ভারতে পুরুষদের তুলনায় নারীরা বেশি ক্যান্সার আক্রান্ত

প্রথম পাতা » ছবি গ্যালারী » ভারতে পুরুষদের তুলনায় নারীরা বেশি ক্যান্সার আক্রান্ত
বৃহস্পতিবার, ২৯ মার্চ ২০১৮



---বিশ্বজুড়ে নারীদের তুলনায় পুরুষদের ক্যান্সার আক্রান্ত হওয়ার ঘটনা ২৫ শতাংশ বেশি। তবে ভারতে এর উল্টো চিত্র। দেশটিতে পুরুষদের তুলনায় মেয়েদের ক্যান্সার বেশি ধরা পড়ছে। চিকিৎসা বিষয়ক জার্নাল ল্যানচেট এর এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

জার্নালটির বরাত দিয়ে বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, ভারতে মেয়েদের ক্যান্সার বেশি ধরা পড়লেও পুরুষরা ক্যান্সারে বেশি মারা যাচ্ছেন। কারণ ভারতে মেয়েদের মধ্যে ৭০ শতাংশই স্তন, গর্ভাশয়, ডিম্বাশয় এবং জরায়ু ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। আর পুরুষদের মূলত ফুসফুস ও মুখের ক্যান্সার বেশি হয়। দুটোরই কারণ ধূমপান এবং তামাক।

বলা হচ্ছে, ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতি বছর প্রায় ৯০ লাখ মানুষের মৃত্যু হয়। ভারতে ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে সবচেয়ে বেশি (২৭ শতাংশ) নারী স্তন ক্যান্সারে আক্রান্ত। এছাড়া নারীদের স্তন ও ডিম্বাশয়ে ক্যান্সারের ঘটনাগুলো বেশি দেখা যা ৪৫ থেকে ৫০ বছরের দিকে।

দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার প্রিভেনশন অ্যান্ড রিসার্চ-এর পরিচালক ও গবেষক ডক্টর রবি মেহরোত্রা বিশ্বাস করেন, স্তন ক্যান্সারের ঝুঁকির কারণগুলো চর্বিযুক্ত খাবার, স্থূলতা, দেরিতে বিয়ে, কম সন্তান সংখ্যা, প্রসবের পর পর্যাপ্ত বুকের দুধ না খাওয়ানো -এসবই প্রধান কারণ।

তিনি আরও বলেন, অনেক নারীর ক্ষেত্রেই ক্যান্সার দেরিতে ধরা পড়ে সচেতনতার অভাবে এবং চিকিৎসকের কাছে যেতে অনিচ্ছার কারণে। কিন্তু আমেরিকাতে ৮০ শতাংশ স্তন ক্যান্সার প্রাথমিক এবং দ্বিতীয় স্তরেরই নির্ণয় করা সম্ভব হয়। অন্যদিকে ভারতে বেশিরভাগ স্তন ক্যান্সার ধরা পড়ে তৃতীয় এবং চতুর্থ ধাপে গিয়ে।

ভারতে নারীদের ক্ষেত্রে সার্ভিকাল ক্যান্সার বা গর্ভাশয়ের ক্যান্সার দ্বিতীয় অবস্থানে রয়েছে। ক্যান্সারে আক্রান্ত মহিলাদের এক-চতুর্থাংশের মৃত্যুর কারণ এ ক্যান্সার।

তবে ক্যান্সার বিশেষজ্ঞরা, সব ধরনের ক্যান্সারের মধ্যে সার্ভিকাল ক্যান্সার বা গর্ভাশয়ের ক্যান্সার সবচেয়ে বেশি প্রতিরোধ যোগ্য। এতে শুধু যথা সময়ে চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২১:০৭:৪৫   ৪১১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ