬)
বিশিষ্ট চিকিৎসা বিজ্ঞানী ইবনে সিনার ইন্তেকাল (১০৩৭)
ওয়াটার লু যুদ্ধে নেপোলিয়নের পরাজয় (১৮১৫)
বিদেশী বক্সার বিরোধী বিদ্রোহের সময় চিনের সম্্রাজ্ঞী কর্তৃক সকল বিদেশীকে হত্যার নির্দেশ (১৯০০)
রুশ সাহিত্যিক ম্যক্সিম গোর্কির মৃত্যু (১৯৩৬)
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট থাবো এমবেকি’র জন্ম (১৯৪২)
জেনারেল এম নাগিরকে প্রেসিডেন্ট করে মিশরকে প্রজাতন্ত্র ঘোষণা (১৯৫৩)
এয়ার ভাইস মার্শাল এনগুয়েন কাওকির দঃ ভিয়েতনামের প্রধানমন্ত্রী পদে ক্ষমতারোহণ (১৯৬৫)
সৌদি বাদশা ফয়সালকে হত্যার দায়ে তার ভাতিজা প্রিন্স মুসায়েদের । প্রকাশ্যে শিরচ্ছেদ (১৯৭৫)
ক্রিকেটে বাংলাদেশের আন্তর্জাতিক ওয়ান ডে স্ট্যাটাস মর্যাদা লাভ (১৯৯৭)
কম্বোডিয়ার পলাতক খেমারুজ নেতা পলপটের আত্মসমর্পণ (১৯৯৭)
ডঃ নীলিমা ইব্রাহিমের ইন্তেকাল (২০০২)

বাংলাদেশ সময়: ১৩:২৮:৩৩   ১৪৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ