ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

প্রথম পাতা » আন্তর্জাতিক » ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন
শুক্রবার, ১৬ আগস্ট ২০১৯



---

ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি অর্পনের মধ্য দিয়ে মহান নেতার ৪৪তম শাহাদত বার্ষিকী পালিত হয়।

১৯৭৫ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। কতিপয় বিপথগামী সেনাসদস্য এক গভীর ষড়যন্ত্রেও মাধ্যমে ইতিহাসের এই জঘন্যতম হত্যাকাণ্ড সংঘঠিত করে। জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস কর্তৃক গৃহিত বিভিন্ন কর্মসূচি ভাবগম্ভীর পরিবেশে পালিত হয়।

রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন কর্তৃক বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করণের মাধ্যমে শোক দিবসের কর্মসূচি শুরু হয়। এ সময় জাতীয় সঙ্গীত বাজানো হয়। এরপর রাষ্ট্রদূত দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর আবক্ষমূর্তীতে পুষ্পস্তবক অর্পণ করেন। দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা এতে অংশ নেন।

বঙ্গবন্ধু অডিটরিয়ামে শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। দূতাবাসের অফিসাররা বাণীগুলো পাঠ করেন। বঙ্গবন্ধ ও তার পরিবার এবং ১৫ আগস্টে অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। সন্ধ্যায় বঙ্গবন্ধুর কর্মজীবনের উপর একটি আলোচনা সভা এবং একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ড. ডেভিড নালিন, ফ্রেন্ডস অব বাংলাদেশ লিবারেশন ওয়ার অনার সম্মাননা, রাষ্ট্রদূত হোসাইন হাক্কানী, পরিচালক সাউথ এন্ড কালচারাল এশিয়া এট হাডসন ইন্সটিটিউট, সৈয়দ হাসান ইমাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ফিল্ম এন্ড টেলিভিশন পরিচালক এবং ইঞ্জিনিয়ার মিজানুর রহমান মজুমদার, প্রেসিডেন্ট বঙ্গবন্ধু পরিষদ, ওয়াশিংটন ডিসি।

বাংলাদেশ সময়: ১৫:৩১:৪৭   ১০০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ