এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকা রাখার অবারিত সুযোগ রয়েছে - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকা রাখার অবারিত সুযোগ রয়েছে - স্পীকার
সোমবার, ৮ জুলাই ২০১৯



---

ঢাকা, ৮ জুলাই, ২০১৯ নিউজটুনারায়ণগঞ্জ: বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এসডিজি অর্জনে সঠিক পথেই এগুচ্ছে। অনেক ক্ষেত্রে এ অর্জন দৃশ্যমান। এমডিজি অর্জনে বাংলদেশের সফলতা বিশ্ব নন্দিত উল্লেখ করে তিনি বলেন এমডিজির ধারাবাহিকতায় এসডিজি লক্ষ্য অর্জনেও বাংলদেশ সফল হবে।

তিনি আজ সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও পরিকল্পনা কমিশন আয়োজিত Orientation Programme For Members of Parliament: “Parliamentary Engagement with the Sustainable Development Goals: The Use of ICT to Accelerate Achievement” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো: ফজলে রাব্বী মিয়া এমপি কর্মশালায় প্রশ্নোত্তর পর্ব সঞ্চালনা করেন।

ড. শিরীন শারমিন বলেন, এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকা রাখার অবারিত সুযোগ রয়েছে। তিনি এসডিজি লক্ষ্য বাস্তবায়নে সংসদ সদস্যদের নিজ নিজ সংসদীয় এলাকায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহবান জানান। জাতীয় সংসদে এসডিজি বিষয়ক একটি সেল গঠনের উদ্যোগ নেওয়া হবে–যেখান থেকে সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের সর্বাত্মক সহযোগিতা প্রদান করা হবে বলে তিনি উল্লেখ করেন।

স্পীকার বলেন, দশম জাতীয় সংসদে এসডিজি নিয়ে কাজ শুরু হয়।একাদশ জাতীয় সংসদের নব নির্বাচিত সংসদ সদস্যদের এসডিজি বিষয়ে প্রশিক্ষিত করতে ইউএনডিপি’র সাথে ২ বছরের জন্য সমঝোতা স্মারক সাক্ষর করা হয়েছে। ২০৩০ সালের মধ্য এসডিজি বাস্তবায়নে সংসদ সদস্যগণ কিভাবে যুক্ত হবেন তা তাঁরা নিজেরাই নির্ধারণ করবেন। তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এসডিজি বাস্তবায়নকে আরও গতিশীল করতে সংসদ সদস্যগণের প্রতি আহবান জানান তিনি।

বাংলদেশ জাতীয় সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।শুভেচ্ছা বক্তব্য রাখেন ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী। ইউএনডিপি হেডকোর্য়াটারের প্রতিনিধি মি. চার্লস চাওভেল,ই-গর্ভমেন্ট লীডারশীপ সেন্টার সিঙ্গাপুরের সেন্টার ডাইরেক্টর অশোক কুমার এসডিজি ও আইসিটি বিষয়ে সেশন পরিচালনা করেন। প্রশ্নোত্তর পর্বে তাঁরা সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ওরিয়েন্টেশন কর্মশালায় জাতীয় সংসদের হুইপ মো. আতিউর রহমান আতিক,ইকবালুর রহিম , মাহবুব আরা বেগম গিনি,সামশুল হক চৌধুরী, পঞ্চানন বিশ্বাস এবং আবু সাঈদ মাহমুদ আল স্বপন উপস্থিত ছিলেন।

ওরিয়েন্টেশন কর্মশালায় ৭৫ জন সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ৩০ জন কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৩:৫৬:২৯   ১৩৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ