‘অবরুদ্ধ কাশ্মীরে চার মাসে নিহত ৩৮, আহত ৮৫৩’

প্রথম পাতা » আন্তর্জাতিক » ‘অবরুদ্ধ কাশ্মীরে চার মাসে নিহত ৩৮, আহত ৮৫৩’
মঙ্গলবার, ৩ ডিসেম্বর ২০১৯



---

ভারতীয় নিরাপত্তা বাহিনীর হাতে কাশ্মীরে গত ৪ মাসে ৩৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অন্তত ৮৫৩ জন। নিহতদের মধ্যে ২ নারীসহ ৩ জন যুবক ছিলেন। কাশ্মীর মিডিয়া সার্ভিস এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিহত ৩৮ জনের মধ্যে জেলে বা ভুয়া এনকাউন্টারে ৭ জনকে মেরে ফেলা হয়। এছাড়া শান্তিপূর্ণ মিছিলে ভারতীয় নিরাপত্তা বাহিনীর গুলিতে ৮৫৩ জন গুরুতর জখম হয়।

এছাড়া অন্তত ১১ হাজার ৪০০ জন হুরিয়াত নেতা, এক্টিভিস্ট, রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, সিভিল সোয়াইটি মেম্বারকে এখনো জেলে কিংবা গৃহে বন্দি করে রাখা হয়েছে।

এছাড়া ভারতীয় বাহিনীর হাতে এখন পর্যন্ত ৩৯ জন নারীকে শ্লীলতাহানি ও অপমানের স্বীকার হতে হয়েছে।

কাশ্মীর মিডিয়া সার্ভিস বলছে, ভারতীয় দখলদার কর্তৃপক্ষ গত ৫ আগস্ট থেকে শ্রীনগরের ঐতিহাসিক জামিয়া মসজিদে শুক্রবারের নামাজ আদায় করতে দিচ্ছে না।

উপত্যকাটিতে বন্ধ হয়ে আছে ইন্টারনেট সেবা, প্রপেইড মোবাইল ও টেক্সট আদান প্রদান সেবা। সেইসঙ্গে ভারতের নিরাপত্তা বাহিনী বিভিন্ন অঞ্চলে অব্যাহত রেখেছে তল্লাশি অভিযান।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপির নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এই পদক্ষেপ ঘিরে কাশ্মীর জুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। আটক করা হয়েছে সেখানকার রাজনীতিককে। কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হয় সংবাদমাধ্যমের ওপর

সেইসঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে ভারত পাকিস্তানের সম্পর্ক তলানিতে ঠেকেছে। কাশ্মীরে ভারতের পদক্ষেপের বিরুদ্ধে পালটা ব্যবস্থা হিসেবে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কারের পাশাপাশি দুই দেশের বাণিজ্য সম্পর্কও স্থগিত করেছে পাকিস্তান। সূত্র: রেডিও পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১৫:৩২:৩৯   ১৯৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ