সৌদি-ইরানে গোপন সফরে পাকিস্তানের কর্মকর্তা

প্রথম পাতা » আন্তর্জাতিক » সৌদি-ইরানে গোপন সফরে পাকিস্তানের কর্মকর্তা
শনিবার, ১২ অক্টোবর ২০১৯



---

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রোববার তেহরান সফরে যাচ্ছেন। সৌদি ও ইরানের মধ্যে উত্তেজনা কমিয়ে আনার চেষ্টার অংশ হিসেবে তিনি দেশটিতে যাচ্ছেন।

শুক্রবার পাকিস্তানের কর্মকর্তারা এমন কথাই জানিয়েছেন বলে এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়েছে।

ইরান ও সৌদি আরবে পাকিস্তানের এক শীর্ষ কর্মকর্তার অঘোষিত সফরের মধ্য দিয়ে দুই বৈরী দেশের মধ্যে শত্রুতা কমিয়ে আনতে ইমরান খানের মধ্যস্থতার ভিত তৈরি করা হয়েছে। গত সেপ্টেম্বরের শেষ সপ্তাহে এই সফর করা হয়েছে।

দুই দেশের রাজধানীতে তার সফরে ইরান ও সৌদি কর্তৃপক্ষের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। তবে এই গোপনীয় সফর নিয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি আসেনি। কিন্তু এতে বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা ও দেশ দুটিতে ইমরান খানের সফরে উৎসাহিত করা হয়েছে।

পর্যবেক্ষকদের তথ্যানুসারে, পাকিস্তানের চেষ্টা বলে দিচ্ছে, ইরান ও সৌদি আরবের মধ্যস্থতার ক্ষেত্রে ইসলামাবাদ খুবই গুরুত্ব দিচ্ছে।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে ইমরান খানের বৈঠকের পরবর্তী কয়েক দিনের মধ্যে ওই শীর্ষ পাক কর্মকর্তা দেশ দুটিতে সফরে যান।

এদিকে নিউইয়র্কে পা রাখার আগে সৌদি আরবে গিয়েছিলেন ইমরান খান। পরবর্তী সময়ে তিনি বলেন, ইরানের সঙ্গে মধ্যস্থতা করতে ট্রাম্প ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান তাকে অনুরোধ করেছেন।

গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এতে দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে গিয়েছিল।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব ও ইরান পরোক্ষভাবে আলোচনা চালিয়ে যাচ্ছে। উত্তেজনা কমাতে পাকিস্তান ও ইরাককে আহ্বান জানিয়েছেন সৌদি যুবরাজ।

বাংলাদেশ সময়: ১৩:৪২:৫৬   ৩১৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ