দুর্নীতি প্রতিরোধে শুদ্ধাচার কৌশল গ্রহণ করা হয়েছে : অর্থমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » দুর্নীতি প্রতিরোধে শুদ্ধাচার কৌশল গ্রহণ করা হয়েছে : অর্থমন্ত্রী
বৃহস্পতিবার, ২৯ মার্চ ২০১৮



--- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দুর্নীতি প্রতিরোধ এবং জাতীয় শুদ্ধাচার বিকাশে দীর্ঘ মেয়াদি শুদ্ধাচার কৌশল গ্রহণ করা হয়েছে। এই জাতীয় শুদ্ধাচার কৌশল আমাদের আদর্শ। এটি বাস্তবায়ন করা সহজ বিষয় নয়। তবে আগামী কয়েক বছরের মধ্যেই দুনীতি কমে আসবে। এছাড়া দুর্নীতি দমন কমিশনের মামলা করার ক্ষেত্র কমে আসবে, তখন কমিশনকে শুদ্ধাচার বিকাশে প্রচার-প্রচারণায় অধিকতর গুরুত্ব দিতে হবে।

বৃহস্পতিবার দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে শিল্পকলা একাডেমিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ ।

আবুল মাল আবদুল মুহিত বলেন, আমার শৈশব, কৈশর এমন কি যৌবনের প্রারম্ভে শুধু খাবারের অভাবে মানুষের মৃত্যু দেখেছি। কিন্তু অভাবের কারণে আজকে কোনো লোক মারা গেছে, এমন কোনো ঘটনা এখন শোনা যায় না। দেশের মৌলিক পরিবর্তন এসেছে, কোনো মানুষ এখন আর অভাবে মারা যাচ্ছে না।

বর্তমানে কোনো সরকারি কর্মচারি ১৬ হাজার টাকার নিচে বেতন পান না জানিয়ে অর্থ মন্ত্রী বলেন, এখন যারা দুর্নীতি করে এটা তাদের অভ্যাস এবং লোভ। মানুষের এই অনৈতিক অভ্যাস বা লোভ পরিবর্তন করা প্রায় অসম্ভব। তবে প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

সভাপতির বক্তব্যে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দেশ অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে এগিয়ে যাচ্ছে এটা সত্য। তবে এটাও সত্য দুর্নীতি নিয়ন্ত্রণ করা গেলে আরও এগিয়ে যাওয়া সম্ভব ছিল।

তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা বৃদ্ধি, জনগণকে সংবেদনশীল করা, সর্বোপরি দুর্নীতির বিরুদ্ধে মানুষকে সোচ্চার হওয়ার জন্যই দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০:০৫:২৬   ৩৭৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ