একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমি নমিনেশন চাইবোই : পলাশ

প্রথম পাতা » ছবি গ্যালারী » একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমি নমিনেশন চাইবোই : পলাশ
সোমবার, ১৯ মার্চ ২০১৮



---আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আওয়ামীলীগের একজন অন্যতম হেভীওয়েট প্রার্থী হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও কল্যাণ বিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশ।

এ আসনে আসন্ন নির্বাচনে আওয়ামীলীগের অন্যতম কঠিন প্রার্থী হিসেবে ছিলেন বর্তমান সাংসদ একেএম শামীম ওসমান। ১৯৯৬ সালে আওয়ামীলীগের টিকেটে নির্বাচিত হন তিনি। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় এলে বিদেশ চলে যান শামীম ওসমান।

২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় তিনি দেশে ফিরলেও অবৈধ সম্পদ অর্জনের একটি মামলায় আদালত কর্তৃক দন্ডিত হন। এ কারণে ২০০৮ সালের নির্বাচনে অংশ নিতে পারেননি তিনি। এ সুযোগে চলচ্চিত্র অভিনেত্রী সারাহ বেগম কবরী এই আসনে আওয়ামীলীগের মনোনয়ন পেয়ে এমপি হন।

গত জাতীয় নির্বাচনে দলের মনোনয়ন পেয়ে এক যুগ পর আবারও এমপি নির্বাচিত হন শামীম ওসমান। তবে নানা কারণে বিতর্কিত হয়ে এবারের নির্বাচনে আওয়ামীলীগের টিকিট পেতে তাকে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে বলে মনে করেন এ আসনের সর্বস্তরের লোকজন। তাদের ধারণা এবার দলীয় মনোনয়ন লড়াইয়ে আওয়ামীলীগের টিকিট পেতে শামীম ওসমানকে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হতে পারে জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় শ্রমিক উন্নয়ন ও কল্যাণবিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশের সাথে।

মাত্র কিছুদিন আগে হঠাৎ আওয়ামীলীগের বতর্মান সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের পলাশের বাড়িতে আগমন এ আসনে এবার তার মনোনয়ন প্রাপ্তির পাল্লাকে ভারী করেছে বলেই মনে করছেন আওয়ামীলীগের সমর্থকরা। নবম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন না পেলেও এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পাবেন বলেই আশাবাদী কাউসার আহমেদ পলাশ।

একাদশ জাতীয় সংসদ সদস্য নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে প্রতিদ্বন্দ্বিতা করা প্রসঙ্গে কাউসার আহমেদ পলাশ বলেন, সূর্যের আলো যেমন আটকাতে পারে না, নদীর ¯্রােতের গতি কেউ আটকাতে পারে না, নদীর তার নিজস্ব গতিতে চলবেই। ক্ষণিকের জন্য হয়তো কিছু প্রতিবন্ধকতা তৈরী করতে পারে। সবচেয়ে প্রচলিত কথা কর্মই মানুষকে এগিয়ে নিয়ে যায়। সামাজিক দায়িত্ব মানুষ আমার উপর দিয়েছে স্বেচ্ছায়।

ফতুল্লার মানুষ আমাকে কর্মের কারণে বিভিন্ন দায়িত্ব দিয়েছে। রাজনীতি তার নিজস্ব প্রয়োজনে যে সময় যাকে দরকার তাকে সে জায়গায় নিয়ে আসবে। কৌশল, কুটচাল থাকবেই। সারা বাংলাদেশে ৩০০ আসনের মধ্যে অনেক এমপির নাম প্রধানমন্ত্রীও জানেন না। মাননীয় প্রধানমন্ত্রীকে একবাক্যে নারায়ণগঞ্জের কাউসার আহমেদের পলাশ এর নামটি বললে উনি নিশ্চয়ই চিনবেন এতোটুকু কাজ অন্তঃত করতে পেরেছি।

রাজনীতি করতে নেমেছি পেছনে তাকিয়ে রাজনীতি করার জন্য নামি নাই। ঝড় আসবে তুফান আসবে তা দেখে রাজনীতি করতে নামি নাই। মৃত্যুর দ্বারপ্রান্ত থেকে ফেরত আসছি। বাস্তবতার নিরীখে একটি রাজনৈতিক কর্মীর চাওয়া থাকতে পারে। সিদ্ধান্ত আসমান থেকে ফয়সালা হয়। নেত্রীর মুখ থেকে তার নাম বের হবেই।

নবম সংসদ নির্বাচনে দল থেকে মনোনয়ন চেয়েছিলাম, দল দেয় নি। তার জন্য দল ছেড়ে যাই নি। দিয়েছেন কবরীকে। কবরীর জন্য নির্বাচনের প্রয়োজনে হজ্ব থেকে অগ্রীম চলে এসে মাঠে নেমেছি। নমিনেশন না পেয়েও আওয়ামীলীগের হয়ে কবরীর জন্য নির্বাচন করেছি। পরে এমপি কবরীর নানা কাজেও প্রতিবাদ করেছি কর্মী ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে। এমপি শামীম ওসমানের সাথেও নানা কাজ করেছি। এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমি নমিনেশন চাইবোই।

মনোনয়ন দেয়া প্রসঙ্গে কাউসার আহমেদ পলাশ বলেন, শেখ হাসিনার নেতৃত্বে নিরপেক্ষ নির্বাচন হবে। যদি নেত্রী আমাকে নমিনেশন দেন। ব্যালট বাক্স ভরে যাবে, মানুষের ঢল নামবে। মানুষের সাথে মিশে এতোটুকু অর্জন আমি করতে পেরেছি। মানুষের সাথে মিশি। এমন কোন এলাকা নেই যেখানে আমার বিচরণ নেই।

কোন কোন এলাকায় আমার যাওয়া আসা কম আছে হয়তো কিন্তু যোগাযোগ আমার ঠিকই রয়েছে। নেতাকর্মীদের সাথে আমার যোগাযোগ রয়েছে। রাজনৈতিক ফোকাস এখনই করতে গেলে অনেকের সাথে ভুল বোঝাবুঝি, মনমালিন্য তৈরী হবে বা অন্য কিছু হতে পারে।

মানুষের মাঝে ভালোবাসা আছে বিধায়ই আমাকে সামাজিক থেকে শুরু করে সব কাজে মানুষ আমাকে চায়। মানুষের কাছে আমি বিতর্কিত নই।

স্থানীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দের সাথে প্রতিদ্বন্দ্বিতা প্রসঙ্গে কাউসার আহমেদ পলাশ বলেন, নেত্রী সিদ্ধান্ত নেবেন কাকে দিয়ে দলের জন্য ভালো হবে। নেত্রীর মাঠ পর্যায়ে জরীপ আছে। শুধু তাই নয় উনি বিশেষ একটি টিম নামিয়েছেন। যে যতো কথাই বলুক না কেন সেগুলোতে কোন কাজ হবে না। নেত্রীর বিশেষ টিম কাজ করে বলবেন কাকে দিয়ে এ আসনটিতে আওয়ামীলীগ রিকোভারি করা সম্ভব।

নেত্রীর সেই রিপোর্ট অনুযায়ী আমার নাম তো আসতেই পারে। কবরী এ এলাকার মধ্যে কখনো রাজনীতি করেন নি। আওয়ামীলীগের আসল কর্মীরা বেঈমান নন। আওয়ামীলীগের প্রকৃত নেতাকর্মীরা সবসময়ই থাকবে। আওয়ামীলীগের কর্মীরা সব সময় আওয়ামীলীগের যে কোন বিপদে ঝাঁপিয়ে পড়বেই।

সেতুমন্ত্রী ও আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের হঠাৎ আলীগঞ্জে তাঁর বাড়িতে আসা প্রসঙ্গে পলাশ বলেন, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আমার বাসায় এসেছেন হয়তো একটু বিশ্রাম নিতে এটা নিয়ে অনেকে অনেক কথা বলতেই পারে। তবে এটি একটি বিষয় আমার মতো নগণ্য ব্যক্তির বাড়িতে ওবায়দুল কাদেরের মতো নেতা এসেছেন এর চেয়ে বেশি পাওয়ার আর কি হতে পারে। ওবায়দুল কাদের ভাই আমাকে ¯েœহ করেন।

তিনি যখন বাংলাদেশ আওয়ামীলীগের ছাত্র বিষয়ক সম্পাদক ওই সময়ে আমি ডেসপারেটলি (গুরুতরভাবে) ছাত্রলীগ করতাম। এবং ওই সময় থেকেই তিনি আমাকে জানতেন, চিনতেন। পরবর্তীতে যখনই আমার সাথে দেখা হয়েছে তার সাথে আমার আন্তরিকতা ছিলো।

সৃজনশীল রাজনীতি প্রসঙ্গে কাউসার আহমেদ পলাশ বলেন, একটি বিষয় হলো নাটক করে মানুষকে মন জয় করার চেষ্টা। কিন্তু ওটা বাস্তবিক জীবনে তা গ্রহণযোগ্য হয় না। বাস্তবিকভাবে গরীবের জন্য যুদ্ধ করা অনেক কষ্টসাধ্য। বাস্তব জীবনে আমি গরীব, নিরীহ, বঞ্চিত মানুষের জন্য আমি জীবন পণ লড়াই করে মিথ্যা অপবাদ, ষড়যন্ত্র অতিক্রম করে দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে পারাই আমার জীবনের শান্তি। আমরা জীবনের স্বার্থকতা।

মনোনয়ন পেলেও নানা ঘাত প্রতিঘাত অতিক্রম করতে পারবো এ বিশ্বাস নিয়েই আমি শুধু কাজ করে যাবো। কাজ এমন একটি বিষয় কাজ করতে করতে যে কেউ তাঁর লক্ষ্যে পৌছাবেই। আমি কর্মে বিশ্বাসী। আমি অত্র এলাকার মানুষের জন্য যতোটুকু করার কথা, মান বিচারে স্বার্থকতা অর্জন করেছি বলেই আমি মনে করি। কারণ আজকে এ অঞ্চলের মানুষকে, শ্রমিকদের আজ আর অত্যাচার করতে পারে না কোন মালিক।

শ্রমিক শ্রমআইনে বিচার অন্ততপক্ষে কিছু না কিছু পায়। বহিরাগত মাস্তান দ্বারা শ্রমিকদের উপর অত্যাচার বন্ধ করা গেছে। পুরোপুরিভাবে সফল হবো তখন সমস্ত শ্রমিকদের একটি কাতারে নিয়ে আসতে পারবো। আমাকে যদি এমপি বানানো হয় তাহলে এ অঞ্চলে কাউকে শোষন করতে দেবো না। বঙ্গবন্ধুর শোষিত মানুষদেরকে, নির্যাতিত, নিপীড়িত মানুষের মুখে হাসি ফোটানোর কাজটাই থাকবে আমার। হক এবং ন্যায় যেখানে সেখানেই থাকবো ইনশাআল্লাহ।

বাংলাদেশ সময়: ১৬:৩১:০৭   ৮৬৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ